দক্ষিণবঙ্গ

জলের নীচে কজওয়ে, অতিরিক্ত যাত্রী নিয়ে চলছে ঝুঁকির পারাপার

সংবাদদাতা, রামপুরহাট: নিম্নচাপের জেরে টানা বৃষ্টিতে জলস্তর বেড়েছে ব্রহ্মাণী নদীতে। অন্যদিকে ঝাড়খণ্ডেও ভালো বৃষ্টিপাত হওয়ায় বৈধরা ব্যারেজ থেকে এই নদীতে জল ছাড়া হয়েছে। যার জেরে নলহাটির দেবগ্রাম ঘাটের কজওয়ে এখন জলের তলায় চলে গিয়েছে। বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে নৌকায় পারাপার শুরু করেছে দুই পাড়ের মানুষ। ২০২২ সালে এই ঘাটেই অতিরিক্ত যাত্রীবোঝাই নৌকা ডুবে যায়। কিন্তু তারপরও এক দৃশ্য। ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী ও যানবাহন নিয়ে নৌকা পারাপার করছে। এক্ষেত্রে নেই প্রশাসনের নজরদারি।
নলহাটির রামেশ্বরপুর, বুজুং, সরধা, রামপুর সহ প্রায় ২০টি গ্রামকে ঘিরে রেখেছে ব্রহ্মাণী নদী। বাসিন্দাদের নলহাটি শহর, রামপুরহাট বা মুর্শিদাবাদের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম ব্রহ্মাণী নদীর কজওয়ে। অন্যদিকে নদীর ওপাড়ের দেবগ্রাম, ভদ্রপুর, রায়পুর, কৃষ্ণপুর সহ প্রায় ৩০টির বেশি গ্রামের চটজলদি রামপুরহাট মেডিক্যাল, তীর্থক্ষেত্র তারাপীঠ ও মহকুমা শহর রামপুরহাটের সঙ্গে যোগাযোগের মাধ্যমও সেই কজওয়ে। যদিও যোগাযোগের অন্যতম রানিগঞ্জ-মোড়গ্রাম ১৪ নম্বর জাতীয় সড়ক রয়েছে। কিন্তু এই সমস্ত গ্রামের মানুষদের কাছে সেটি অনেকটাই ঘুরপথ। গ্রীষ্মে বহু মানুষ ও ছোট যানবাহন নদীগর্ভের কজওয়ের উপর দিয়ে যাতায়াত করেন। কিন্তু বর্তমানে কজওয়ে জলের তলায় চলে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। ফলে নৌকায় পারাপার শুরু করেছেন দুই পাড়ের মানুষ। 
এলাকার বাসিন্দারা বলেন, জাতীয় সড়কে যানজটের সৃষ্টি হলে এই কজওয়ের উপর দিয়ে ছোট যানবাহন চলাচল করে। ফলে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কজওয়ে। তাই দীর্ঘদিন ধরে এখানে ব্রিজের দাবি জানিয়ে এলেও আজও হয়নি। এই ব্রিজ হলে নদীর দুই পাড়ের মানুষের রামপুরহাট সঙ্গে যোগাযোগের দূরত্ব প্রায় ১২ কিমি কমে আসবে। কৃষিক্ষেত্রে উন্নতি ঘটবে। তেমনই বর্ষায় যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় থাকতে হবে না দুই পাড়ের মানুষকে। স্থানীয় বাসিন্দারা বলেন, ধৈর্য্য হারিয়ে একসঙ্গে অনেক যাত্রী নৌকায় চেপে যাচ্ছে। উল্লেখ্য, ২০২২ অতিরিক্ত যাত্রী চাপিয়ে চলেছিল পারপার। যার ফলে এই ঘাটে যাত্রীবোঝাই নৌকা ডুবে যায়। সিভিক ভলান্টিয়ার ও স্থানীয়দের তৎপরতায় প্রাণে বাঁচেন শিশু, মহিলা সহ ২৫জন যাত্রী। কিন্তু সেই ঘটনা থেকে শিক্ষা নেয়নি কেউ। এবছরও অধিক যাত্রী চাপিয়ে নৌকায় পারাপার চলছে। যে কোনও সময় দু’বছর আগের ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে। যদিও এব্যাপারে নলহাটি-১এর বিডিও সৌরভ মেহেতা বলেন, নৌকা না চললে মানুষজন যাতায়াত করতে পারছেন না। দু’দিন আগেই স্বল্প সংখ্যক যাত্রী চাপিয়ে যাতে নৌকা চলে সেব্যাপারে পুলিসকে বলা হয়েছিল। এদিন আরও একবার পুলিসকে বলছি। জল কমার পর দেবগ্রাম ঘাট সংলগ্ন নদীর পাড়ে গার্ডওয়াল দেওয়া হবে।
1h 1m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা