দক্ষিণবঙ্গ

পুজোর আগে বেআইনি দখলদারদের উচ্ছেদ রেলের, দিশাহারা ব্যবসায়ীরা

সংবাদদাতা, সিউড়ি: পুজোর আগে আহমদপুরে রেলের জায়গায় জবরদখলকারীদের উচ্ছেদ করল পূর্বরেল। আচমকা এভাবে উচ্ছেদে আশ্রয়হীন হয়ে পড়লেন বহু মানুষ। পুজোর আগে নিম্নচাপের ভ্রুকুটি মাথায় নিয়ে দিশেহারা ব্যবসায়ীরা। আহমদপুর থেকে সাঁইথিয়া যাওয়ার রাস্তায় রেললাইনের ধারের বসতিও উচ্ছেদ করে রেল কর্তৃপক্ষ। সেখানকার বাসিন্দাদের অভিযোগ, কোনও আগাম নোটিস ছাড়াই তাদের উচ্ছেদ করা হয়েছে। যদিও পূর্বরেল সূত্রে জানা গিয়েছে, ইতিপূর্বে নোটিস দিয়ে তাদের অবগত করা হয়েছিল। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আহমদপুরে স্টেশন ও রেল লাইন সংলগ্ন রেলের জায়গা দীর্ঘদিন ধরে জবরদখল করে বসতি শুরু করেছিল বহু মানুষ। আহমদপুর সাঁইথিয়া রাস্তার ধারে রেললাইন লাগোয়া রেলের জায়গায় অনেকেই দোকান করে রুজি রোজগার চালাচ্ছিলেন। সেই দোকানের একটা অংশে বসবাস করত অনেকে। প্রায় ৫০ থেকে ৬০টি পরিবার এই ফুটপাতে দীর্ঘদিন ধরে বসবাস করছিল বলে জানা গিয়েছে। গত সপ্তাহখানেক আগে ভেঙে দেওয়া হয় এই জবরদখল করা ঘরবাড়ি ও দোকানপাট। সেখানকার ব্যবসায়ীদের অভিযোগ, হঠাৎ করে তাঁদের মাথা গোজার ঠাঁই ভেঙে দেওয়ায় বিপাকে পড়েছেন তাঁরা। কয়েকদিন ধরে লাগাতার চলতে থাকা নিম্নচাপের বৃষ্টিতে আশ্রয়হীন হয়ে বিভিন্ন জায়গায় ফুটপাতে রাত কাটাচ্ছেন এখানকার বাসিন্দারা। এখনও আশ্রয়হীন বহু মানুষ সেখানে শেষ সম্বলটুকু আকড়ে ধরে রয়েছেন। আশ্রয়হীন হয়ে পড়া একটি ক্ষুদ্র সাইকেল মেরামত দোকানের মেকানিক গফুর রহমান বলেন, আমার একটি ছোট্ট সাইকেল মেরামতের দোকান ছিল। আমার কোথাও কোনও বাড়ি নেই। সাইকেল মেরামতির দোকানের পিছনেই একটু মাথা গোজার ঠাঁই ছিল। কিছু না জানিয়েই হঠাৎ করে সব ভেঙে দিল রেল। দোকানের অনেক যন্ত্রপাতি এবং আসবাবপত্র পাশের পুকুরে ছুড়ে ফেলে দিয়েছে। শেষ সম্বলটুকুও রাখতে দিল না। এখন কোথায় যাব, কী খাব কিছুই জানি না। এই বৃষ্টির মধ্যে কখনও রেলের ছফুকোর নীচে অথবা কারও দোকান বা বাড়ির বারান্দায় আশ্রয় নিচ্ছি। জেলা প্রশাসন বা রাজ্য সরকার আমাদের একটু সাহায্য করলে উপকৃত হব। জেলাশাসকের কাছে অনুরোধ করব, তিনি যেন সাহায্যের হাত বাড়িয়ে দেন। 
প্রসঙ্গত, গত কয়েকদিন আগে আহমদপুর স্টেশন সংলগ্ন সব্জি বাজার উচ্ছেদ করে রেল। সেখানেও দীর্ঘদিন ধরে রেলের জায়গায় আহমদপুরের মূল সব্জির বাজার চলত। হঠাৎ করে উচ্ছেদ করায় সব্জি ব্যবসায়ীরা বিপাকে পড়েছেন। আহমদপুর সিউড়ি রাস্তার ধারে ফুটপাতে যত্রতত্র ছড়িয়ে ছিটিয়ে বসে সব্জি বিক্রি করতে বাধ্য হচ্ছেন বিক্রেতারা। পূর্ব রেলের এখানে কর্মসূচিতে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে আহমদপুরের মানুষের মধ্যে। -নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা