অন্দরমহল

চায়ের সাতকাহন
 

মৈত্রেয়ী চট্টোপাধ্যায়: এনার্জি বর্ধক টনিকের অপর নাম চা। যা পৃথিবীর সর্বজন বিদিত এক পানীয়। এটি আট থেকে আশি প্রায় সবারই অতি পছন্দের। চা খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। ভোরবেলায় বাসি বিছানায় বসে এক কাপ চা পেলে শরীর মন এক্কেবারে ফুরফুরে। কিন্তু মধ্যবিত্ত বাড়ির গৃহিণীদের কপালে সেই সুখ কোথায়! চোখ কচলে ভালো করে ঘুম ভাঙার আগেই ছুটতে হয় হেঁশেলে। নিজের চা নিজেকেই বানিয়ে খেতে হয়।
আমার মাকে দেখতাম রোজ সকালে ঘুম থেকে উঠে ঘর ঝাড় দিয়ে, বাসি কাপড় কেচে-ধুয়ে উঠোনের দড়িতে টানটান করে মেলে দিতেন। তারপর এক কাপ চা নিয়ে খুব আয়েশ করে বসতেন। সাথে নিতেন এক মুঠো শুকনো মুড়ি। মুড়ির টিনের আওয়াজ শুনে বাড়ির মেনি বেড়ালটা আড়মোড়া ভেঙে দৌঁড়ে আসত। পোষ্যকে পাশে নিয়ে দিনের প্রথম চা খাওয়াটা মায়ের কাছে ছিল অত্যন্ত প্রিয় একটা মুহূর্ত। এই সময় কেউ কিছু চাইলে বা করতে বললে মা ভীষণ বিরক্ত হতেন। পেটে চা পড়তেই অদ্ভুত এক এনার্জি ভর করত শরীরে। তারপর কোমর বেঁধে লেগে পড়তেন সংসারের কাজে। ফাঁকে ফাঁকে চলত চা পান। কেটলিতে সবসময় জল ভরে রেডি করা থাকত। দিনের মধ্যে কতবার যে চা হতো তার হিসেব নিকেশ নেই। শীতের মখমলি রোদ্দুর গায়ে মেখে বারান্দায় বসে চা পান অথবা চা খেতে খেতে পরিবারের সবার সাথে গল্পগুজব করা এ তো গেরস্ত বাড়ির এক অতি পরিচিত দৃশ্য।
দিন বদলের সাথে সাথে চায়েরও অনেক রকমফের এসেছে। যেমন- মালাই চা, চকোলেট চা, তন্দুরী চা ইত্যাদি। চা অবশ্য যাদের নেশা এসব তাঁদের জন্য নয়। এক আধ দিন শখ করে খাওয়া গেলেও তাঁদের প্রথম পছন্দ দুধ চা কিংবা লিকার চা।
 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আয় বৃদ্ধি ও গৃহসুখ বৃদ্ধি। কর্মস্থলে সাফল্য ও প্রশংসা লাভের সম্ভাবনা। শরীর-স্বাস্থ্য বুঝে চলুন।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা