রাজ্য

শুধু ইমার্জেন্সি নয়, ওপিডি সহ সর্বত্র যোগ দিতে ডাক্তারদের সুপ্রিম নির্দেশ 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্রেফ ইমার্জেন্সি নয়, হাসপাতালে চিকিৎসা পরিষেবার যাবতীয় কাজে অবশ্যই যোগ দিতে হবে ডাক্তারদের। সোমবার আর জি কর কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলায় এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় সাফ জানিয়েছেন, ‘ইন পেশেন্ট ডিপার্টমেন্ট (আইপিডি) এবং আউট পেশেন্ট ডিপার্টমেন্ট (ওপিডি) সহ যাবতীয় মেডিক্যাল এবং ইমার্জেন্সি পরিষেবায় ডাক্তারদের যোগ দিতে হবে।’
কর্মবিরতি আংশিক প্রত্যাহার করে শুধু জরুরি পরিষেবার কাজে যোগ দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। কিন্তু তাতেও আগের মতো সার্বিক চিকিৎসা মিলছে না সরকারি হাসপাতালে। এই অভিযোগ তুলে এদিন সুপ্রিম কোর্টে সওয়াল করেন পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী রাকেশ দ্বিবেদী। রাজ্যের আইনজীবী কপিল সিবালের অনুপস্থিতিতে তিনি আরও বলেন, ‘ডাক্তারদের নিরাপত্তা সহ যাবতীয় ব্যবস্থা করে দিচ্ছে রাজ্য সরকার। তা সত্ত্বেও জুনিয়র ডাক্তাররা আইপিডি এবং ওপিডিতে ডিউটি করছেন না। ফলে রোগী ভর্তি হতে এসেও ফিরে যাচ্ছে।’
একথায় প্রতিবাদ করে ওঠেন জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয় সিং। বলেন, ‘এভাবে বদনাম করবেন না। ওরা যাবতীয় মেডিক্যাল এবং জরুরি পরিষেবায় যোগ দিয়েছেন। এর মধ্যেই আইপিডি, ওপিডি পড়ে।’ সওয়াল-জবাবে বিবাদ বাড়তে থাকায় ইন্দিরা জয় সিংকে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ‘কেন শুধু জরুরি পরিষেবার কথা বলা হচ্ছে? তাহলে কি যাবতীয় ডিউটি করছেন না সব ডাক্তার?’ এরপরই স্পষ্ট আকারে তাঁর নির্দেশ, যাবতীয় পরিষেবার কাজে অবশ্যই যোগ দিতে হবে চিকিৎসকদের।
সুপ্রিম কোর্টে সাধারণত বিকেল চারটে পর্যন্ত শুনানি হয়। এদিন সেই সময় পেরিয়ে গেলেও নজিরবিহীনভাবে সব পক্ষের বক্তব্য শোনে দেশের প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। শুরুতে অবশ্য শুনানি পিছিয়ে মঙ্গলবার অথবা বৃহস্পতিবার করার আর্জি জানিয়েছিলেন সিবিআইয়ের আইনজীবী তথা কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। কিন্তু প্রধান বিচারপতি জানিয়ে দেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মামলা। এদিনই শোনা হবে। সেই মতো বিকেল ৪টে ১৭ মিনিটে শুরু হয় শুনানি। শেষ হয় ৫টা ৩৭-এ। আগামী ১৪ অক্টোবর মামলাটির ফের শুনানি হবে। 
চিকিৎসকদের নিরাপত্তায় কাজের অগ্রগতি কতদূর, রাজ্যের কাছে জানতে চেয়েছিল শীর্ষ আদালত। রিপোর্টে জানানো হয়, কোনওটির ২৬, কোনওটির ৩৩ শতাংশ কাজ হয়েছে। যদিও আর জি করে ডিউটি রুমের কাজ সিবিআইয়ের ছাড়পত্রের জন্য থমকে। কাজের গতি সম্পর্কে অবশ্য অসন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি। তবে রাজ্যের আইনজীবী জানান, ১৫ অক্টোবরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। শুনানি চলাকালীনই অবশ্য জুনিয়র ডাক্তারদের বার্তা দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। জানিয়েছেন, রেস্টরুম-বাথরুম তৈরি, সিসি ক্যামেরা লাগানো ইত্যাদি কাজে একটু সময় তো দিতেই হবে। ধৈর্য হারাবেন না।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা