বিনোদন

ধূসর প্যালেটের থ্রিলারে উজ্জ্বল করিনা

সিনেমার  সমালোচনা: দ্য বাকিংহাম মার্ডারস

সদ্য সন্তানহারা পুলিস গোয়েন্দা জসমিত ভামরা ওরফে জ্যাজ (করিনা কাপুর খান)। বাকিংহামশায়ারের একটি ভারতীয় বাচ্চার নিখোঁজ হওয়ার তদন্তের দায়িত্ব আপাতত তার। প্রথমে এই তদন্তের ভার নিতে চায়নি জ্যাজ। তবে খানিক কর্তব্যের খাতিরেই, বাচ্চাটির খোঁজ শুরু করে। নিজের সন্তানের মৃত্যুর ক্ষত এখনও দগদগে। এই অবস্থায় আর এক পরিবারকে সন্তানহারা হতে দেখে সে মানসিকভাবে ভেঙে পড়ে। তবু নিজের সন্তানের রক্তে মাখা হলুদ গেঞ্জির ঘ্রাণটুকু বুকে নিয়ে নামে আরেক লড়াইয়ের ময়দানে। 
হংসল মেহতার ‘দ্য বাকিংহ্যাম মার্ডারস’এর শ্যুটিং চলাকালীনই করিনা জানিয়েছিলেন, তাঁর চরিত্রটি কেট উইন্সলেট অভিনীত ‘মেয়ার অফ ইস্টটাউন’ চরিত্রটির থেকে অনুপ্রাণিত। যারা এই সিরিজটি দেখেছেন, তাঁরা খুব সহজেই বুঝতে পারবেন, কেন করিনা একথা বলেছিলেন। অসীম আরোরার লেখা এই দ্রুতগতির থ্রিলারটি পর্দায় তুলে ধরতে গিয়ে পরিচালক বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন। কমবয়সি কিছু ছেলে, যারা হঠাৎ এলোপাথাড়ি গুলি চালিয়ে ধ্বংসলীলায় মাতে, তারা কেন একাজ করে? সমাজ থেকে বহিষ্কৃত হতে হতে এদের মানসিক চাপ ঠিক কতটা গভীর হলে, কোনও মানুষের আনন্দ তাদের আর সহ্য হয় না? কেন পারিবারিক বিবাদ আজও সাম্প্রদায়িক কলহে পরিণত হয়? তার জেরে বহু সাধারণ মানুষের প্রাণ যায় বিনা কারণে? আর কেন আজও কিছু মহিলা স্বামীর সঙ্গে মৃত সম্পর্কগুলি টিকিয়ে রাখে?
আগের ছবিগুলির মতো এখানেও হংসল সাধারণ মানুষের মনের কথা পড়তে চেয়েছেন। তাঁদের দিকের গল্পগুলো তুলে ধরতে চেয়েছেন। যদিও মানুষের মন বোঝা ভার। তবুও হংসল সেই জটিল মনস্তত্বগুলো নিয়েই তাঁর ছবির চরিত্রদের বুনেছেন। মহামারীর কারণে মাকে হারানো দলজিত কোহলি (রণবীর ব্রার) ব্যবসাও হারিয়ে ফেলে। পরে নিজের সন্তানের মৃত্যুও দেখতে হয় তাকে। প্রতিদিন স্বামীর মারধর সহ্য করা এক গৃহিণী প্রীতি (প্রভলীন সান্ধু)। আরও এক পুলিস গোয়েন্দা হার্দিক (অ্যাশ ট্যান্ডন), যার মনে বহু বছর ধরে জমে রয়েছে ক্ষোভ। এই চরিত্রদের বহু যত্নে গড়েছেন পরিচালক। সহ অভিনেতারা যোগ্য সঙ্গত দিয়েছেন। বিশেষ করে রণবীরের অভিনয় প্রশংসনীয়। তবে এই ছবি আদতে করিনারই। রাগ, দুঃখ, আবেগ, অসহায়তা – সব মিলিয়ে নায়িকা প্রায় সবটুকু উজাড় করে দিয়েছেন। গ্ল্যামারের ধার ধারেননি। বরং গোটা ছবিতে কালো আর মেরুন ছাড়া আর কোনও রঙের পোশাক পরেননি। মনে যে তোলপাড় চলছে, তা সূক্ষ্ম অভিব্যক্তিতে মুখ-চোখে ফুটিয়ে তুলেছেন। চিত্রপরিচালক এম্মা ডালস্ম্যান যে রঙের প্যালেট ব্যবহার করেছেন, তা প্রশংসনীয়। 
দেবত্রী ঘোষ 
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা