দক্ষিণবঙ্গ

সাঁওতালডিহির পাহাড়ে ধস

সংবাদদাতা, রঘুনাথপুর: পাথরের চোরা কারবারিদের ডিনামাইট বিস্ফোরণের জেরে পাড়া ব্লকের সাঁওতালডিহি থানার পাহাড়িগোড়া এলাকার পাহাড়েও ধস নামতে শুরু করেছে। ইতিমধ্যে পাহাড় ধসে পড়ার একটি ভিডিও সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে। বর্তমানে পাহাড় সংলগ্ন এলাকায় আতঙ্ক দেখা গিয়েছে। তাই ওই এলাকার জনসাধারণকে সচেতন করতে প্রশাসনের তরফে মাইকিং করা হয়েছে। বুধবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত সাঁওতালডিহি থানার পুলিসের তরফ থেকে মাইকিং করে এলাকার মানুষকে সচেতন করা হয়েছে। 
রঘুনাথপুরের মহকুমা শাসক তামিল ওভিয়া এস বলেন, বুধবার সাঁওতালডিহির পাহাড়িগোড়া পাহাড়ে ধস নামার খবর আসে। তাই এলাকার মানুষ যাতে অযথা আতঙ্কিত না হয় এবং বিপদ এড়ানো যায় তাই মাইকিং করা হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত তিন থেকে চার দিনের  নিম্নচাপের লাগাতার বৃষ্টিপাতের ফলে সাঁওতালডিহি সংলগ্ন পাহাড়িগোড়া পাহাড়ে ধস নামতে শুরু করে। পাহাড়িগোড়া ঝাড়খণ্ড রাজ্য ঘেঁষা একটি জনবসতি পূর্ণ এলাকা। বাইরে থেকে প্রচুর মানুষ পাহাড় আর কাশফুল দেখে আসেন। পাশাপাশি এলাকার মানুষেরা পাহাড়ে গবাদি পশু চরাতে যায়। হঠাৎ সেই পাহাড়ে ধস নামার ঘটনায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।
জানা গিয়েছে, পাহাড়িগোড়ায় একটি বিশাল পাহাড় রয়েছে। অভিযোগ, কিছু পাথর চোরা কারবারি  প্রশাসনের এক শ্রেণির আধিকারিকদের হাতে রেখে কয়েক বছর আগে সেই পাহাড় ভেঙে পাথর বের করে তা বাইরে পাচার করত। পাহাড় ভাঙতে ব্যবহার হতো ডানামাইট। দিনের পর দিন পাহাড় থেকে পাথর বের করার ফলে পাহাড়টি ধ্বংস হয়ে যাচ্ছিল। পাহাড়কে বাঁচাতে গত বছর এলাকার মানুষরা একত্রিত হয়ে ‘পাহাড় ও পরিবেশ বাঁচাও কমিটি’ নামে একটি কমিটি গঠন করে। সেই কমিটির দীর্ঘ আন্দোলনের পর চোরাকারবারিরা পিছু হটে। কমিটি আইনি লড়াই করে। ফলে বর্তমানে পাহাড় কাটা বন্ধ হয়ে রয়েছে।
যার তোলা পাহাড় ধসের ভিডিও সোশ্যাল সাইটে ভাইরাল হয়েছে সেই হিমাংশু মাহাত বলেন, হঠাৎ দেখি পাহাড়ের উপর থেকে কিছু পাথর ধীরে ধীরে খসে পড়ছে। তাই মোবাইলে ভিডিও করতে শুরু করি। হঠাৎ দেখা যায় পাহাড়ের বিশাল একটা অংশ মুহূর্তের মধ্যে নীচে ধসে পড়ে। খুবই ভয়ংকর ছিল সেই দৃশ্য।
 পাহাড় ও পরিবেশ বাঁচাও কমিটির সভাপতি ধীরেন্দ্রনাথ মাহাত বলেন, একশ্রেণির মাফিয়ার জন্য পাহাড়টি ধ্বংসের পথে। আমাদের জেলাতে সচরাচর এই ধরনের ধস নামার ঘটনা দেখা যায় না। কিন্তু ওই পাহাড়কে যে ভাবে ব্যক্তি স্বার্থে কাটা হয়েছে তার ফলে ধস নামার ঘটনা ঘটেছে। বর্তমানে পাহাড়কাটা বন্ধ হলেও দানবাকার গর্তগুলি মেরামত হয়নি। তাই এই ঘটনা। গর্তগুলি মেরামত না করলে আগামী দিনে বড়সড় দুর্ঘটনা ঘটতে পারে। তাই আগামী দিনে যাতে পাহাড়ের ধ্বংসপ্রাপ্ত জায়গাগুলি মেরামত করে সৌন্দর্যায়নের মাধ্যমে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলা হয় তার জন্য প্রশাসনের কাছে অনুরোধ জানানো হয়েছে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা