অন্দরমহল

আমিষে নিরামিষে  ওড়িশার রান্না

সন্তুলা
উপকরণ: আলু, বেগুন, পটোল, ঝিঙে, গাঠি কচু, সজনে ডাটা, বরবটি, বিনস, কুমড়ো (সব সব্জি একই  সাইজের এবং একই  পরিমাণে কেটে রাখুন) সব মিলিয়ে ৩ বাটি, টম্যাটো ২টো (৪ টুকরো করে কাটা), বিউলি ডালের বড়ি ১০টা, রসুন ৭ কোয়া, কাচালঙ্কা ৭টা, হিং ১ চিমটে, নুন স্বাদ মতো, পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ১টো, সর্ষের তেল ২ টেবিল চামচ। 
প্রণালী: সব সব্জি আর টম্যাটো ভালো করে ধুয়ে  প্রেসারকুকারে নিয়ে আন্দাজ মতো জল দিয়ে একটা সিটি তুলে নামিয়ে নিন। তারপর প্রেশারের স্টিম পরে যাওয়া পর্যন্ত অপেক্ষা করে তার ঢাকা খুলে নিন। এবার সব্জি ঠান্ডা করে নিন। কড়াইতে সর্ষের তেল গরম করে বড়িগুলো ভেজে তুলে নিন। ওই তেলেই পাঁচফোড়ন আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। তাতে কাঁচালঙ্কা আর রসুন থেঁতো করে দিয়ে ভেজে নিন। সিদ্ধ সব্জি দিন। আন্দাজ মতো নুন ও চিনি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সব শেষে ভাজা বড়ি গুঁড়ো করে ছড়িয়ে নামিয়ে নিলেই  তৈরি হবে সন্তুলা।

আদা হিঙ্গো খিচুড়ি
উপকরণ: গোবিন্দভোগ চাল ১ কাপ, মুগ ডাল ১ কাপ, আদা গ্রেট করা ১ টেবিল চামচ, হিং, হলুদ, নুন, নারকেল কোরা ১ কাপ, জিরের গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, আখের গুড় ২ চা চামচ, ঘি ২ টেবিল চামচ। 
প্রণালী: চাল ও ডাল ধুয়ে জলে ভিজিয়ে রাখতে হবে আধ ঘণ্টা। তারপর জল ঝরিয়ে নিতে হবে। ইতিমধ্যে কড়াইতে ৬ কাপ জল  দিয়ে তা ফুটে উঠলে চাল ও ডাল দিয়ে দিন। সেদ্ধ হলে জল ঝরিয়ে নিন। এবার ওই কড়াইতে তেজপাতা দিয়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। তারপর ঢাকা খুলে আদা, হলুদ, জিরের গুঁড়ো, ধনে গুঁড়ো, হিং দিয়ে নেড়ে দিন। আবার মাঝারি আঁচে ৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। ঢাকা খুলে স্বাদমতো নুন, আখের গুড় দিয়ে নেড়ে ২ মিনিট রেখে দিন। তারপর নারকেল কোরা আর ঘি মিশিয়ে দিন। সব মিশে গেলে নামিয়ে নিন। এই খিচুড়িতে লঙ্কা বা লঙ্কাগুড়ো ব্যবহার হয় না। এই খিচুড়ি জগন্নাথদেবের ৫৬ ভোগের অন্যতম।
ওড়িশার 

মশলা মাছ তরকারি
উপকরণ: রুই মাছ ৬ টুকরো, পেঁয়াজ বাটা ২টো, টম্যাটো বাটা ২টো, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, চেরা কাঁচালঙ্কা ৫টা, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সর্ষের তেল ৩ টেবিল চামচ, নুন স্বাদমতো। 
প্রণালী: মাছ ধুয়ে নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ মাখিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন। কড়াইতে তেল গরম করে মাছ ভেজে তুলে নিন। পেঁয়াজ বাটা দিয়ে ২ মিনিট ভেজে টম্যাটো বাটা দিন। আরও খানিকক্ষণ ভেজে একে একে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ আর অল্প জল দিয়ে কষতে থাকুন। তেল ছেড়ে এলে নুন, কাঁচা লঙ্কা আর আন্দাজ মতো গরম জল  দিয়ে ফোটাতে হবে। ফুটে উঠলে মাছগুলো দিয়ে দিন। শেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। আরও একটু ফুটিয়ে নামিয়ে নিতে হবে।

বারিপদা মাটন কারি
উপকরণ: মাটন ৫০০ গ্রাম, ৪টে মাঝারি সাইজের আলু (খোসা ছাড়িয়ে দুই খন্ড করা), ২টো পেঁয়াজ কুচি, ৩টে বড় সাইজের পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ টেবিল চামচ  ধনেগুঁড়ো, ১ চা চামচ হলুদ, ১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, নুন স্বাদমতো, ১ চা চামচ চিনি, তেজপাতা ২টো, সর্ষের তেল ৩ টেবিল চামচ। 
প্রণালী: কড়াইতে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। ওই তেলে চিনি ও তেজপাতা দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভাজুন। এর মধ্যে পেঁয়াজ বাটা আর আদা-রসুন  বাটা দিন। অল্প ভেজে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ, লঙ্কা গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে মাটন দিয়ে নেড়ে ৫ মিনিট ঢাকা দিয়ে রাখুন। বারবার ঢাকা খুলে নেড়ে দিতে হবে। জল শুকিয়ে গেলে  প্রেসারকুকারে নিয়ে স্বাদমতো নুন দিন, ভাজা আলু দিয়ে নেড়ে ৩ কাপ গরম জল দিয়ে কুকার আটকে ৪টে সিটি তুলুন। ১০ মিনিট রেখে  প্রেসারখুলে ফুটিয়ে নামান।
মনীষা দত্ত
ছবি: প্রদীপ পাত্র 
শ্যুটিংস্থল: চন্দ্রকোণ স্টুডিও 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা