দেশ

‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মানা হচ্ছে না কেন? প্রশ্ন বিজেপিতেই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিজেদের তৈরি করা নিয়ম নিজেই ভাঙছে বিজেপি! ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মানছে না তারা। কেন্দ্রে মন্ত্রী থেকেও দিব্যি দলের সর্বভারতীয় সভাপতির পদ সামলাচ্ছেন জে পি নাড্ডা। এমনকী তাঁর সভাপতিত্বের বর্ধিত মেয়াদও মাস তিনেক আগে ফুরিয়ে গিয়েছে। তা সত্ত্বেও এ ব্যাপারে কোনও ‘হুঁশ’ নেই গেরুয়া শিবিরের। পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের ক্ষেত্রেও একইভাবে নিজেদের তৈরী নীতি ভাঙছে দল। কারণ সুকান্তবাবু একদিকে বিজেপির রাজ্য সভাপতি, অন্যদিকে তিনিই আবার কেন্দ্রীয় শিক্ষা রাষ্ট্রমন্ত্রী। যার জেরে প্রশ্ন উঠতে শুরু করেছে পদ্ম দলের অন্দরেই। 
বিজেপি সূত্রে জানা গিয়েছে, হরিয়ানা এবং জম্মু-কাশ্মীরের ভোট মিটে গেলে দলীয় নেতৃত্বে বড়সড় রদবদল হতে পারে। বৃহস্পতিবার হরিয়ানার রোহতকে দলের ইস্তাহার প্রকাশ করেন নাড্ডা। উল্লেখ্য, বিজেপি সভাপতি হিসেবে জেপি নাড্ডার বর্ধিত মেয়াদ শেষ হয়ে গিয়েছে গত জুনে। দলের একটি অংশের ব্যাখ্যা, হরিয়ানা এবং জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। এমন সময়ে পার্টির শীর্ষস্তরে রদবদল ঘটলে নির্বাচনী ফলাফলে প্রভাব ফেলতে পারে। সেই কারণে কেন্দ্রীয় নেতৃত্ব এই মুহূর্তে এ সংক্রান্ত কোনও ঝুঁকি নিয়ে চাইছে না। 
ওই দলীয় সূত্র আরও জানিয়েছে, সাংগঠনিক নির্বাচন ছাড়া বিজেপিতে সভাপতি পরিবর্তন সম্ভবই নয়। সেই সাংগঠনিক নির্বাচন একেবারে নিচুতলা থেকে শুরু হয়। পুরো প্রক্রিয়াই হয় ধাপে ধাপে। আগামী মাস থেকে রাজ্যে রাজ্যে সাংগঠনিক নির্বাচন শুরুর পরিকল্পনা রয়েছে। সেই প্রক্রিয়া মেনেই যা পদক্ষেপ নেওয়ার তা গ্রহণ করা হবে। যদিও নাম প্রকাশে অনিচ্ছুক এক বিজেপি নেতার বক্তব্য, বর্ধিত মেয়াদ শেষের পরেও জে পি নাড্ডা যে সভাপতি থাকবেন, তা নিয়ে পার্টি সরকারি বিবৃতি দিলে ভালো হতো।
1h 1m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা