দক্ষিণবঙ্গ

জঙ্গলমহলজুড়ে ঐতিহ্যবাহী করম পরব পালনের প্রস্তুতি

সংবাদদাতা, ঝাড়গ্রাম: হাতে আর মাত্র দু’দিন। আগামী শনিবার, ১৪ সেপ্টেম্বর গোটা জঙ্গলমহল সহ ঝাড়গ্রামের কুড়মি জনজাতি অধ্যুষিত এলাকায় উৎসাহ ও উদ্দীপনার সঙ্গে পালিত হবে ঐতিহ্যবাহী করম পরব। চলছে তারই শেষ মুহূর্তের প্রস্তুতি। ঝাড়গ্রামের সাঁকরাইল ব্লকের তুঙ্গাধুয়া এলাকায় কুড়মিদের বিভিন্ন সামাজিক সংগঠনের সহযোগিতায় করম পরবের প্রস্তুতিতে এলাকাবাসীর ব্যাপক উৎসাহ উদ্দীপনা ধরা পড়েছে। সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে এই পরব উদযাপনের জন্য এলাকায় গঠিত হয়েছে ‘সাঁকরাইল ব্লক করম পরব উদযাপন কমিটি’। কমিটিতে রয়েছেন এলাকার অনেক সমাজসেবী ও বিশিষ্টজনেরা। এই কমিটির তত্ত্বাবধানে সাঁকরাইল এলাকার তুঙ্গাধুয়াতে জাঁকজমক সহকারে করম পরব পালিত হবে বলে জানা গিয়েছে। ঐতিহ্যবাহী এই পরবে কুড়মি জনজাতির আপামর মানুষ, সহযোগী জাতিসত্তা বা ‘হিতমিতান’ ও সমাজের বিশিষ্টজনেরা অংশ নেন। 
কৃষি সভ্যতার সূচনা থেকেই চলে আসছে হাজার বছরের প্রাচীন ঐতিহ্যবাহী করম পরব। কুড়মি জনজাতিরাই এই পরবের ধারক ও বাহক। জাওয়াপাতা, করম গাছের ডাল পুজো, পান্না ও ডালিগাড়া এইসব আচার পালনের মধ্যে দিয়ে করম পরব শেষ হয়। কচিকাঁচারা এই পুজোর উপাসক। সাঁঝে করমডালতলায় কচিকাঁচাদের করমের প্রাচীন লোকগাথা শোনানো হয়। যা ‘করম কহনি’ বা করমু ধরমুর গল্প নামে পরিচিত। করম ডাল পুজোর সময় শিশুদের মনুষ্যত্ব ও ভাতৃত্ববোধ, ধর্মে ও কর্মে মহান হওয়ার সমস্ত নিয়ম-নীতি শেখানো সহ শপথ বাক্য পাঠ করানো হয়। এই সমাজের পূর্বপুরুষদের বিশ্বাস ছিল, যোদ্ধাদের মতো শিশুরা করমতলে শপথ বাক্য পাঠ করলে তারা বড় হয়ে অসৎ হবে না। 
জেএসএফ ও কুড়মিদের বিভিন্ন সামাজিক সংগঠনের দীর্ঘ আন্দোলনের ফলে অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে এই রাজ্যে করম পরবে পূর্ণ দিবস সরকারি ছুটি মিলেছে। সমাজকর্মী অনুপ মাহাত বলেন, কুড়মিরা যে কৃষি সভ‍্যতার স্রষ্টা, আবহমান কাল ধরে  চলে আসা করম পরবই তার সাক্ষ্য দেয়। ‘জাওয়া’-তে অঙ্কুরোদগম থেকে ভেষজ উপায়ে চারা লালন পালন পরিলক্ষিত হয়। করম পরবকে ঘিরে যে জাওয়া, করম ও পাঁতা নাচ হয়, তার অনুশীলনে মায়েদের শারীরিক গঠন সুঠাম হওয়ার পাশাপাশি বন্ধ‍্যাত্বের মতো জটিল রোগ দূর হয়। সাঁকরাইল এলাকার সমাজকর্মী সুশীল মাহাত বলেন, করম পরব ভাতৃত্ববোধের অটুট বন্ধন। শিশুদের বিভিন্ন শিক্ষা দেওয়া হয় এই পরবে। এই পরবের কয়েকটি ভাগের মধ‍্যে অন‍্যতম হল ‘জাওয়া দেওয়া’। জাওয়া মেয়েরাই দিয়ে থাকে। এদের ‘জাওয়ার মাই’ বলে। এই জাওয়ার মাইদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। যত্নশীল, ত‍্যাগব্রতী, সেবাপরায়ণ ও লালন পালনের হাতেকলমে অনুশীলনই হল জাওয়ার পরিচর্যা। তার সঙ্গে তুলনীয় এখনকার দিনে ডাক্তারবাবুরা সন্তান সম্ভবা ও সদ‍্যোজাত মায়েদের যে পরামর্শ দিয়ে থাকেন, তা। সবমিলিয়ে করম পরব কুড়মি জনজাতির প্রাচীন সভ্যতারই সাক্ষ্য বহন করে।
সাঁকরাইল ব্লকে করম পরব। নিজস্ব চিত্র
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা