দক্ষিণবঙ্গ

পূর্বস্থলীতে দুধ নষ্ট রুখতে চালু ‘মিল্ক চিলার’

সংবাদদাতা, কাটোয়া: ডেয়ারি শিল্পে দুধ নষ্ট হওয়া রুখতে পূর্বস্থলীতে বসানো হল ‘মিল্ক চিলার’ যন্ত্র। রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের উদ্যোগে বর্ধমান কো-অপারেটিভ মিল প্রডিউসার ইউনিয়ন লিমিটেডকে এমন যন্ত্র দেওয়া হয়েছে। সোমবার যন্ত্রটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। এতে দুধের গুণগত মানও ঠিক থাকবে। বিদ্যুৎ না থাকলেও ৬ঘণ্টা নিজে থেকে চলতে পারে এই যন্ত্র। মেশিন প্রস্তুতকারী সংস্থার দাবি, এর সাহায্যে প্রায় ৫০০লিটার দুধ ঠান্ডা করা যাবে।
রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, চিলার যন্ত্রের জন্য দুধ নষ্ট অনেক কমে যাবে। গোপালকরা লাভবান হবেন। তাছাড়া দেশে দুধ উৎপাদনে আমাদের রাজ্য দ্বিতীয়স্থান অধিকার করেছে।  ‘বাংলা ডেয়ারি’র জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে দুধ ৪০টাকা ৫০পয়সা প্রতি লিটার দরে সমিতিগুলির কাছ থেকে কেনা হচ্ছে। 
পূর্ব বর্ধমান জেলায় কো-অপারেটিভ মিল প্রডিউসার ইউনিয়ন লিমিটেডের অধীনে প্রায় ২৬০০গোপালক রয়েছে। তাঁরা প্রতিদিন কয়েক হাজার দুধ বিক্রি করে। তাছাড়া জেলায় সমিতি, কো-অপারেটিভ ছাড়াও বহু গোপালক বেসরকারি ডেয়ারিগুলিতেও দুধ বিক্রি করে। কিন্তু দুধ ঠাণ্ডা করার ব্যবস্থা না থাকায় গুণগত মান কমে যাচ্ছে বা নষ্ট হয়ে যাচ্ছে। তাই আইআইটি মুম্বই দ্বারা প্রস্তুত চিলার মেশিনটি পরীক্ষামূলকভাবে রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তরকে দেয়। ওই সংস্থার সহ সভাপতি রাজীব দত্ত মজুমদার বলেন, এই যন্ত্রটিতে দুধ ঠান্ডা করলে দুধ নষ্ট হবে না। সৌরবিদ্যুতেও চালানো যাবে। ফলে বিদ্যুৎ খরচ অনেক কম হবে। দুধের গুণগতমান বেশি সময় ঠিক থাকবে। তাতে পরিবহণের ক্ষেত্রেও সুবিধা হবে। গোপালকরা আর্থিকভাবেও লাভবান হবেন। পূর্বস্থলীতে যন্ত্র বসানোর অনুষ্ঠানে ছিলেন বিধায়ক তপন চট্টোপাধ্যায়, পঞ্চায়েত সমিতির সভাপতি ঝুমা তরফদার, কালনা মহকুমার ডেপুটি ম্যাজিস্ট্রেট মনোজ কুমার, বিডিও পৌষালী চক্রবর্তী, বর্ধমান কো-অপারেটিভ মিল প্রডিউসার ইউনিয়ন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সুভাষ মণ্ডল, প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের ওএসডি শ্যামল সরকার সহ বিশিষ্টরা।-নিজস্ব চিত্র
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা