দক্ষিণবঙ্গ

‘স্ট্যাচু অব লিবার্টি’র আদলে হবে পলাশডিহা তরুণ সঙ্ঘের মণ্ডপ

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুজোর অভিনব থিমে ফের দর্শনার্থীদের নজর কাড়তে চলেছে দুর্গাপুরের পলাশডিহা তরুণ সঙ্ঘ। প্রতিবারের মতো এবারও তাঁদের প্রতিমায় থাকছে অভিনবত্ব। রবিশস্য দিয়ে গড়া হবে প্রতিমা। মণ্ডপ তৈরি করা হবে অ্যামেরিকার ‘স্ট্যাচু অব লিবার্টি’র আদলে। প্রায় ১০৫ফুট উঁচু হবে এই মণ্ডপ। স্থানীয় ডেকরেটর মণ্ডপ তৈরি করলেও খাদ্যশস্য দিয়ে প্রতিমা গড়ছেন ক্লাবের তরুণরাই। পুজো উদ্যোক্তাদের দাবি, এবারও আকর্ষণীয় প্রতিমা ও মণ্ডপ দেখতে দর্শনার্থীদের উপচে পড়বে।
পুজো কমিটির সম্পাদক বাপি সামন্ত বলেন, চলতি বছরে আমাদের পুজো ৪৮তম বর্ষে পদার্পণ করছে। ৩২বছর ধরে আমরা থিমের পুজো করে আসছি। এর আগে সুতলি দিয়ে প্রতিমা গড়া হয়েছিল। এছাড়াও  উল, গাছের মূল, মোবাইল কভার সহ নানান সামগ্রী দিয়ে প্রায় প্রতিবছরই প্রতিমা গড়া হয়। অভিনব ভাবনায় প্রতিমা গড়তেন ক্লাবের সদস্য তথা শান্তিনিকেতনের শিল্পী প্রয়াত বদ্রীনারায়ণ ভট্টাচার্য। বার্ধক্যজনিত কারণে ৭৬বছর বয়সে তিনি গত হয়েছেন। সেই সময়ে তাঁর, সহযোগী যে ক্লাব সদস্যরা কাজ শিখেছিলেন তাঁরাই বর্তমানে প্রতিমা গড়েন। এবারে ৮জন ক্লাব সদস্য প্রতিমার কাঠামো তৈরি করছেন বাঁশ ও কাগজ ভিজিয়ে। তাতে খাদ্যশস্য বসানো হচ্ছে। আতপ চাল, মুগডাল, মুসুর ডাল, গম ও রাজমা দিয়ে প্রতিমার বস্ত্র ও অলঙ্কার সেজে উঠছে।
কমিটির কোষাধ্যক্ষ সন্তোষ সামন্ত বলেন, প্রতিমা গড়তে এখনও পর্যন্ত প্রায় ৪০কেজি আতপ চাল ব্যবহার হয়েছে। গম প্রায় ২৫কেজি, মুসুর ডাল ১০কেজি, মুগডাল ১০কেজি ও রাজমা প্রায় ৬০কেজি ব্যবহার হয়েছে। আরও খাদ্যশস্য ব্যবহার হবে। প্রায় ১৫লক্ষ টাকা বাজেট রয়েছে এবারের পুজোর। প্রতিমা শিল্পী তথা ক্লাব সদস্য কার্তিক বাউরি, প্রদীপ ঘোষ ও লালু বাউরি বলেন, আমরা কেউই পেশাগত শিল্পী নই। আমাদের শিল্পী ছিলেন বদ্রী নারায়ণ ভট্টাচার্য। তিনি প্রতিমা গড়ার সময় আমরা সহযোগিতা করতাম। সেখান থেকেই কাজ শিখেছি। ওই শিক্ষা থেকেই নিজেদের পুজোর থিম নিজেদের হাতেই গড়ে তুলি।
কমিটির সভাপতি তিলক বাউরি বলেন, পঞ্চমীতে পুজোর উদ্বোধন হবে। ওই দিন ও ষষ্ঠীতে স্থানীয় শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। নবমীতে খিচুরি ভোগ বিতরণ করা হবে। পুজোকে কেন্দ্র করে প্রতিবছরই গ্রামীণ একটি মেলা বসে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা