দক্ষিণবঙ্গ

রাস্তা দখল করে তৈরি পুজোর গেট, যানজটে নজেহাল রামপুরহাটবাসী

সংবাদদাতা, রামপুরহাট: দুর্গাপুজো উপলক্ষ্যে রামপুরহাট শহরের বিভিন্ন রাস্তাগুলিতে আলোকসজ্জা ও বিজ্ঞাপনের তোরণ তৈরি করেছে পুজো উদ্যোক্তা থেকে ব্যবসায়ীরা। রাস্তা দখল করে তোরণ তৈরি করায় যানবাহনের চলাচলে সমস্যা দেখা দিয়েছে। তৈরি হচ্ছে তীব্র যানজট। তেমনই পুজোর সময় ভারী বৃষ্টিতে তোরণ ভেঙে পড়ে দুর্ঘটনার আশঙ্কাও করছেন শহরবাসী। অনুমতি ছাড়াই তোরণগুলি নির্মাণ করা হলেও নির্বিকার পুরসভা।
প্রসঙ্গত, বিশ্বকর্মা পুজোর সময় দৃশ্য দূষণের কারণে সরকারি হোডিং বাদে সমস্ত বিজ্ঞাপনের হোডিং ও ফ্লেক্স খুলে দিয়েছে পুরসভা। পুরসভাকে না জানিয়ে বিজ্ঞাপনের ফ্লেক্স টাঙানো হয়েছিল বলে অভিযোগ। কিন্তু দুর্গাপুজোর এই সময়ে শহরের ব্যাঙ্ক রোড, দেশবন্ধু রোড, ভাঁড়শালা রোড সবতেই রাস্তা দখল করে বাঁশ পুঁতে বড় বড় হোডিং করা হয়েছে। এমনিতেই প্রাচীন এই শহরের রাস্তা সংকীর্ণ। যানজট এখানে নিত্য সমস্যা। তার উপরে রাস্তার দু’ধার দখল করে হোডিং দেওয়ায় রাস্তা আরও সংকীর্ণ হয়ে পড়েছে। নাকাল হচ্ছেন শহরবাসী। পুজোর সময় মহকুমা শহরে বহু মানুষ কেনাকাটা করতে আসেন। ফলে এই ক’দিনে শহরে আসা মানুষ ও যানবাহনের সংখ্যা আরও বেড়েছে।
শহরের বাসিন্দারা বলেন, ফিবছরই রাস্তা দখল করে অস্থায়ী গেট বা তোরণ নির্মাণ করেন পুজো উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। কিন্তু এবছর সেই সংখ্যাটা অনেক বেড়েছে। কোথাও কোথাও পুজো উদ্যোক্তরা একপ্রকার জোর করে তোরণগুলি করেছে। শুধু তোরণ বা গেট নয়, কোথাও পুজো মণ্ডপ চলে এসেছে একেবারে রাস্তায়। তার উপরে নিয়ন্ত্রণহীনভাবে কয়েক হাজার টোটো চলাচল করছে। যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করায় যানজট আরও বেড়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কোনও রাস্তার উপর গেট তৈরি করতে হলে সমস্ত তথ্য পুরসভার কাছে দিতে হবে। গেটের উচ্চতা দৈর্ঘ্য, প্রস্থ সমস্ত কিছুই জানাতে হবে পুর কর্তৃপক্ষকে। পুরসভাকে না জানিয়ে কোনওরকম তোরণ তৈরি করলে তা খুলে দেওয়ার নির্দেশ পর্যন্ত দিতে পারে পুর কর্তৃপক্ষ। কিন্তু এক্ষেত্রে অনুমতি ছাড়াই রাস্তা দখল করে তোরণ নির্মাণ করা হলেও নিশ্চুপ পুরসভা। ফলে যানজটে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে। বিশেষ করে সকাল ও সন্ধ্যার সময় দেশবন্ধু রোড দিয়ে চলাচল দুষ্কর হয়ে পড়ছে বলে অভিযোগ।
অনুমতি ছাড়া গেট নির্মাণের কথা স্বীকার করে পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত বলেন, তোরণ নির্মাণের ক্ষেত্রে পুরসভা থেকে অনুমতি নিতেই হবে। তবে এখনও পর্যন্ত তোরণ নির্মাণের ক্ষেত্রে কোনও পুজো কমিটি অনুমতি চেয়ে আবেদন করেনি। পুজো কমিটিগুলির আলোকসজ্জার গেটের ক্ষেত্রে ছাড় দেওয়া হলেও যারা বিজ্ঞাপনের জন্য তোরণ করেছেন তাঁদের নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিয়ে অনুমতি চেয়ে আবেদন করতে হবে। পুরসভা সেটা দেখে অনুমোদন করবে। অনুমতি ছাড়া কেউ বিজ্ঞাপনের গেট করলে নোটিস পাঠিয়ে ব্যবস্থা নেওয়া হবে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা