দক্ষিণবঙ্গ

পুজোর কেনাকাটায় দুই বর্ধমানের বাজার ও শপিং মলে বাড়ছে ভিড়

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান এবং আসানসোল: পুজোর ঢাকে কাঠি পড়তে আর কয়েকটা দিন বাকি। হাতে সময় কম থাকায় রবিবার থেকে কেনাকাটা করতে বাজারে ভিড় জমালেন দুই বর্ধমানের বাসিন্দারা। পশ্চিম বর্ধমানের বরাকর থেকে  পূর্বের  কালনা, সব জায়গায় ছবিটা ছিল একই রকম। বর্ধমানের বিসি রোডের কাপড়ের দোকানগুলিতে জেলার বিভিন্ন প্রান্তের ক্রেতার কেনাকাটা সারলেন। শহরে এখন শপিংমলের দাপট। সারা বছর দোকানগুলিতে তেমন ভিড় থাকে না। কিন্তু পুজোর কাউন্টডাউন শুরু হতেই জেলার বাসিন্দারা ফিরেছেন চেনা মেজাজে। শাড়ির দোকানে বসে কেউ বাছলেন তাঁত কেউ আবার ব্যাগে নিলেন বালুচরী। শহরের শপিংমলে নতুন স্টক এসে গিয়েছে। প্রতিটি শপিংমল সন্ধ্যার পর থেকে জমজমাট হয়ে ওঠে। 
রকমারি শাড়ির সম্ভারে সেজে উঠেছে দুর্গাপুর থেকে বরাকরের দোকান থেকে শপিং মল। বড় বাজারগুলিতে সন্ধ্যার পর থেকেই ভিড় উপচে পড়ছে। ভিড় বাড়ছে ফুটপাতের দোকানেও। পুজো মানেই নতুন ফ্যাশন। বাঙালির পুজো সাজ সেই বছরের নতুন ট্রেন্ড আনে। এবারও একাধিক নতুন কাজ আসানসোল দুর্গাপুরের পুজো মণ্ডপ মাতাবে বলে ব্যবসায়ীদের দাবি। জিন্স টপের পাশাপাশি এবার মেয়েদের নানা ধরনের আধুনিক শাড়ির প্রতি ব্যাপক ঝোঁক দেখা যাচ্ছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।
দুর্গাপুরে এবার বাজার মাতাচ্ছে বিচিত্রপুরী শাড়ি। তিন ঘরানার মেলবন্ধনে হায়দরাবাদে তৈরি হয়েছে এই নতুন শাড়ি। এই রেশমের শাড়িতে রয়েছে অন্ধ্রপ্রদেশের আরনি শাড়ির আঁচল, ওড়িশার কটকি শাড়ির বডি, পাশাপাশি কাঞ্জিভরমের কাজ। তিনের মেলবন্ধনে তৈরি বিচিত্রপুরী শাড়ির দাম ন’হাজার থেকে শুরু। তরুণী, যুবতী, চাকরিজীবীরা ব্যাপকভাবে এই শাড়ি পছন্দ করছেন বলে জানা গিয়েছে। বেঙ্গালুরুর প্রজেকশন সিল্ক এবার বাজারে নতুন ফ্যাশন তৈরি করবে বলেই ব্যবসায়ীদের দাবি। পাঁচ থেকে সাত হাজার টাকা দামের সেই শাড়িতে থাকা মাল্টিকালার অন্যদের চেয়ে একে আলাদা করেছে। সঙ্গে রয়েছে জরির কাজ। তসরের ডোলাবরি শাড়িতে এবার গঙ্গা যমুনা পাড়। ওড়িশার এই শাড়িতে দু’টি পাড় দু’রকমের। সাত হাজার টাকা থেকে এই শাড়ি পাওয়া যাচ্ছে দুর্গাপুরের বাজারে। এছাড়া নতুন শাড়ি হিসেবে রয়েছে মাসলু কাতান, কোড়াসিল্ক, বিষ্ণুপুরী কটকি। নতুন কালেকশন আগেই ঘরে তুলতে রাখতে মরিয়া শিল্পাঞ্চলবাসী। তাই দেরি না করে দোকানে ভিড় জমিয়েছেন তাঁরা। স্কুলশিক্ষিকা সোমা ঘোষ, তনুশ্রী মুখোপাধ্যায়রা বলেন, শেষের দিকে পছন্দের শাড়ি পাওয়া যায় না। তাই একটু আগে থেকেই বাজার শুরু করেছি। এবার অনেক ধরনের নতুন শাড়ি দোকানে দেখতে পাচ্ছি। 
বরাকরের ব্যবসায়ীদের দাবি, তাঁদের কাছে হায়দরাবাদের তাঁতের শাড়ি মঙ্গলগিরি এবার বেশি বিক্রি হচ্ছে। দেড় থেকে তিন হাজার টাকার মধ্যে মঙ্গলগিরি পাওয়া যাবে। এছাড়া হায়দরাবাদী কটন ইক্কত, বাংলাদেশের কটন জামদানির চাহিদা রয়েছে। বাজারে বিক্রি হচ্ছে পিওর মালবারি চেকস। বরাকরের ব্যবসায়ী দুর্গাদাস সাধুখাঁ বলেন, এবার অনেক আগে থেকেই পুজোর কেনাকাটা শুরু করেছেন সাধারণ মানুষ। নতুন ধরনের শাড়ি পরতে মেয়েদের যথেষ্ট আগ্রহ দেখা যাচ্ছে। দুর্গাপুরের কাপড়ের দোকানের প্রবীণ কর্মচারী সমর বসু বলেন, বিভিন্ন ট্রাডিশনাল শাড়িগুলির কাজকে নিয়ে মিশ্র ডিজাইনের শাড়ি তৈরি হচ্ছে বেঙ্গালুরু, হায়দরাবাদে। সেই সহ শাড়ি এবার পুজোয় ব্যাপকভাবে বিক্রি হচ্ছে। 
আসানসোল বাজারেও উৎসবের আমেজ। মানুষ দু’হাত ভরে বাজার করছেন। বড় বড় দোকান, শপিং মলের পাশাপাশি ফুটপাতের দোকানগুলিতেও ভিড় বাড়ছে। মুখে হাসি ফুটছে গরিব ব্যবসায়ীদের মুখে। ফুটপাত ব্যবসায়ী ধ্রুব পাত্র, বান্টি অধুর্যরা বলেন, আমরা সারা বছর পুজোর দিকেই তাকিয়ে থাকি। এই এক মাসের ব্যবসা দিয়েই আমাদের সংসার চলে। তা যেন কোনওভাবেই নষ্ট না হয়।  (বর্ধমানে পুজোর কেনাকাটা।-নিজস্ব চিত্র)
11d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পেশা ও ব্যবসায় উন্নতির বড় কোনও সুযোগ প্রাপ্তি। ধর্মভাব শুভ। স্বাস্থ্য গড়বড় করতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৩৫ টাকা১১২.৯২ টাকা
ইউরো৯১.৯২ টাকা৯৫.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা