দক্ষিণবঙ্গ

পশ্চিম আফ্রিকার গিনিতে ৮ কোটি গাছ লাগানোর দায়িত্বে ঝাড়গ্রামের অধ্যাপক

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্ৰাম: পশ্চিম আফ্রিকার দেশ গিনি। একসময় বিপুল বনভূমি ছিল সেখানে। দীর্ঘ সময় ধরে বনভূমি ধ্বংসের ফলে জলবায়ু পরিবর্তন হয়েছে। জঙ্গলের বন্যপ্রাণী ও জনজাতি মানুষদের উপর তার প্রভাব পড়েছে। এবার গিনিতে ৫০হাজার হেক্টর জমিতে আট কোটি গাছ লাগানো হবে। সম্মিলিত জাতিপুঞ্জের সুস্থায়ী উন্নয়নের অন্তর্ভুক্ত এই কাজের দায়িত্ব সামলাবেন ঝাড়গ্রামের সেবা ভারতী মহাবিদ্যালয়ের অধ্যাপক প্রণব সাহু। গিনি প্রজাতন্ত্রের পরিবেশ মন্ত্রকের তত্ত্বাবধানে বনভূমি পুনরুদ্ধার ও সুস্থায়ী উন্নয়নের কাজ করবেন তিনি। তাঁর সহকারী হিসেবে থাকবেন সেবা ভারতী মহাবিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তথা গবেষক শরৎ চট্টোপাধ্যায়।
প্রণববাবু সেবা ভারতী মহাবিদ্যালয়ের ভূগোলের বিভাগীয় প্রধান। জঙ্গলমহলের বনভূমি রক্ষা ও সুস্থায়ী উন্নয়ন পরিকল্পনার নানা কাজে তিনি যুক্ত রয়েছেন। ট্রপিক্যাল ইনস্টিটিউট অব আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ নামে এরাজ্যের একটি সংগঠন পরিবেশরক্ষার কাজ করে চলেছে। সেই সংগঠনের হয়ে দুই মেদিনীপুর ও ঝাড়গ্ৰাম জেলার পরিবেশ রক্ষা ও সুস্থায়ী উন্নয়নের কাজে তিনি যুক্ত।
প্রণববাবু জামবনী ব্লকের চিল্কিগড় জৈব বৈচিত্র্য পার্কের সুরক্ষার কাজেও উল্লেখযোগ্য কাজ করেছেন। এছাড়া, ঝাড়গ্ৰাম শহরকে গ্রিন সিটি হিসেবে গড়ে তোলার কাজে যুক্ত। রাজ্য তথা দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও এবার তাঁর কাজ সমাদৃত হচ্ছে। এবার গিনি থেকে জঙ্গলরক্ষার কাজে আমন্ত্রণ পেয়েছেন তিনি।
ওই দেশের বেশিরভাগ জঙ্গল সাফ হয়ে গিয়েছে। বন্যপ্রাণীরা আশ্রয় হারিয়ে আশপাশের দেশের জঙ্গলে আশ্রয় নিচ্ছে। ফলে জঙ্গলের উপর নির্ভরশীল দেশটির বাসিন্দারা আর্থিক বিপর্যয়ের মুখে পড়েছেন। তাই এবার ওই দেশে ৫০ হাজার হেক্টর জমিতে আট কোটি গাছ লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই কাজের গুরুদায়িত্ব সামলাবেন প্রণববাবু। তিনি বলেন, গিনি সরকার তাদের দেশে গাছ লাগানো ও সুস্থায়ী উন্নয়নের পরিকল্পনার রূপরেখা চেয়েছিল। এবিষয়ে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছিল। গিনি সরকার সেটি গ্ৰহণ করেছে। পুরো কাজে প্রধান বিশেষজ্ঞ হিসেবে আমাকে নিয়োগ করা হয়েছে। গাছ লাগানোর পাশাপাশি ওই দেশের জঙ্গল এলাকার মানুষের আর্থিক উন্নয়নের রূপরেখাও তৈরি হয়েছে। বৃহত্তর ক্ষেত্রে কাজের ডাক পেয়ে ভালো লাগছে।
এই প্রকল্প সম্মিলিত জাতিপুঞ্জের এসডিজিএস-২০৩০ কর্মসূচির অন্তর্ভুক্ত। উষ্ণায়নের জেরে বিশ্বজুড়ে জলবায়ুর পরিবর্তন ঘটেছে। প্রথম বিশ্বের বিভিন্ন উন্নত দেশ থেকে বিপুল কার্বন নিষ্ক্রমণ ঘটছে। কিন্তু উন্নত জাপান, দক্ষিণ কোরিয়ার মতো ছোট দেশে বিপুল সংখ্যক গাছ লাগানোর জায়গা নেই। তাই গাছ লাগানোর লক্ষ্যপূরণে আফ্রিকার একাধিক দেশকে বেছে নেওয়া হচ্ছে।
সেবা ভারতী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দেবপ্রসাদ সাহু বলেন, পরিবেশরক্ষা ও সুস্থায়ী উন্নয়নের কাজে প্রণববাবু দীর্ঘদিন ধরে যুক্ত। রাজ্য সরকারের হয়েও এধরনের কাজ করছেন। কলেজ কর্তৃপক্ষ তাঁকে সবধরনের সহযোগিতা করে। এবার উনি বৃহত্তর ক্ষেত্রে কাজ করবেন। আমরা সবাই এতে গর্বিত। 
 অধ্যাপক প্রণব সাহু।-নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা