অন্দরমহল

বাঙালিয়ানায় ভরপুর

গলদা চিংড়ির বড়া
উপকরণ: গলদা চিংড়ির মাথা ৬টি, কাজু গুঁড়ো ৪ চামচ, নুন হলুদ প্রয়োজনমতো, চাল বাটা ১ কাপ, রসুন বাটা ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, লঙ্কা বাটা ১ চামচ, সর্ষের তেল ১০০ গ্রাম, লেবুর রস ১ চামচ।
প্রণালী: চিংড়ি মাছের মাথার সঙ্গে নুন, লেবুর রস, লঙ্কা বাটা, কাজু বাটা, ধনেপাতা কুচি মেখে রাখুন। এবার একটি বাটিতে আরও কিছুটা নুন, হলুদ ও জল দিয়ে চালবাটা গুলে রাখুন। কড়াতে তেল গরম হলে একটা একটা করে চিংড়ির মাথা চাল বাটার ব্যাটারে ডুবিয়ে গরম তেলে লালচে করে ভেজে তুলুন ও গরম গরম পরিবেশন করুন।

বাগদা চিংড়ির মালাইকারি
উপকরণ: বাগদা চিংড়ি ৮টি, পেঁয়াজ বাটা ১টি, আদা বাটা ২ চামচ, নারকেল বাটা ১ কাপ, লঙ্কা বাটা ১ চামচ, কিশমিশ ১০টি, কাজুবাটা  কাপ, ঘি ৪ চামচ, তেজপাতা ৬টি, দুধ ১ কাপ, নুন, হলুদ, চিনি স্বাদমতো, সর্ষের তেল ২০০ গ্রাম, গরমমশলা গুঁড়ো অল্প।
প্রণালী: ১০০ গ্রাম সর্ষের তেল গরম করে চিংড়ি মাছ নুন হলুদ মাখিয়ে একটু হালকা করে ভেজে তুলুন। বাকি তেল কড়াতে দিয়ে প্রথমে গরমমশলা ও তেজপাতা দিয়ে হালকা করে ভেজে নিন। তারপর পেঁয়াজ বাটা, আদা বাটা, নারকেল বাটা, লঙ্কা বাটা, কাজু বাটা, নুন, হলুদ দিয়ে সমানে কষাতে থাকুন। ভালো করে কষানো হলে কিশমিশ দিন। আরও ৩-৪ মিনিট কষিয়ে দুধ দিন। সঙ্গে সঙ্গে চিংড়ি মাছ ভাজা দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিন। ৫-৭ মিনিট বাদে গ্রেভি ঘন হলে চিনি, ঘি, গরমমশলা মিশিয়ে নামান। ১০ মিনিট বাদে পরিবেশন করুন।

চিংড়ি পাতকষা
উপকরণ: বাগদা চিংড়ি ১০টি, পেঁয়াজ কুচি ২টি, রসুন বাটা ১ চামচ, সর্ষের তেল ৩ চামচ, লঙ্কাবাটা ২ চামচ, নুন হলুদ আন্দাজমতো, ধনেপাতা কুচি আন্দাজমতো, ছোট কলাপাতা ১টি।
প্রণালী: চিংড়ি মাছ পেঁয়াজ, রসুন, লঙ্কাবাটা, নুন, হলুদ ও তেল দিয়ে মেখে রাখুন। ফ্রাইংপ্যানে কলাপাতা পাতুন। তার উপর সমস্ত মশলা মাখিয়ে মাছ দিয়ে ঢেকে দিন। ঢিমে আঁচে ১৫ মিনিট রাখুন। ১৫ মিনিট বাদে ঢাকাটা খুলে চামচ দিয়ে নেড়েচেড়ে দিন। ধনেপাতা মিশিয়ে আবার ঢেকে রাখুন। ৫ মিনিট রান্না করে নামিয়ে নিন।

বাগদা চিংড়ির চমৎকারি
উপকরণ: চিংড়ি মাছ ১০টি, রসুন বাটা ১ চামচ, কুচো চিংড়ি বাটা ৫টি, ঘি প্রয়োজনমতো, পোস্ত বাটা  কাপ, কাঁচালঙ্কা চেরা ৪টি, নারকেল দুধ ২ কাপ, নুন, হলুদ, চিনি আন্দাজমতো, ধনেপাতা কুচি ১৫ গ্রাম।
প্রণালী: কড়াইতে ঘি দিন। প্রথমে চিংড়ি মাছে নুন হলুদ মাখিয়ে তা ভেজে রাখুন। তারপর ওই ঘিতে  কুচো চিংড়ি বাটা ও পোস্ত বাটা দিয়ে কষুন। রসুন বাটা, নুন, হলুদ দিন সমানে কষাতে থাকুন। তারপর নারকেলের দুধ দিন। একটু ফুটে উঠলে ভাজা চিংড়ি ও কাঁচালঙ্কা দিয়ে আরও ৫-৭ মিনিট ফুটতে দিন। তারপর চিনি ও ধনেপাতা কুচি মিশিয়ে ঢেকে রাখুন। ১৫ মিনিট বাদে পরিবেশন করুন।
সুমিতা শূর
23d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা