অন্দরমহল

মধুরেণ মিষ্টি

মিষ্টি ছাড়া পুজোপার্বণ বেমানান। এবার রইল রথের উৎসবের উপযুক্ত কয়েকটি মিষ্টির রেসিপি।

মালপোয়া
উপকরণ: ময়দা ১+  কাপ, সুজি ৩ টেবিল চামচ, খোয়া ক্ষীর  কাপ, পনির  কাপ, ফুল ফ্যাট মিল্ক ২ কাপ, রোস্টেড মৌরি গুঁড়ো ১ টেবিল চামচ, চিনি ১ কাপ, জল ১ কাপ, গোলাপ জল ১ চামচ, জাফরান  চামচ, গুঁড়ো করা রোস্টেড পেস্তা ৩ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ১ চামচ, ঘি ও সাদা তেল ভাজার জন্য।
প্রণালী: প্রথমে মালপোয়ার ব্যাটারটি তৈরি করার জন্য একটি বড় বোলে অল্প গরম দুধ নিয়ে তাতে একে একে ময়দা, সুজি, মৌরি গুঁড়ো ও  চামচ এলাচ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এবার খোয়া ক্ষীর ও পনির মিক্সার গ্রাইন্ডারে নিয়ে একটি ক্রিমের মতো মিশ্রণ বানিয়ে নিতে হবে। এবার এই ক্রিম ময়দার ব্যাটারের মধ্যে ক্রমশ মিশিয়ে খুব ভালো করে ফেটাতে হবে। আধ ঘণ্টার মতো তা রেস্টে রেখে দিতে হবে। এবার চিনির রস বানানোর জন্য ১ কাপ চিনি ও ১ কাপ জল মিশিয়ে ক্রমাগত নাড়িয়ে যেতে হবে চিনি সম্পূর্ণ গলে যাওয়া অবধি এবং তার মধ্যে অল্প এলাচ গুঁড়ো ও কেশর মিশিয়ে দিতে হবে। চিনির রসের ঘনত্ব একতার শিরার মতো হলে তার মধ্যে গোলাপ জল মিশিয়ে নামিয়ে রাখতে হবে। এরপর  ঘণ্টার জন্য বসিয়ে রাখা ব্যাটারটি আবারও ফেটিয়ে নিতে হবে। এবার সাদা তেল ও ঘি সম-পরিমাণে নিয়ে সেটিকে গরম করতে হবে। একটি ছোট হাতা করে ২-৩ টেবিল চামচ মতো ব্যাটার ঐ গরম করা তেলে দিয়ে দিতে হবে এবং মিডিয়াম ফ্লেম-এ দু’পিঠ লালচে করে ভেজে নিতে হবে। এবার সম্পূর্ণ তেল ঝরিয়ে নিয়ে চিনির সিরাপে অন্তত ৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে মালপোয়াগুলো গরম অবস্থায়। এরপর রস সম্পূর্ণ ঝরিয়ে পাত্রে সাজিয়ে নিতে হবে আর উপর থেকে বাকি পেস্তা গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করতে হবে এই সুস্বাদু পদ। 

জিবেগজা
উপকরণ: ময়দা ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, চিনি ১ কাপ +  চামচ, জল ১ কাপ, এলাচ গুঁড়ো  চামচ,  নুন   চামচ।
প্রণালী: প্রথমে ময়দার সঙ্গে  চামচ চিনি, নুন এবং ঘি মিশিয়ে খুব ভালো করে ময়ান দিয়ে নিতে হবে। এবার অল্প অল্প করে জল মিশিয়ে খুব শক্ত বা নরম নয় এমন মণ্ড তৈরি করে নিতে হবে (মোটামুটি ৬-৭ টেবিল চামচ জল লাগবে মাখানোর জন্য)। এবার মণ্ডটি ১০ মিনিটের জন্য রেস্টে রেখে দিতে হবে। এরপর চিনি ও জল একটি পাত্রে নিয়ে ফোটাতে হবে যতক্ষণ পর্যন্ত রসটি এক তার ঘনত্বের হয়ে যায়। (এক তার অর্থাৎ শিরা ঠিকঠাক হয়েছে কিনা বোঝার জন্য দু’টি আঙুলের মাঝখানে একফোঁটা রস নিয়ে দেখতে হবে আঠালো ভাব এসেছে কি না।) এরপর চিনির রসের সঙ্গে এলাচ গুঁড়ো মিশিয়ে নামিয়ে রাখতে হবে। এরপর রেস্টে রেখে দেওয়া মণ্ডটি আরও একবার ভালো করে ঠেসে নিয়ে তার থেকে লুচি বানানোর মতো ছোট ছোট বল বের করে নিতে হবে। এরপর ওই বলগুলি বেলন চাকির সাহায্যে লম্বা আকারে বেলে গজা বানিয়ে নিতে হবে। গজার ভিতরের অংশে কাঁটা চামচ বা ছুরির সাহায্যে কয়েকটা ফুটো করে নিতে হবে যাতে ভাজার সময় ফুলে না ওঠে। এবার কড়াইতে পরিমাণ মতো সাদা তেল নিয়ে গজাগুলোর দুই পিঠ লালচে করে ভেজে নিতে হবে। তারপর ভাজা গজাগুলো তৈরি করে রাখা উষ্ণ গরম রসের মধ্যে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে অন্য একটি প্লেটে সরিয়ে রাখতে হবে। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে গজাগুলো যে কোনও বায়ুনিরুদ্ধ কৌটোয় ২-৩ দিনের জন্য রেখে দেওয়া যাবে। 
একটু বেশি মিষ্টির প্রয়োজন হলে গজাগুলি চিনির রসের মধ্যে দিয়ে হাই ফ্লেমে ক্রমাগত নাড়িয়ে যেতে হবে। যাতে চিনির রস গজার গায়ে কোটিং করে নেয়। এরপর সেগুলি ঠান্ডা করে একইরকমভাবে স্টোর করে রেখে দিতে হবে।

জিলিপি
উপকরণ: চিনির সিরাপের জন্য: চিনি ১ কাপ, জল ১ কাপ, ছোট এলাচ ২টি, জাফরান  চামচ। ব্যাটার তৈরির জন্য: ময়দা ১ কাপ, দই  কাপ, বেকিং পাউডার ১ চামচ, ফুড কালার সামান্য, ঘি ভাজার জন্য।
প্রণালী: চিনির সিরাপ বানানোর জন্য প্রথমে একটি প্যানে চিনি, জল এবং এলাচ থেঁতো করে ফোটাতে হবে। ফুটে উঠলে জাফরান দিয়ে একটি আঠালো একতার চিনির রস বানিয়ে নিতে হবে। 
এবার ব্যাটার তৈরির জন্য একটি পাত্রে ময়দা, দই, বেকিং পাউডার ও জল মিশিয়ে মোটামুটি পাতলা ব্যাটার বানিয়ে নিতে হবে। প্রয়োজনে ফুড কালার মেশানো যেতে পারে। এবার ১ টেবিল চামচ ঘি গরম করে ওই ব্যাটারটির সঙ্গে মেশাতে হবে। ব্যাটারটির ঘনত্ব খুব পাতলা বা মোটা কোনওটাই যেন না হয় দেখতে হবে। এবার একটি পাইপিং ব্যাগের মধ্যে ওই ব্যাটার ভরে ভাজার জন্য গরম করা ঘি-এর মধ্যে ব্যাটারটি থেকে জিলিপির গড়ার মতো করে হাত ঘুরিয়ে ছেড়ে দিতে হবে। প্রথমে একটা জিলিপি তেলে ছেড়ে দু’দিক লালচে করে ভেজে নিতে হবে। তারপর একে একে অন্যগুলো ভাজতে হবে। অন্তত ১ মিনিট করে ভাজতে হবে মিডিয়াম ফ্লেমে। এবার এই ভাজা জিলিপিগুলো চিনির সিরাপে ১ মিনিট ডুবিয়ে রেখে তারপর রস ঝরিয়ে পরিবেশন করতে হবে।

ছানাপোড়া
উপকরণ: ফুল ফ্যাট দুধ ১ লিটার, লেবুর রস ৪ টেবিল চামচ+১ চামচ, জল ৪ টেবিল চামচ, সুজি ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, চিনি  কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, কাজু  ২ টেবিল চামচ, এলাচ গুঁড়ো  চামচ, ভ্যানিলা এসেন্স   চামচ, বেকিং সোডা  চামচ, নুন ২ কাপ মতো, শালপাতা  ২টি। 
প্রণালী: প্রথমে ৪ টেবিল চামচ লেবুর রস ৪ টেবিল চামচ জলের সঙ্গে মিশিয়ে রাখতে হবে। এরপর দুধ ভালো করে জ্বাল দিয়ে তাতে লেবুর রস মিশিয়ে ছানা কাটিয়ে নিতে হবে। এবার ছানার জলটি আলাদা করে রেখে দিন। ছানা খুব ভালো করে জলে ধুয়ে জল ঝরিয়ে একটি পাত্রে রাখুন। এরপর ওই ছানাটিকে চটকে মেখে তাতে সুজি ও চিনি মিশিয়ে আবারও মাখুন। মিশ্রণটি  আধ ঘণ্টা রেখে দিন। ছানা একদম শুকনো হয়ে গেলে তাতে ৩-৪ টেবিল চামচ ছানার জল মিশিয়ে নিন। একে একে নুন, ঘি, ভাঙা কাজু ও কিশমিশ, বেকিং সোডা, লেবুর রস, এলাচ গুঁড়ো ও ভ্যানিলা এসেন্স মিশিয়ে ভালো করে ফেটিয়ে একটি থকথকে ব্যাটার তৈরি করে নিন। 
একটি ৬ ইঞ্চি কেক টিনে তেল বা ঘি ব্রাশ করে তার নীচে একটি শালপাতা দিন। এবারে ওই টিনের মধ্যে ব্যাটার ঢেলে দিন। এবার একটি কড়াইতে নুন ছড়িয়ে কেক টিন বসিয়ে দিন। মাঝারি আঁচে ঢাকা দিয়ে প্রথমে আধ ঘণ্টা রান্না করুন। তারপর ঢিমে আঁচে আরও আধ ঘণ্টা রাখুন। পুরোপুরি ঠান্ডা হলে পরিবেশন করুন।
পাপিয়া সান্যাল চৌধুরি
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা