কলকাতা

দামবৃদ্ধি রুখতে মমতার নির্দেশে কাল নবান্নে মুখ্যসচিবের বৈঠক, পুজোর আগে পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর দাম পর্যালোচনা করতে আগামী কাল, মঙ্গলবার নবান্নে বৈঠক ডেকেছেন মুখ্যসচিব মনোজ পন্থ। থাকবেন সংশ্লিষ্ট দপ্তরগুলির মন্ত্রী এবং অফিসাররা। সরকারি টাস্ক ফোর্সের সদস্য, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি প্রভৃতিও এই বৈঠকে থাকবেন। 
৯ সেপ্টেম্বর নবান্ন সভাঘরে অনুষ্ঠিত প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পুজোর আগে জিনিসিপত্রের দামবৃদ্ধির একটা প্রবণতা দেখা দেয়। পুরো পরিস্থিতি পর্যালোচনা করতে বৈঠক ডাকার নির্দেশ দেন তিনি। তার প্রেক্ষিতেই এই বৈঠকটি হচ্ছে। খাদ্যসামগ্রীর দাম নিয়ে নবান্নে কিছুদিন আগেই মুখ্যসচিব একটি বৈঠক করেন। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই চলে যান। ওই বৈঠকে ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য শর্তসাপেক্ষে ব্যবসায়ীদের অনুমতি দেওয়া হয়। তার আগে ভিন রাজ্যে আলু পাঠানোর উপর বিধিনিষেধ ছিল। 
নবান্নের ওই বৈঠকে রাজ্য সরকারের তরফে ব্যবসায়ীদের সংগঠনগুলিকে জানানো হয়, ভিন রাজ্যে পাঠানো হলেও রাজ্যের বাজারে যেন আলুর দাম না বাড়ে। পরীক্ষামূলকভাবে ২ লক্ষ টন আলু পাঠানোর অনুমতি তখন দেওয়া হয়।
প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির কর্তা লালু মুখোপাধ্যায় জানান, ভিন রাজ্যে চাহিদা কম থাকায় ওই পরিমাণ আলু এখনও বাইরে পাঠানো সম্ভব হয়নি। হিমঘর থেকে এখন আগের তুলনায় কম দামে আলু বেরচ্ছে বলে তাঁর দাবি। প্রতি কেজি জ্যোতি আলু হিমঘর থেকে ২৪-২৫ টাকায় বেরচ্ছে। কলকাতার খুচরো বাজারে ৩০-৩১ টাকায় ওই আলু বিক্রি হওয়া উচিত।
সরকারি টাস্ক ফোর্সের সদস্য কমল দে জানান, সব্জির দাম মোটামুটি স্থিতিশীলই আছে। বেশি বৃষ্টির কারণে সব্জির কোনও ক্ষতি হয়েছে কি না তার খোঁজ নেওয়া হচ্ছে। খুচরো বাজারে পেঁয়াজ বিকোচ্ছে ৫৫-৬০ টাকায়। কেন্দ্রীয় সরকার বিদেশে রপ্তানির উপর বিধিনিষেধ তুলে নিতেই পেঁয়াজ অগ্নিমূল্য হয়ে ওঠার আশঙ্কা বেড়েছে। 
2d ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা