দেশ

ইস্তফা দিচ্ছি, ভোটে আসুন, কেজরির চ্যালেঞ্জে অস্বস্তি বিজেপির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিধানসভা ভোটের ঠিক চার মাস বাকি। তার আগেই আচমকা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের মাস্টারস্ট্রোকে অস্বস্তি বাড়ল বিজেপির। সুপ্রিম কোর্টের রায়ে শুক্রবারই জামিনে মুক্ত হয়েছেন আম আদমি পার্টি (আপ) সুপ্রিমো। আর রবিবার হঠাৎই তিনি জানিয়ে দিলেন, দু’দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেব। বিস্ফোরক এই ঘোষণায় যখন চমকে গিয়েছে গোটা দেশ, ঠিক তখনই কেজরিওয়াল চ্যালেঞ্জ ছুড়ে দেন বিজেপি তথা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দিকে। বললেন, ‘ফেব্রুয়ারিতে নয়, নভেম্বরেই নির্বাচন হোক। মানুষ যদি আমাকে ‘ইমানদার’ মনে করেন, তবেই ভোট দেবেন। ফের জিতে না আসা পর্যন্ত মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব না।’ আবগারি নীতি সংক্রান্ত দুর্নীতি মামলায় তিহার জেলে যাওয়ার পর থেকেই বিজেপি স্লোগান তুলেছিল, ‘কেজরিওয়ালের ইস্তফা চাই’। সেই দাবিতে রাজধানীর রাস্তায় নেমেছিল গেরুয়া শিবির। এদিন দিল্লির দলীয় অফিসে কর্মিসভায় মোদির দলের সেই ইস্যুতে জল ঢেলে দিলেন আপ সুপ্রিমো স্বয়ং। যদিও তাঁর পদত্যাগের ঘোষণায় মন খারাপ সমর্থকদের।
আইন অনুযায়ী অবশ্য দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত অভিযুক্ত ব্যক্তি মুখ্যমন্ত্রীর পদে থাকতেই পারেন। তাই বিচারাধীন অবস্থায় স্বপদে থেকেছেন কেজরিওয়াল। তবে কি তিনি কুর্সি লোভী? সেই প্রশ্ন ঘুরপাক খেয়েছে রাজনৈতিক মহলে। এদিনের ঘোষণায় তার জবাব দিয়ে দিয়েছেন আপ সুপ্রিমো। যদিও আপাতত বিধানসভা ভঙ্গ করা হচ্ছে না। ফলে কে হবেন নতুন মুখ্যমন্ত্রী, তা নিয়ে কৌতূহল চরমে। রাজনৈতিক সূত্রে খবর, কেজরিওয়ালের আস্থাভাজন মন্ত্রী আতিশী বসতে পারেন সেই পদে। আবার অনেকের মতে পাল্লা ভারী কেজরিওয়াল-পত্নী সুনীতার। কেউ কেউ আবার সৌরভ ভরদ্বাজকেও দৌড়ে রাখছেন। 
জেলে বন্দি থেকেও কেন মুখ্যমন্ত্রীর পদ ছাড়েননি? এদিন ব্যাখ্যা দিয়েছেন কেজরিওয়াল। একইসঙ্গে সওয়াল করেছেন মোদি বিরোধী জোট মজবুত রাখা নিয়ে। তিনি বলেন, বিজেপির ছকই হল বিরোধী শাসনে চলা রাজ্যগুলিকে বিপাকে ফেলা। তাই কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া, ঝাড়খণ্ডে হেমন্ত সোরেনের বিরুদ্ধে মামলা করেছে। মমতাদিকেও ওরা বিপদে ফেলতে চায়। তাই আমি বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীদের বলছি, জেলে যেতে হলেও সঙ্গে সঙ্গে পদ ছাড়বেন না। বিজেপির চালই হল কোনও না কোনও মামলায় মুখ্যমন্ত্রীকে জেলে পাঠিয়ে প্রথমে বিরোধী দলকে ভাঙা। তারপর নিজেদের সরকার গড়া। ঠিক যেমন মহারাষ্ট্রে দু‌ই দলকে ভেঙে ঘুরপথে সরকারে এসেছে বিজেপি। তবে মোদির প্ল্যান ফেল করিয়ে দিয়েছে আম আদমি পার্টি।’ 
আগামী ৫ অক্টোবর হরিয়ানায় ভোট। কেজরিওয়াল সেখানে প্রচার করবেন। ফলে সামান্য হলেও চাপ বাড়ল কংগ্রেসের। এতদিন তাদের সরাসরি লড়াই ছিল বিজেপির সঙ্গে। কংগ্রেসের ভোট কাটবে না তো আপ? চিন্তায় কংগ্রেস। তাই রাহুল গান্ধী , প্রিয়াঙ্কা গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে তো বটেই, সোনিয়া গান্ধীকে পর্যন্ত প্রচারে নামানো হচ্ছে। তালিকায় রয়েছে দলের একাধিক বর্তমান ও প্রাক্তন মুখ্যমন্ত্রীদের নামও।
2d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা