রাজ্য

আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী সপ্তাহের শুরুতেই বঙ্গোপসাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে। তবে এই নিম্নচাপটি পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকার উপকূলের দিকে ধেয়ে আসবে কি না সেটা এখনও নিশ্চিত করে জানায়নি আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস বৃহস্পতিবার বলেন, আজ শুক্রবার সম্ভাব্য নিম্নচাপটির  গতিপ্রকৃতি কী হতে পারে সেটা কিছুটা পরিষ্কার হওয়ার সম্ভাবনা রয়েছে। বেসরকারি একটি আবহাওয়া সংস্থা কয়েকদিন আগে জানিয়েছিল পরবর্তী যে নিম্নচাপটি তৈরি হবে সেটির ওড়িশা উপকূল হয়ে মধ্য ভারতের দিকে যাওয়ার সম্ভাবনা বেশি। 
তবে আবহাওয়াবিদরা বলছেন, ভিয়েতনামের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেটি মায়ানমার-থাইল্যান্ড হয়ে বঙ্গোপসাগরের দিকে আসতে পারে। দুটি নিম্নচাপ মিশে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। আপাতত আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার নাগাদ উত্তর আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। এটি উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হয়ে সোমবার নাগাদ উত্তর-পশ্চিম ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরের উপর আসবে। এরপর এটির অভিমুখ কী হবে সেই ব্যাপারে আবহাওয়া দপ্তর কিছু জানায়নি। 
যে অতিগভীর নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টির পর দক্ষিণবঙ্গে বানভাসি পরিস্থিতি তৈরি হয়েছে সেটি বঙ্গোপসাগর থেকে বাংলাদেশ উপকূল অতিক্রম করে দক্ষিণবঙ্গে ঢুকে পড়েছিল। তারপর এটি ঝাড়খণ্ড হয়ে মধ্য ও উত্তর ভারতের দিকে সরে যায়। এই অভিমুখের জন্য‌ দ঩ক্ষিণবঙ্গের সঙ্গে ব্যাপক বৃষ্টি হয় ঝাড়খণ্ড জুড়ে। এবারের নিম্নচাপটি ওড়িশা উপকূল হয়ে মধ্য ভারতের দিকে গেলে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি হবে না। কিন্তু অভিমুখ পরিবর্তন করে নিম্নচাপটি পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন উত্তর ওড়িশার দিকে এলেও দক্ষিণবঙ্গে প্রভাব পড়বে।
1h 1m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা