রাজ্য

স্বাভাবিক বৃষ্টি বাংলায়, পুজোর দিনগুলি নিয়ে চিন্তা, বর্ষার বিদায় অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার বর্ষাকালে রাজ্যে স্বাভাবিক বৃষ্টিই হল। আবহাওয়া দপ্তর জানিয়েছে, দীর্ঘকালীন গড়ের  তুলনায় রাজ্যে এবার সার্বিকভাবে ৩ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। তবে ৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে শুধুমাত্র উত্তরবঙ্গের নিরিখে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিক গড়েরই সমান। বর্ষাকালে জুন-সেপ্টেম্বরে বৃষ্টির পরিমাণই সরকারি হিসেবে ধরা হয়। যদিও রাজ্য থেকে বর্ষা বিদায়ের বাকি এখনও কিছুদিন—১০ অক্টোবর। এবার গোটা দেশেই বর্ষা বিদায়ের প্রক্রিয়া একটু মন্থর। তাই রাজ্যে বর্ষা বিদায়ের দিনক্ষণ এখনও নিশ্চিত নয়। আবহাওয়াবিদদের ধারণা, পুজোর দিনগুলিতেও রাজ্যে বর্ষাকাল থাকবে। সোমবার আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, পুজোর দিনগুলিতে আবহাওয়ার মতিগতি কেমন থাকবে, তার সুনির্দিষ্ট পূর্বাভাস তাঁরা দেবেন বৃহস্পতিবার। আবহাওয়া দপ্তর তাদের প্রাথমিক পূর্বাভাসে ইতিমধ্যেই জানিয়েছে, আগামী শনিবার থেকে বুধবার মহাষষ্ঠীর দিন পর্যন্ত রাজ্যের সর্বত্র বেশি বৃষ্টি হতে পারে। ওইসময় বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তবে সপ্তমী থেকে পুজোর দিনগুলিতে বৃষ্টি কিছুটা কমবে। সব মিলিয়ে এবারের পুজো বৃষ্টিহীন থাকবে, এমন কোনও নিশ্চয়তা আবহাওয়া দপ্তর এখনও দেয়নি।
এবার বর্ষাকালে জুন-জুলাই মাসের বেশিরভাগ সময় জুড়ে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রচুর ঘাটতি ছিল। জুলাইয়ের শেষলগ্নে এসে নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়তে শুরু করে। আগস্ট-সেপ্টেম্বরে একের পর এক নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি পূরণ হয় তাতেই। মাত্রাতিরিক্ত বৃষ্টির ফলে অনেকগুলি জেলা এবার বন্যার কবলে পড়েছে। 
উত্তরবঙ্গের পরিস্থিতি অন্যরকম ছিল। উত্তরবঙ্গের জেলাগুলি প্রবল বৃষ্টি পেয়েছে জুন-জুলাইতে। আগস্ট-সেপ্টেম্বরে সেখানে বৃষ্টি বেশ কমে যায়। তবে সেপ্টেম্বরের শেষলগ্নে ফের ব্যাপক বৃষ্টি থেকে বন্যাপরিস্থিতিই সৃষ্টি হয়েছে সেখানে। একমাত্র উত্তর দিনাজপুরেই সার্বিকভাবে বৃষ্টির ঘাটতি আছে। ওই জেলায় জুন-সেপ্টেম্বরে দীর্ঘকালীন গড়ের তুলনায় ৪২ শতাংশ কম বৃষ্টি হয়েছে। 
দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও হুগলিতে বর্ষার চারটি মাসে সার্বিক হিসেবে অতিরিক্ত বৃষ্টি হয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের সব জেলাতেই এবার বৃষ্টি হয়েছে স্বাভাবিক কিংবা তার চেয়ে কিছু বেশি। কলকাতায়  দীর্ঘকালীন গড়ের তুলনায় ৭ শতাংশ কম বৃষ্টি হয় জুন-সেপ্টেম্বরে। দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে এবার বর্ষাকালে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে মুর্শিদাবাদ ও নদীয়ায়। এই অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বাঁকুড়ায়। ওই জেলায় মোট বৃষ্টিপাতের পরিমাণ ১৪৬৭ মিলিমিটার। বৃষ্টিপাতের পরিমাণের নিরিখে দ্বিতীয় স্থানে আছে পশ্চিম বর্ধমান জেলা। সেখানে বৃষ্টি হয়েছে এক হাজার ১৪৪৩ মিলিমিটার। কলকাতায় বৃষ্টি হয়েছে ১২৫৩ মিলিমিটার। রাজ্যের সব জেলার মধ্যে সর্বাধিক পরিমাণ বৃষ্টি হয়েছে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারে। ওই জেলায় জুন-সেপ্টেম্বর পর্যন্ত মোট বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৩২৮২ মিলিমিটার।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা