দক্ষিণবঙ্গ

বিশ্বভারতীর পড়ুয়াদের সাইবার সচেতনতার পাঠ পুলিসের

সংবাদদাতা, বোলপুর: বর্তমান ডিজিটাল যুগে কম্পিউটার, স্মার্টফোন ছাড়া চলা প্রায় অসম্ভব। তবে এর সুবিধা যেমন রয়েছে, তেমনই রয়েছে সমস্যাও। কারণ, এই আধুনিক উপকরণের জন্য বেড়েই চলেছে সাইবার অপরাধ। বিশ্বভারতীর পড়ুয়ারা শিকার হচ্ছে সাইবার প্রতারণার।  যা পুলিস ও প্রশাসনের অন্যতম মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। তাই এই অপরাধ সম্পর্কে ছাত্র-ছাত্রীদেরও সচেতন করতে অভিনব পদক্ষেপ নিল বীরভূম জেলা পুলিস। তাদের এই কাজে পাশে দাঁড়াল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ও।
বৃহস্পতিবার পুলিস ও বিশ্বভারতীর যৌথ উদ্যোগে শান্তিনিকেতনের লিপিকা প্রেক্ষাগৃহে আয়োজিত হয় সাইবার অপরাধ সম্পর্কিত একটি আলোচনা চক্র। সাইবার অপরাধ বা প্রতারণার সাধারণ বিষয়গুলি পড়ুয়াদের বোঝানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের ছাত্র-ছাত্রীদের এদিনের আলোচনা চক্রে আহ্বান জানানো হয়েছিল। এই ধরণের সচেতনতামূলক আলোচনা চক্রে পড়ুয়ারা আরও সতর্ক হবেন এমনটাই আশাবাদী পুলিস।
উল্লেখ্য, কখনও বিদ্যুৎ বিলের নামে, কখনও ব্যাঙ্ক থেকে ফোন কল করার নামে প্রতারণার ফাঁদ পাতে সাইবার অপরাধীরা।‌ সাধারণ মানুষের লক্ষ লক্ষ টাকা লুট করে। একইভাবে দেশের নানা প্রান্ত থেকে বিশ্বভারতীতে পড়তে এসেও সাইবার অপরাধীদের পাল্লায় পড়েন অনেক ছাত্রছাত্রী। তখন ছাত্রছাত্রীরা দিশাহারা হয়ে পড়েন। কোথায় যাবেন, কীভাবে সমস্যার সমাধান করবেন বুঝতে পারেন না। এই নিয়ে সচেতনতা প্রয়োজন অনুভব করে গত ২১আগস্ট শান্তিনিকেতনে এসে বিশ্বভারতীর পড়ুয়াদের নানাবিধ সমস্যার কথা শোনেন জেলার পুলিস সুপার রাজনারায়ণ মুখোপাধ্যায়। সেদিনই তিনি সিউড়ির পাশাপাশি বোলপুর, রামপুরহাটেও একটি করে সাইবার থানা তৈরি করা হবে বলে জানিয়েছিলেন। তার প্রেক্ষিতে গত ১১সেপ্টেম্বর শান্তিনিকেতনের শ্যামবাটি এলাকায় উদ্বোধন হয় সাইবার থানার।
এরই মাঝে সাইবার অপরাধীদের পাল্লায় পড়ে আত্মহত্যা করেন বিশ্বভারতীর শিল্প সদনের স্নাতক তৃতীয় বর্ষের ছাত্রী অনামিকা সিং। তদন্তে পুলিস জানতে পারে তিনি সাইবার প্রতারণার শিকার হয়েছিলেন। সপ্তাহখানেক আগে বিশ্বভারতীরই প্রাক্তন ছাত্রী তথা সঙ্গীত শিল্পী সুনিধি নায়েকও সাইবার অপরাধীদের পাল্লায় পড়ে পাঁচ লক্ষ টাকা খোয়ান। তাই বারবার এই ধরনের ঘটনা ঘটায় অত্যন্ত উদ্বিগ্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিস-প্রশাসন। তাই যৌথভাবে পড়ুয়াদের সচেতন করতে ‘সাইবার সুরক্ষা ও নিরাপত্তা: সাধারণ বিষয়’ শীর্ষক আলোচনা চক্র আয়োজন করেন। সেখানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বিনয়কুমার সরেন, ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত, বোলপুরের অ্যাডিশনাল পুলিস সুপার রাণা মুখোপাধ্যায়, ভাষা ভবনের অধ্যক্ষ মনোরঞ্জন প্রধান প্রমুখ। পুলিস আধিকারিকরা এদিন সাইবার অপরাধ সম্পর্কে বিশদে ছাত্র-ছাত্রীদের আলোকপাত করেন। এই ধরনের আলোচনা চক্র নিয়মিত হলে পড়ুয়ারা উপকৃত হবেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা