দক্ষিণবঙ্গ

মহিলা পরিচালিত পুজোকে ঘিরে আনন্দে মাতেন আসাননগরবাসী

অগ্নিভ ভৌমিক, কৃষ্ণনগর: আশপাশের এলাকায় পুজো হলেও ভীমপুর থানার আসাননগর হাইস্কুল লাগোয়া এলাকায় কোনও দুর্গাপুজো হতো না। তাই অষ্টমীতে পুষ্পাঞ্জলি দেওয়া হোক বা দশমীর সিঁদুরখেলায় সামিল হওয়ার জন্য পার্শ্ববর্তী এলাকায় যেতে হতো। এটা মন থেকে মেনে নিতে পারেননি গ্রামের মহিলারা। শেষ পর্যন্ত গ্রামে দুর্গাপুজো করতে তাঁরাই এগিয়ে আসেন। গ্রামের ১০০জন মহিলা মিলে আসাননগর সার্বজনীন মহিলা বারোয়ারি পুজো কমিটি গঠিত হয় ২০১৭ সালে। তারপর সাত বছর পেরিয়ে গিয়েছে। প্রতিবারই সুষ্ঠুভাবে দুর্গাপুজো আয়োজন করে আসছেন এলাকার মহিলারা। মহিলা পরিচালিত এই পুজো কমিটি মা ভবানী শ্রীশ্রী সার্বজনীন দুর্গোৎসবের দায়িত্বে থাকে।
রাজ্য সড়কের উপরেই আসাননগর হাইস্কুল। তার ঠিক পিছনেই বড় মাঠ। এই মাঠেই দুর্গোৎসবের আয়োজন হয়। এবছর এই পুজো সপ্তমবর্ষে পদার্পণ করল। পুজোর চারদিন পুরো এলাকা জমজমাট থাকে। আসাননগর বাজার লাগোয়া এলাকায় হওয়ায় এই পুজোয় প্রচুর দর্শনার্থীর সমাগম হয়। মহিলা পরিচালিত এই পুজোকে কেন্দ্র করে পুরো আসাননগরের মানুষ আনন্দে মেতে ওঠেন। প্রতি বছর বড় মণ্ডপ গড়ে দুর্গাপুজো হয়।
আসাননগরে মহিলা পরিচালিত এই পুজোর জন্য এখন চারদিন জমিয়ে ভোগ খাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান, অর্কেস্ট্রা চলে। আট থেকে আশি-সবাই এই পুজোতে সামিল হন। গ্রামের সবাই পুজো প্রস্তুতিতে হাত লাগান। তবে পুজো প্রস্তুতির মূল অংশে থাকেন গ্রামের মহিলারাই। তাঁরাই ঘুরে ঘুরে চাঁদা তোলেন। ডেকোরেটর্স ঠিক করা, মণ্ডপসজ্জা, প্রতিমা নিয়ে আসার কাজে গ্রামের পুরুষরা সাহায্যে এগিয়ে আসেন। প্রতি বছর পুজোর জাঁকজমক বেড়েছে। এবছর পুজোর বাজেট ৪ লক্ষ টাকা। পুজো কমিটির ১০০জন মহিলাই সেই চাঁদা তুলেছেন। এখন জোরকদমে পুজোর প্রস্তুতি চলছে।
তবে পুজো কমিটির একটাই আক্ষেপ, এখনও পর্যন্ত তাঁরা সরকারি অনুদান পাননি। ৮৫ হাজার টাকা সরকারি আর্থিক সাহায্য পেলে পুজোর জাঁকজমক আরও কিছুটা বাড়ত বলে তাঁরা জানিয়েছেন। পুজোয় সরকারি সাহায্য পাওয়ার জন্য পুজো কমিটির তরফে আবেদন করা হয়েছে।
পুজো কমিটির সম্পাদিকা পত্রিকা বিশ্বাস বলেন, সাত বছর আগে এলাকার ১০০ জন মহিলা মিলে ঠিক করেছিলাম, আসাননগর হাইস্কুল মাঠে দুর্গাপুজো শুরু করব। তারপর আমরা সবাই গ্রাম থেকে চাঁদা তুলে পুজো করে আসছি। গ্রামের সবাই পুজোর প্রস্তুতিতে আমাদের সঙ্গে হাত মেলান। পুজোর ক’টা দিন এলাকার মানুষ আনন্দে মেতে ওঠেন। এটা আমাদের কাছেও বড় পাওয়া। আমরা সরকারি অনুদান পাই না। সরকারের আর্থিক সাহায্য পেলে আরও ভালোভাবে পুজো আয়োজন করা যেত। 
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

সন্তানের ভবিষ্যৎ জীবন নিয়ে মানসিক চিন্তা। সব কাজকর্মে অগ্রগতি ও অর্থকড়ি প্রাপ্তির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮১.৮৭ টাকা৮৫.৩১ টাকা
পাউন্ড১০৭.৪৯ টাকা১১৪.২২ টাকা
ইউরো৯১.২৬ টাকা৯৫.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা