বিনোদন

দুর্গাপুজোয় কখনও অঞ্জলি দিই না, পুজোর পরিকল্পনা নিয়ে লিখছেন অভিনেত্রী স্বস্তিকা দত্ত

• ১৭-১৮ বছর বয়স থেকেই সপ্তমী, অষ্টমী পর্যন্ত কাজ করতে অভ্যস্ত আমি। প্যান্ডেল ওপেনিং, ক্যাম্পেন, শ্যুটিং— অনেক দায়িত্ব থাকে। এবছরও ষষ্ঠী পর্যন্ত শ্যুটিং আছে। ফলে দুর্গাপুজোতে আমার কাছে প্রথমে কাজ, তারপর পরিবার। 
আমার প্রিয় দুই দাদা সায়ক চক্রবর্তী এবং অভিজিৎ চন্দর বাড়িতে পুজো হয়। গত বছর যেতে পারিনি বলে বকুনি খেয়েছিলাম। ইন্ডাস্ট্রির বহু সহকর্মী সেখানে যান। সুন্দর করে পুজো করে ওরা। দেখতেও খুব ভালো লাগে। ওদের পুজোতে একটা দিন কেটে যায়। সেদিন ভোগ খাওয়া হয়। বাকি দিনগুলোতে বাইরের খাবার, জাঙ্ক ফুড মাস্ট। পুজোয় আমাদের বাড়ির রান্নাঘর কিন্তু বন্ধ থাকে। একটা দিন বাবা, মায়ের সঙ্গে থাকি। গাড়ি নিয়ে বেরতে একেবারেই ভালো লাগে না। কারণ পার্কিং করে ঘোরা খুব মুশকিল। সল্টলেকের কিছু পুজোতে যাই। বাবা ওদিকে গাড়ি চালাতে ভালোবাসে।
একটা মজার বিষয় হল, দুর্গাপুজোর অষ্টমীর অঞ্জলি নিয়ে অনেকের নস্টালজিয়া থাকে। শুনলে হয়তো অবাক হবেন, আমি কখনও অঞ্জলি দিই না। সাধারণত সপ্তমী পর্যন্ত সারা রাত কাজ করি। তারপর অষ্টমীর সকালে আর ঘুম থেকে উঠতে পারি না। সবথেকে বড় কথা, বছরে একবার মায়ের কাছে ফুল ছুড়ে দিলাম, সেটাতে আমার বিশ্বাস নেই। সারা বছর মাকে মনের ভিতর রাখাটাই তো আসল। 
পুজো মানেই ট্র্যাডিশনাল সাজ ভালোবাসেন বেশিরভাগ বাঙালি। এখানেও আমার উল্টো পথ। সত্যি বলতে সারা বছর কাজের প্রয়োজনেই ট্র্যাডিশনাল সাজ সাজতে হয়। কাজের বাইরে আর একেবারেই শাড়ি, মেকআপ ভালো লাগে না। বাবা, মায়ের সঙ্গে যখন ঘুরতে যাই, ঢিলেঢালা জামা পরে বেরতে পারি না। আমাকে ওরা বলে, তুই দর্শকের জন্য সাজতে পারছিস। আমাদের জন্য সাজতে পারিস না? এটা আমাকে শুনতে হয়। কিন্তু সারা দিন শাড়ি পরে কাজ করে রাতে শাড়ি পরে গাড়ি চালানো বা আড্ডা, কোনওটাই ভালো লাগে না। ফলে বাবা, মায়ের সঙ্গে বেরলে সালোয়ার পরি। আর একা বেরলে জিন্স আর টপ পরলেই সাজ কমপ্লিট। 
এখনও কোনও শপিং করিনি পুজোর। এবছর করবও না। আমি মনে করি অকারণে টাকা নষ্ট করা ঠিক নয়। যেটা প্রয়োজন, শুধুমাত্র সেটাই কেনা উচিত। সারা বছর বিভিন্ন অনুষ্ঠানের জন্য পোশাক কেনা হয়। সব তো পরা হয় না। নতুন কিছু থাকেই। সেটাই পরব পুজোয়। 
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা