দক্ষিণবঙ্গ

টানা বৃষ্টি ও দামোদরের জল বাড়ায় গাঁদা চাষে ক্ষতি

সংবাদদাতা, মানকর: টানা বৃষ্টি ও দামোদরের জল বাড়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন পানাগড়ের পার্শ্ববর্তী কসবা মানা এলাকার গাঁদাফুল চাষিরা। গোড়ায় জল দাঁড়িয়ে যাওয়ায় গাছ নষ্ট হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে লাভ তো দূরের কথা, খরচের টাকাটুকুও উঠবে কিনা, তা নিয়েই আপাতত রাতের ঘুম গিয়েছে ফুলচাষিদের। 
শীতকালীন ফুল হিসেবে পরিচিত হলেও সারা বছরই গাঁদার চাহিদা থাকে। কসবা মানা এলাকায় দামোদর নদের ধারে বছরের বেশিরভাগ সময়েই গাঁদা ফুলের চাষ হয়। অন্যান্য খাদ্যশস্যের পাশাপাশি ফুল চাষ করে আয়ের মুখ দেখেন এলাকার বাসিন্দারা। কিন্তু কয়েক দফায় বৃষ্টিতে এমনিতেই ফুল চাষিদের মনে আশঙ্কার মেঘ তৈরি হয়েছিল। তারসঙ্গে দামোদর নদের জল বেড়ে এলাকার বিস্তীর্ণ জমি ডুবে যাওয়ায় মাথায় হাত পড়েছে ফুলচাষিদের। তাঁরা জানান, ভারী বৃষ্টি গাঁদা ফুল চাষের জন্য অনুকূল নয়। বৃষ্টির জল গাঁদা ফুলের পাপড়ির ভিতরে ঢুকে যাওয়ায় ফুল পচে যাচ্ছে। স্থানীয় চাষি দশরথ চৌধুরি, জিতেন্দ্র সাউ বলেন, পুজোর মরশুমে মাঠের ফুল মাঠেই নষ্ট হল। এত বৃষ্টিতে গোড়া থেকে মাটি সরে গিয়েছে। অধিকাংশ গাছ নষ্ট হয়ে গিয়েছে। নদের জল বাড়ায় মাঠেও জল জমেছিল। তাই মাঠ থেকে ফুল তুলে বিক্রি করারও উপায় ছিল না। 
চাষিরা জানান, লাল, হলুদ গাঁদার চাষই বেশি হয় এই এলাকায়। তাছাড়া চেরি গাঁদার চাষও হয়। তাঁরা বলেন, এক বিঘা জমিতে ওষুধ, জমি তৈরি, শ্রমিক সবমিলিয়ে ২০-২২ হাজার টাকা খরচ হয়। কিন্তু এবার বিশ্বকর্মা পুজোর সময়েই ক্ষতির মুখে পড়তে হল। ফুল চাষি রাজরূপ চৌধুরি বলেন, পুজোর সময় চাহিদা বেশি থাকে। গতবছর বিশ্বকর্মা পুজোয় অধিকাংশ চাষিই লাভের মুখ দেখেছিলেন। কিন্তু এবারে পরিস্থিতি আলাদা। লাভ তো দূরের কথা, কীভাবে চাষের খরচ উঠবে সেটাই এখন চিন্তার বিষয় হয়ে উঠেছে। মাঠে যে ফুল রয়েছে তারও উপযুক্ত দাম পাওয়া যাবে না বলেই আশঙ্কা চাষিদের। পুজোর বাজারের দিকে তাকিয়েছিলেন চাষিরা। এখন মাথায় হাত পড়েছে। গৃহবধূ অপর্ণা বালা বলেন, আমাদের অনেক ক্ষতি হল। আবার নিম্নচাপ হবে শুনছি। কীভাবে সংসার চালাব বুঝতে পারছি না। পানাগড়ের বাসিন্দা নির্মল বন্দ্যোপাধ্যায় একটি দুর্গাপুজোর কমিটির সঙ্গে যুক্ত। তিনি বলেন, চাষিরা দ্রুত জমি প্রস্তুত করে চাষ শুরু না করলে দুর্গাপুজোর সময় ফুলের জোগানে ঘাটতি দেখা দেবে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা