দেশ

নিত্যনতুন ফরমান, রাজধানীতে পুজো  করতে গিয়ে মাথায় হাত উদ্যোক্তাদের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দুর্গাপুজো শুধুই চারদিনের উৎসব নয়। সামগ্রিক প্রস্তুতিতেই জড়িয়ে থাকে শারদোৎসবের আবহ। যত কম বাজেটের পুজোই হোক না কেন, সেই প্রস্তুতি মাসখানেক কিংবা মাসদেড়েক ধরে তিলে তিলে নিয়ে থাকেন সংশ্লিষ্ট উদ্যোক্তারা। বাংলা হোক কিংবা দূর প্রবাস— এহেন সংস্কৃতি বছরের পর বছর ধরে একই থাকে। অভিযোগ, সেই দুর্গাপুজোর আয়োজনে এবার মাত্র ১০ দিনের বেশি খোলা মাঠ ব্যবহারের অনুমতিই দিচ্ছে না দিল্লি পুরসভা। সবথেকে বড় কথা, এই ১০ দিনের মধ্যে ধরা থাকছে পুজোর দিনগুলিও। অর্থাৎ, প্রস্তুতির জন্য উদ্যোক্তাদের হাতে থাকছে এক সপ্তাহেরও কম সময়।
এখানেই শেষ নয়। পুলিসি অনুমোদন পেতে হলেও এ বছর দিল্লিতে আলাদা করে নিতে হচ্ছে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট (পিসিসি)। সেই সার্টিফিকেট পেতে অপেক্ষা করতে হচ্ছে অন্তত সাত থেকে ১০ দিন। 
সবমিলিয়ে শারদোৎসবের মাসখানেক আগে চরম বিপাকে পড়েছেন দেশের রাজধানী শহরের পুজো উদ্যোক্তারা। তাঁদের মধ্যে অনেকে বিষয়টি নিয়ে দিল্লিতে চেনা-পরিচিত বিভিন্ন মহলে দৌড়ে বেড়াচ্ছেন। তার পরেও সুরাহা মিলছে না। পূর্ব দিল্লির একটি পুজো কমিটিকে যেমন ৪ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সংশ্লিষ্ট পার্ক ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। অথচ যে বিষয়ভাবনার উপর ওই পুজো কমিটি এবার কাজ করছে, তা সম্পূর্ণ করতে অন্তত এক মাস সময় প্রয়োজন বলেই উদ্যোক্তাদের দাবি। 
পূর্বাঞ্চল বঙ্গীয় সমিতির ছাতার তলায় আছে পূর্ব দিল্লির ৩৮টি পুজো কমিটি। ওই সমিতির সাধারণ সম্পাদক মৃণালকান্তি বিশ্বাসের অভিযোগ, ন্যূনতম ৪৫ দিন সময় পাওয়া না গেলে সুষ্ঠুভাবে পুজোর আয়োজন সম্ভবই নয়। তা অজানা নয় প্রশাসনিক কর্তাদের। তা সত্ত্বেও নতুন নতুন নিয়ম তৈরি হচ্ছে। দিল্লিতে কি দুর্গাপুজো বন্ধ করে দিতে চাইছে সরকার? প্রশ্ন করে মৃণালবাবুর ক্ষোভের সঙ্গে বলেন, ‘আলাদা করে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেওয়া উদ্যোক্তাদের ঘাড়ে অতিরিক্ত বোঝা চাপানো ছাড়া আর কিছুই নয়। কারণ, এক্ষেত্রে বাড়িতে এসে পুলিসি ভেরিফিকেশনেই অনেকটা সময় চলে যাচ্ছে। খোলা মাঠে পেস্ট কন্ট্রোল করতে বলা হচ্ছে। কোন যুক্তিতে?’ 
ইতিমধ্যেই দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, যমুনায় কোনও প্রতিমা বিসর্জন দেওয়া যাবে না। অন্যথায় ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। বিসর্জন দিতে হবে নির্ধারিত জলাশয়েই।
8d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা