দক্ষিণবঙ্গ

ঝাড়খণ্ড ও কেন্দ্রকে জল ছাড়া নিয়ে তোপ সেচমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়খণ্ড সরকারকে তিনবার ফোন করে বলেছিলেন ধীরে ধীরে জল ছাড়ুন। আগে থেকে একটু সতর্ক করে তবেই জল ছাড়বেন। তা না শোনায় বাংলার ১১টি জেলা জলের তলায় চলে গেল। সিউড়িতে প্রশাসনিক বৈঠকে এসে বাংলার বন্যা পরিস্থিতি নিয়ে পাশের রাজ্য ঝাড়খণ্ডকে দুষলেন সেচমন্ত্রী মানস ভুঁইয়া। এছাড়াও টানা ১১ বছর ধরে বিজেপি কেন্দ্রীয় সরকার বন্যার জন্য রাজ্যকে এক টাকাও সাহায্য করেনি বলে উষ্মাপ্রকাশ করেন। তিনি জানান, রাজ্য সরকার বন্যাকবলিত মানুষের জন্য পদক্ষেপ নিচ্ছে। তাই মুখ্যমন্ত্রীর নির্দেশে তাঁরা জেলায় জেলায় ঘুরছেন।
বৃহস্পতিবার দুপুরে সিউড়ির সার্কিট হাউসে জেলা প্রশাসনের পাশাপাশি সাংসদ, বিধায়কদের সঙ্গে নিয়ে বৈঠকে বসেন মন্ত্রী। সেখানে হাউসিং বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি রাজেশ সিনহা, মন্ত্রী চন্দ্রনাথ সিনহা ছাড়াও সেচদপ্তরের আমলারা উপস্থিত ছিলেন। এছাড়াও জেলাশাসক বিধান রায়, পুলিস সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায়, দুই সাংসদ সামিরুল ইসলাম, অসিত মাল সহ জেলার বিধায়করা ছিলেন। বৈঠকে বিজেপি বিধায়ক অনুপ সাহাকেও ডাকা হয়। সেখানেই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তোপ দাগেন মানসবাবু। বৈঠকে জেলার বন্যা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। জানা গিয়েছে, এই বন্যায় প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির হিসেব বৈঠকে জেলা প্রশাসনের তরফ থেকে জানানো হয়। ৫৩৭টি মাটির বাড়ি পুরোপুরি ভেঙে পড়েছে এই বন্যায়। ১৭৬৭টি বাড়ির আংশিক ক্ষতি হয়েছে। ২৫৬২টি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ১০ হাজার মানুষ বন্যার কবলে পড়েছেন। এর মধ্যে ২৫০৬টি পরিবারকে অন্য জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। 
মন্ত্রী বলেন, এই জেলার সাতটি ব্লক বন্যায় প্লাবিত হয়ে গিয়েছে। প্রতি বন্যায় কঙ্কালীতলা, তারাপীঠ শ্মশান ডুবে যায়। তাই আধুনিকভাবে গার্ডওয়াল বানিয়ে এই সমস্যা মেটানোর সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও নদীবাঁধগুলি বছরে তিনবার করে পরীক্ষা করা হবে। এরপরই রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে পাশের রাজ্যের প্রতি ক্ষোভ উগরে দেন তিনি। বর্ষীয়ান ওই রাজনীতিবিদ বলেন, ৩ লক্ষ ৫০ হাজার কিউসেক হারে ঝাড়খণ্ডের ড্যাম থেকে জল ছাড়া হয়েছে। তিনবার ওই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আমাদের মুখ্যমন্ত্রী কথা বলেছিলেন। কেন্দ্রকে বারবার চিঠি দিয়েছেন। অনুরোধ করেছিলেন একটু সময় নিয়ে তবেই জল ছাড়ুন। কিন্তু একসঙ্গে ছেড়ে দিল। এতে বাংলার ১১টি জেলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে গেল। আমাদেরও অনেক বাঁধ আছে। কিন্তু ধীরে ধীরে জল ছাড়ি। আগে থেকে সতর্ক করে তবেই জল ছাড়া হয়। ওদের মতো করি না। বিজেপি সরকার গত ১১ বছরে বন্যার জন্য একটি টাকাও দেয়নি। বাংলার প্রতি বিজেপি সরকারের বঞ্চনা ক্রমশ বাড়ছে। কিন্তু মুখ্যমন্ত্রী বলেছেন, মানুষকে মারা যাবে না। তাই আমরা জেলায় জেলায় ঘুরছি। অন্যদিকে, আরজি কর কাণ্ডে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের উদ্দেশে তিনি বলেন, চারিদিকে বন্যা পরিস্থিতি চলছে। রোগীদের বাঁচাতে দয়া করে কাজে ফিরুন। 
এদিন জেলাশাসক বলেন, প্রশাসন অসহায় মানুষের পাশে আছে। মাননীয় মন্ত্রী যা নির্দেশ দিলেন, সেভাবেই বন্যা মোকাবিলা করা হচ্ছে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা