অন্দরমহল

জমাটি জলখাবার

তিব্বতের রাজধানী লাশার এক বিখ্যাত অঞ্চল, বারখোর স্কোয়্যার। সেখানে গেলেই দেখতে পাবেন তিব্বতি মহিলারা ময়দার লেচি বেলে ইয়াকের কিমার পুর ভরে তা স্টিমে বসিয়ে মোমো বানাচ্ছেন। পাশেই বড় কড়াইতে ফুটছে ইয়াক স্ট্যু অথবা তারই হাড় ফুটিয়ে তৈরি হচ্ছে মোমো স্যুপ। তিব্বতের হাড় কাঁপানো ঠান্ডায় গরম মোমো আর ধূমায়িত স্যুপ সত্যিই উপাদেয়। কলকাতায় মোমোর আগমন নিয়ে যে গল্পটি প্রচলিত তা এইরকম, ১৯৬০ সাল নাগাদ তিব্বত থেকে কিছু শরণার্থী এসে বাসা বাঁধেন কলকাতায়। তাঁদেরই হাত ধরে মোমো জনপ্রিয় হয়ে ওঠে এই শহরে। সত্যজিৎ রায় নাকি মোমো খেতে এতই ভালোবাসতেন যে এক বন্ধুকে অনুরোধ করেন কলকাতায় একটি মোমোর দোকান খুলতে। দক্ষিণ কলকাতায় শুরু হয় হ্যামরো মোমো। এক তিব্বতি মহিলার কাছেই মোমো তৈরির পদ্ধতি শিখেছিলেন রেস্তরাঁর কর্ণধার। এরপর ওই তিব্বতি মহিলা নিজেও ওই একই অঞ্চলে মোমো সহ অন্যান্য তিব্বতি খাবারের একটি রেস্তরাঁ চালু করেন। নাম দেন ‘টিবেটান ডিলাইট’। ওই অঞ্চলে তারপর থেকে মোমোর নানা রেস্তরাঁ জনপ্রিয় হয়ে ওঠে। অচিরেই অঞ্চলটি ‘মোমো গলি’ হিসেবে চিহ্নিত হয়। তবে দিন যত এগিয়েছে ততই বিভিন্ন বিবর্তন এসেছে এই পদটির স্বাদে। ভাপানোর পাশাপাশি ভাজা মোমোর প্রচলন হয়েছে, তাছাড়াও মোমো স্যস ও পুরের স্বাদেও বৈচিত্র্য এসেছে। কিছু ক্ষেত্রে রান্নার পদ্ধতিও সামান্য অদলবদল করা হয়েছে। এবার চলুন জেনে নিই কলকাতায় কোথায় কেমন মোমো জনপ্রিয়।  

 দেনজং কিচেন
দক্ষিণ কলকাতার এই রেস্তরাঁয় ভেজ স্টিমড মোমো, চিকেন স্টিমড মোমো, চিকেন ঝোল মোমো, চিকেন ফ্রায়েড মোমো, চিকেন কোথে মোমো, প্রন বাটার গার্লিক মোমো জনপ্রিয়।
 মোমো আই অ্যাম
এখানকার অতি জনপ্রিয় মোমোর তালিকায় প্রথমেই রয়েছে পর্ক মোমো। এছাড়া চিকেন মোমো, টিবেটান চিকেন মোমো, ভেজ টিবেটান মোমো, নেপালিজ ঝোল মোমো, ভেজ চিজ মোমো, স্টার ফ্রাই চিলি মোমো, হেলদি মাল্টিগ্রেন চিকেন মোমো, প্যান ফ্রায়েড দাতসে মোমো উল্লেখযোগ্য।
 চাওম্যান
এখানে পাবেন পর্ক স্টিমড মোমো, চিকেন স্টিমড মোমো, টিবেটান মোমো, ভেজ মোমো ইত্যাদি। 
পর্ক মোমো
উপকরণ: ময়দা ২০ গ্রাম, পর্ক কিমা ৩০ গ্রাম, বড় পেঁয়াজ ৪টি, নুন স্বাদ মতো, চিনি সামান্য, শামরিচ ১ গ্রাম, পেঁয়াজশাক পরিমাণ মতো, অয়েস্টার স্যস ২ চামচ, তিলের তেল ১ চামচ।
পদ্ধতি: ময়দার সঙ্গে তেল ও নুন মিশিয়ে পরিমাণ মতো গরম জল দিয়ে মেখে নিন। আধ ঘণ্টা রেখে দিন। পেঁয়াজ কুচিয়ে কেটে নিন। এবার পুর বানানোর জন্য পর্ক কিমার সঙ্গে পেঁয়াজ কুচি, নুন, চিনি, শামরিচ, পেঁয়াজ শাক, অয়েস্টার স্যস, তিলের তেল মেখে নিন। তা মিনিট পনেরো রেখে দিন। মাখা ময়দা থেকে ছোট লেচি বানিয়ে তা বেলুন। তার ভিতর পর্ক কিমার পুর ভরে তা মোমোর আকারে গড়ে নিন। মোমো স্টিমার-এর বাটিতে হালকা করে তেল ব্রাশ করে নিন। তাতে মোমোগুলো সাজিয়ে নিন। নীচের বাটিতে জল দিয়ে ভাপিয়ে নিন পনেরো মিনিট। 
 মোমো মায়া
নেপালি চিকেন স্টিমড মোমো, নেপালি ভেজ স্টিমড মোমো, নেপালি চিকেন ফ্রায়েড মোমো, চিকেন কোথে মোমো, নেপালি ভেজ ফ্রায়েড মোমো, দার্জিলিং চিকেন স্টিমড মোমো, নেপালি ঝোল মোমো, চিটোস বম্বার মোমো, চিকেন প্যান ফ্রায়েড মোমো, টিবেটান মোকতুক মোমো, চিকেন হুইট মোমো এখানে জনপ্রিয়।
 ম্যাডলি মোমোস
এখানে পাবেন চিজ কর্ন ফ্রায়েড মোমো, চিকেন কোথে মোমো, চিকেন স্টিমড মোমো, চিকেন প্যান ফ্রায়েড মোমো, ভেজ তন্দুরি মোমো, চিকেন তন্দুরি মোমো, ফিশ কোথে মোমো, মাটন কিমা স্টিমড মোমো, চিকেন হরিয়ালি কাবাব মোমো, মশলা পনির প্যান ফ্রায়েড মোমো ইত্যাদি।
 কর্মা কেটল
এখানকার উল্লেখযোগ্য মোমোর মধ্যে রয়েছে চিজ কর্ন মোমো, মাশরুম মোমো, চিকেন মোমো, চিকেন চিজ মোমো, ফিশ মোমো।
মাশরুম মোমো
উপকরণ: মাশরুম স্লাইস ২৫০ গ্রাম, রসুন কুচি ৩ কোয়া, আদা কুচি ১ ইঞ্চি, ছোট পেঁয়াজ কুচি ১টা, কাঁচালঙ্কা কুচি ২টো (স্বাদ মতো), সয়া স্যস ১ টেবিল চামচ, টম্যাটো পেস্ট ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো (পুরের জন্য), গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো, ময়দা ২ কাপ, নুন ১ চিমটে (ময়দা মাখার জন্য), সাদা তেল ১ টেবিল চামচ, জল প্রয়োজন অনুযায়ী।
পদ্ধতি: একটা কড়াই আঁচে বসিয়ে অল্প তেল গরম করে নিন। তাতে আদা, রসুন কুচি দিয়ে ভাজুন। কাঁচালঙ্কা দিন। পেঁয়াজ দিয়ে ভাজুন। তারপর মাশরুম দিন। টম্যাটো পেস্ট ও সয়া স্যস মেশান। গোলমরিচ গুঁড়ো ও নুন দিন। নেড়েচেড়ে পুর তৈরি করে নিন। ইতিমধ্যে ময়দার সঙ্গে অল্প নুন, সাদা তেল ও পরিমাণ মতো গরম জল মিশিয়ে তা মাখুন। এবার তা থেকে ছোট লেচি কেটে পাতলা করে বেলে নিন। এরপর তার মধ্যে মাশরুমের পুর দিন এবং তা মোমোর আকারে গড়ে নিন। মোমো স্টিমারে সাজিয়ে দশ মিনিট ভাপিয়ে নিন। 
 ব্ল্যু পপি
এখানে পাবেন ভেজ ও চিকেন স্টিমড মোমো, চিকেন কোথে মোমো, পর্ক স্টিমড মোমো, পর্ক কোথে মোমো, চিকেন ফ্রায়েড মোমো, মোমো নুডলস, মাটন স্টিমড মোমো, পর্ক ফ্রায়েড মোমো, ভেজ ঝোল মোমো ইত্যাদি।
 মোমো ক্যান্টিন
দার্জিলিং চিকেন মোমো, ভেজ দার্জিলিং মোমো, ফ্রায়েড দার্জিলিং মোমো, চিকেন অ্যান্ড চিজ মোমো, চিকেন প্যান ফ্রায়েড মোমো, ফ্রায়েড চিকেন অ্যান্ড কর্ন মোমো, মাশরুম অ্যান্ড মোমো এখানকার জনপ্রিয় মোমোর তালিকায় রয়েছে। 
16d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা