রাজ্য

আর জি কর প্রতিবাদে ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’, মদত কার? তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রক

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: আর জি কর কাণ্ডে জাস্টিস চেয়ে নাগরিক আন্দোলনের আড়ালে কি রাষ্ট্রবিরোধী রাজনীতি শুরু হয়ে গিয়েছে? না হলে বারবার ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ স্লোগানে কেন মুখরিত কলকাতা? কারা নেপথ্যে? কাদের মদতে এই বিচ্ছিন্নতাবাদী এবং ভারতবিরোধী স্লোগান? জল পৌঁছে গিয়েছে দিল্লিতেও। কারণ আন্দোলনের এই অভিমুখে কেন্দ্রীয় সরকার অত্যন্ত ক্ষুব্ধ এবং উদ্বিগ্নও। 
রবিবার রাতে যাদবপুরে ‘তিলোত্তমার বিচার চা‌ই’, ‘উই ডিমান্ড জাস্টিস’ ব্যানার লেখা একটি মিছিলের মধ্যে থেকে দেশবিরোধী বিচ্ছিন্নতাবাদীদের সুরেই ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ স্লোগান উঠেছে বারংবার। মিছিলের সেই ভিডিও হাতে এসেছে গোয়েন্দাদের। সঙ্গে সঙ্গে তৎপর হয়ে উঠেছেন তাঁরা। দেশদ্রোহিতার অভিযোগে কলকাতা পুলিস ইতিমধ্যেই পাটুলি থানায় এফআইআর দায়ের করেছে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাও স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এই বিষয়ে রিপোর্ট দিয়ে জানিয়েছে, এই স্লোগানের নেপথ্যে ষড়যন্ত্র থাকতে পারে। ইতিমধ্যে ১৫-১৬ জনকে চিহ্নিত করে ছবি সমেত বিস্তারিত তথ্য অমিত শাহের কাছে পাঠিয়ে দিয়েছেন গোয়েন্দারা। তালিকায় রয়েছেন যাদবপুরের কয়েকজন প্রাক্তনীও। স্বরাষ্ট্র মন্ত্রক খতিয়ে দেখছে, এই প্রচার পরিকল্পিত কি না। সমাবেশের আয়োজনকারীদের চিহ্নিতকরণের কাজও শুরু করতে বলা হচ্ছে রাজ্যকে।
নাগরিক আন্দোলনের নামে বের করা মিছিলের এই স্লোগান নিয়ে হঠাৎ এতটা নড়েচড়ে বসেছে কেন অমিত শাহের মন্ত্রক? স্বরাষ্ট্র আধিকারিক সূত্রে খবর, জম্মু-কাশ্মীরে এখন ভোট প্রক্রিয়া চলছে। এবং ৩৭০ অনুচ্ছেদের অবলুপ্তির পর প্রথমবার এ পর্যন্ত সফলভাবে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সংসদীয় নির্বাচন সম্পন্ন করা গিয়েছে। এই পরিস্থিতিতে দেশের একেবারে বিপরীত প্রান্তের রাজ্য থেকে রাষ্ট্রবিরোধী স্লোগান কেন? ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ স্লোগান যে কোনও শাসকের জন্যই অত্যন্ত চিন্তাজনক। এই ধরনের প্রচার পাকিস্তানকে খুশি করবে। তারা ওই স্লোগানের ভিডিও ফুটেজ আগামী দিনে আন্তর্জাতিক মঞ্চে ব্যবহারও করতে পারে। সেটা কখনও হতে দিতে চাইবে না কেন্দ্র। কাশ্মীরে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের বিরোধিতা করে আসছে পাকিস্তান। অথচ সেখানে প্রতিটি রাজনৈতিক দলের অংশগ্রহণ কাশ্মীরে শান্তি-প্রক্রিয়ার অন্যতম প্রমাণ হিসেবে রাষ্ট্রসঙ্ঘেও তুলে ধরছে ভারত। আর তারপরই কলকাতায় ‘কাশ্মীর মাঙ্গে আজাদি’ স্লোগান! কেন্দ্রের কাছে যথেষ্ট উদ্বেগজনক। নাগরিক আন্দোলনের সুযোগে মিছিল ও সমাবেশগুলিতে কারা ঢুকে পড়ছে? শহুরে নকশাল? নাকি অন্য কেউ? বৃহত্তর ষড়যন্ত্র নেই তো? এই প্রশ্ন ভাবিয়ে তুলেছে স্বরাষ্ট্র মন্ত্রককে। এই প্রথম? নাকি আগেও হয়েছে। সেই ফুটেজও জোগাড় করা হচ্ছে। 
এক সপ্তাহ আগেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা রিপোর্ট দিয়েছে যে, মুম্বই সহ কয়েকটি শহরে উৎসবের এই মরশুমে হামলার চক্রান্ত হতে পারে। বিশেষ করে মন্দির এবং মণ্ডপে অতিরিক্ত নজরদারির নির্দেশিকা দেওয়া হয়েছিল। মুম্বইয়ে ইতিমধ্যে এই সতর্কবার্তা মাথায় রেখে হয়েছে মক সিকিউরিটি ড্রিলও। দিল্লি, কলকাতা, হায়দরাবাদ, বেঙ্গালুরু, আমেদাবাদেও অ্যালার্ট জারি হয়েছে। এর সঙ্গে মানচিত্রে যদি কলকাতা জুড়ে যায়, তাহলে উদ্বেগ বাড়বে। শুধু মমতার নয়। মোদি-শাহেরও।
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা