দক্ষিণবঙ্গ

জাতীয় সড়কের ‘ভুল’ নকশা হস্তক্ষেপ মুখ্যসচিবের

নিজস্ব প্রতিনিধি, রানাঘাট: জাতীয় সড়কের ‘ভুল’ নকশায় জর্জরিত রানাঘাট শহর। নেই নিজস্ব নিকাশি ব্যবস্থা। বৃষ্টিতে ভেসে যাচ্ছে রানাঘাট শহরের একাদিক ওয়ার্ড। জাতীয় সড়ক কর্তৃপক্ষের ইতিবাচক পদক্ষেপ না পেয়ে শেষমেষ রাজ্য সরকারের দ্বারস্থ পুরসভা। সেই মর্মে এবার জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে চলেছে পুরদপ্তর।
লোকসভা নির্বাচনের আগে তড়িঘড়ি উদ্বোধন করা হয়েছে ১২ নম্বর জাতীয় সড়ক। সেইসময় অভিযোগ ওঠে, নির্বাচনে রাজনৈতিক লাভ তুলতেই মহাসড়ক উদ্বোধনে ‘ব্যস্ততা’ দেখিয়েছিল কেন্দ্রীয় সরকার। সমস্যা দেখা দেয় মহাসড়কের নিকাশি ব্যবস্থা নিয়ে। দেখা গিয়েছে, শহরের বুক চিরে ১২ নম্বর জাতীয় সড়ক গেলেও তার নিজস্ব নিকাশি ব্যবস্থায় গড়ে তোলা হয়নি। ফলে বৃষ্টি হলেই জাতীয় সড়কের সমস্ত জল নেমে আসছে রানাঘাট শহরে। ড্রেনগুলির ধারণ ক্ষমতার চেয়ে অধিক পরিমাণে জল ঢুকে পড়ায় ভারী বৃষ্টিতে ভেসে যাচ্ছে চারটি ওয়ার্ড। সেগুলি হল ১০, ১১, ১২ ও ১৭। এছাড়াও আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে পার্শ্ববর্তী এলাকাগুলি। জমা জলের সমস্যায় ভুগছে শহর সংলগ্ন হবিবপুর পঞ্চায়েত এলাকাও। এই সমস্যা নিয়ে ইতিমধ্যেই জাতীয় সড়ক কর্তৃপক্ষ এবং রানাঘাট পুর কর্তৃপক্ষ সমস্যা জর্জরিত এলাকাগুলিতে যৌথ পরিদর্শন করে। সেখানে কার্যত ‘প্রজেক্ট ফল্ট’ কথাটি স্বীকার করে নেন জাতীয় সড়ক সম্প্রসারণের দায়িত্বপ্রাপ্ত প্রজেক্ট ডিরেক্টর। পর্যবেক্ষণে দেখাও যায়, চূর্ণি নদী পর্যন্ত নিকাশি ব্যবস্থা নেই। যে সমস্ত জায়গায় নিকাশি নালা রয়েছে সেগুলির ঢাল উল্টো দিকে। এরপর এই সমস্যা সমাধানের ‘উপায়’ খোঁজা হচ্ছে বলেও আশ্বাস দেয় ন্যাশনাল হাইওয়ে অথরিটি। কিন্তু তারপর থেকে সব চুপচাপ। ফলে বাধ্য হয়েই এবার রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছে রানাঘাট পুরসভা। সম্প্রতি পুরসভার তরফ থেকে পুর ও নগরোন্নয়ন দপ্তরকে একটি চিঠি দিয়ে এই সমস্যা সমাধানের জন্য হস্তক্ষেপ করার দাবি জানানো হয়। সূত্রের খবর, সেই আবেদনে সাড়া দিয়েছে পুরদপ্তর। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম নিজেই দপ্তরকে একটি লিখিত নির্দেশ দিয়েছেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান সূত্র খোঁজার জন্য। শুধু তাই নয়, চিঠির একটি কপি দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিবকেও। অর্থাৎ জাতীয় সড়কের ‘ভুল’ নীল নকশার কারণে রানাঘাট শহর যে ভুগছে তার সমাধানে এবার পুরদপ্তর ও মুখ্যসচিব করবেন।
বিষয়টি নিয়ে রানাঘাট পুরসভার চেয়ারম্যান কোশল দেব বন্দ্যোপাধ্যায় বলেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষই নির্মাণে সমস্যার কথা স্বীকার করেছিল। কিন্তু তারপর থেকে আর ইতিবাচক পদক্ষেপ কিছুই নেওয়া হয়নি। তাই বাধ্য হয়েই আমরা রাজ্য সরকারের দ্বারস্থ হই। পুর ও নগরোন্নয়ন দপ্তরকে আমি নিজে চিঠিতে অভিযোগ করেছি। তাতে সাড়াও দিয়েছে দপ্তর। মুখ্যসচিব নিজে হস্তক্ষেপ করছেন। দ্রুত তারা জাতীয় সড়ক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন। আশা করছি এবার একটা সমাধান হবে।
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা