রাজ্য

পুজোর বাকি ২৩ দিন, বৃষ্টিতে ভাসল বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাতেই অশনিসঙ্কেত দিয়েছিল আকাশ। শনিবার সেই আশঙ্কাই সত্যি হল। সকাল থেকে টানা ঝিরঝিরে বৃষ্টি, আর মাঝে মাঝেই বেড়ে যাওয়া বর্ষণের তীব্রতা। শনিবারের পুজোর বাজারের জন্য সারা সপ্তাহ অপেক্ষায় থাকা আম বাঙালি ডুবল হতাশায়। আর সেই সঙ্গে দক্ষিণে গড়িয়াহাট থেকে উত্তর শ্যামবাজার—শহরের সব বড় বাজারগুলিতেই মাথায় হাত পড়ল ব্যবসায়ীদের।
হাতে গুনে আর তিন সপ্তাহে পুজো। শুক্রবারের বিকেল দেখেই মুখের হাসি চওড়া হয়েছিল গড়িয়াহাট, নিউ মার্কেট, হাতিবাগান এলাকার ব্যবসায়ীদের। সাধারণত ১৫ আগস্ট পেরলেই পুজোর বাজার গরম হতে শুরু করে। দফায় দফায় আন্দোলনে এবছর সেটাও হয়নি। তাই বিক্রেতা হোক বা ক্রেতা, ভরসা ঠেকেছে সপ্তাহান্তের শনি-রবিবারে। তাল কেটে দিল বৃষ্টি। জল মাথায় নিয়ে শপিং মলে একাংশ পৌঁছে গেলেন ঠিকই, কিন্তু সংখ্যাটা নিতান্তই কম। সাধারণ মধ্যবিত্তের ভরসা এখনও যে গড়িয়াহাট থেকে হাতিবাগানে। যেমন, তথ্য-প্রযুক্তি সংস্থার কর্মী সুকান্ত সেন। বেহালার বাসিন্দা। সপরিবারে নিউ মার্কেটে পাঁচ বছরের মেয়ের পুজো-শপিংয়ের পরিকল্পনা করেছিলেন তিনি। তবে এদিন সকালের আবহাওয়া দেখেই সেই পরিকল্পনা বাতিল করেছেন। ফলে সারাদিনই মুখ বেজার করে বাড়িতে বসে ছোট্ট এলিনা। 
নিউ মার্কেটের দোকানি মোশারফ হোসেন বলেন, ‘পুজোর দিকে গোটা বছর তাকিয়ে থাকি আমরা। এমনিতেই শহরে লাগাতার মিছিল-মিটিংয়ের আঁচ ব্যবসায় পড়েছে। গত সপ্তাহ থেকে ধীরে ধীরে বাজারের হাল ফিরছিল। মহিলারা জামা-কাপড় বা ইমিটেশন গয়না কেনা শুরু করে দিয়েছেন। বৃহস্পতি ও শুক্রবার রাত জেগে নতুন কুর্তি আর পালাজোর স্টক তুলেছিলাম। কিন্তু, শনিবারের বৃষ্টি বড় ক্ষতি করে দিল।’ এই বিষাদের সুরেই সুর মেলালেন জাঙ্ক জুয়েলারির ব্যবসায়ী কিংশুক ঘোষ দস্তিদার। শ্যামবাজারে দোকান রয়েছে তাঁর। বলছিলেন, ‘অন্যান্য বছর দোকান উপচে পড়ে। পুজোর তিন সপ্তাহ বাকি থাকতেই আমাকে তিন থেকে চারবার নতুন স্টক নিয়ে আসতে হয়। কিন্তু, এবার প্রথম স্টকই শেষ হয়নি। গত কয়েকদিনের বিক্রি দেখে আজকের দিনটা নিয়ে আশায় ছিল। আর হল না।’ কিংশুকবাবু বলেন, ‘এদিন মোট তিনজোড়া চুড়ি ও কয়েকটি কানের দুল বিক্রি হয়েছে। গোটা দিন ছাউনির জল ফেলতে ফেলতেই কেটে গেল। ক্রেতার দেখা পেলাম না। তবে এই বৃষ্টি মাথায় নিয়েও বাজারমুখী হয়েছেন কিছু ক্রেতা। কারণ তাঁদের দিন নষ্ট করার উপায় নেই। এমনই এক ক্রেতা ঢাকুরিয়ার সোহিনী চট্টোপাধ্যায়। গড়িয়াহাটে এদিন মায়ের সঙ্গে পুজোর বাজার করতে গিয়েছিলেন তিনি। তরুণীর মতে, ‘বৃষ্টির দিনে দোকানে ভিড় কম থাকবে। তাই ফাঁকায় ফাঁকায় জামাকাপড় কিনে নেওয়া যাবে।’ 
3d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা