দেশ

‘পাকিস্তানের দাবি জানি না, আমি ভারতীয়’, বিজেপির কটাক্ষের জবাব ফারুকের

উধমপুর: ‘৩৭০ অনুচ্ছেদ পুনর্বহালের প্রশ্নে কাশ্মীরের ন্যাশনাল কংগ্রেস (এনসি) আর আমরা একই অবস্থানে দাঁড়িয়ে।’ — ফারুক আবদুল্লার দল সম্পর্কে ঠিক এমনটাই দাবি করেছিলেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা আসিফ। তারপরই শুরু হয়ে যায় বিতর্ক। তবে এবার পাক মন্ত্রীর সেই মন্তব্যেরই জবাব দিলেন স্বয়ং আবদুল্লা। বৃহস্পতিবার এনসি নেতা বলেন, ‘আমি জানি না যে পাকিস্তান কী বলছে। আমি পাকিস্তানি নই। 
আমি একজন ভারতীয় নাগরিক।’ একইসঙ্গে জম্মু-কাশ্মীর নির্বাচন নিয়ে তাঁর বার্তা, আগামী ৮ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করুন। সবটাই স্পষ্ট হয়ে যাবে যে, মানুষ কী চাইছেন।’
তবে খোয়াজা আসিফের মন্তব্যের পরই কংগ্রেস-এনসি জোটকে নিশানা করে বিজেপি। গেরুয়া নেতা অমিত মালব্য সোশ্যাল মিডিয়ায় লেখেন, ‘জঙ্গি রাষ্ট্র পাকিস্তান কাশ্মীরে কংগ্রেস আর এনসির অবস্থানকে সমর্থন করছে। কীকরে হয় এটা? পান্নুন থেকে পাকিস্তান, রাহুল গান্ধী আর তাঁর কংগ্রেস সবসময়েই দেশের স্বার্থের বিরুদ্ধেই থাকে।’ তবে বিজেপির সমালোচনার মাঝেই নিজেদের অবস্থান আরও একবার স্পষ্ট করলেন ফারুক আবদুল্লা। বলেন, তাঁর প্রথম লক্ষ্যই হল ‘দরবার মুভ’ নিয়ে পদক্ষেপ। কারণ এরজন্য একদিকে শ্রীনগর ও অন্যদিকে জম্মু, দু’তরফেই ভোগান্তি অব্যাহত। 
কী এই দরবার মুভ? ১৮৭২ সালে মহারাজা রণবীর সিংয়ের আমলে শুরু হওয়া এই প্রথা ২০২১ সাল পর্যন্ত চলেছে। প্রতিবছর শীতকালে ছ’মাস সরকারি ভবন তথা অন্যান্য কাজ জম্মু থেকে হতো। আবার গ্রীষ্ম শুরু হতেই পরের ছ’মাস প্রশাসনিক ভবন সরে যেত শ্রীনগরে। প্রায় দেড়শো বছরের এই প্রথা ভেঙে যায় ২০২১ সালের ৩০ জুন। তৎকালীন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ‘দরবার মুভ’ বাতিল করে দেন। এবার সেই প্রশ্নেই গলা তোলেন আবদুল্লা।
1h 1m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা