অন্দরমহল

নার্গিসি কোপ্তাকারি

কোপ্তার  উপকরণ: হাঁসের ডিম ৪ টি, মাটন কিমা ২০০ গ্রাম, ধনে গুঁড়ো ১ চামচ, জিরে গুঁড়ো ১ চামচ, লঙ্কা গুঁড়ো  চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো  চামচ, শাহী গরমমশলা ১ চামচ, হলুদ গুঁড়ো  চামচ, শুকনো ময়দা বা বেসন ৪ চামচ, কাঁচালঙ্কা বাটা  চামচ, আদা বাটা ১ চামচ, রসুন বাটা  চামচ, আধভাঙা গোলমরিচ  চামচ, আদা কুচি  চামচ, রসুন কুচি  চামচ, পেঁয়াজের বেরেস্তা (ঘিয়ে লাল করে ভাজা) ২ চামচ, নুন ও চিনি স্বাদ মতো, ভাজার জন্য তেল।
ফোড়নের উপকরণ: গোটা জিরে  চামচ, তেজপাতা ২টি, ছোট এলাচ ৪টি, দারচিনি ১ টুকরো, লবঙ্গ ৬টি, বড় এলাচ ১টি। গ্রেভির উপকরণ: টম্যাটো বাটা ৪ চামচ, পেঁয়াজ বাটা ৪ চামচ, কাজু পেস্ট ৩ চামচ, শুকনো লঙ্কা গুঁড়ো  চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চামচ, কাঁচালঙ্কা বাটা  চামচ, আদাবাটা  চামচ, রসুন বাটা  চামচ, ধনে গুঁড়ো  চামচ, জিরে গুঁড়ো  চামচ, হলুদ গুঁড়ো  চামচ, জল ঝরানো টক দই ৪ চামচ। শেষে দেওয়ার মশলা: শাহী গরমমশলা ১ চামচ, পেঁয়াজ বেরেস্তা ২ চামচ, ঘি ২ চামচ, ধনেপাতা কুচি ১চামচ, নুন স্বাদ মতো।
প্রণালী: ডিম সেদ্ধ করে নুন, হলুদ, কাশ্মীরি  মির্চ, সানরাইজ শাহী গরমমশলা মাখিয়ে নিন। অল্প তেল গরম করে তা ভেজে তুলে নিন। মাটন কিমা বেটে কোপ্তার উপকরণের সব মশলা তার সঙ্গে মেখে ৩০ মিনিট রাখুন। কিমা ডিমের গায়ে লাগিয়ে শুকনো ময়দা বা বেসন ছড়িয়ে কোপ্তা গড়ে নিন। তা খানিকক্ষণ রেখে দিন। তারপর ডুবো 
তেলে কোপ্তা ভেজে নিন। 
গ্রেভি বানানোর জন্য কড়াইতে তেল গরম করে ফোড়নের মশলা দিন। তার মধ্যে গ্রেভির উপকরণগুলো একে একে দিয়ে দিন। মাঝারি আঁচে রান্না করতে হবে। গ্রেভি থেকে তেল ছেড়ে এলে পরিমাণ মতো জল দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। এরপর তার মধ্যে কোপ্তা দিয়ে ৫-৭ মিনিট রান্না করুন। সব শেষে বেরেস্তা, ঘি, শাহী গরমমশলা দিয়ে আঁচ বন্ধ করে ৫ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকা খুলে পরিবেশন করুন।
3Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা