রাজ্য

বিশেষভাবে সক্ষমদের জন্য চাকরি মেলা, উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শারীরিকভাবে পিছিয়ে পড়া ব্যক্তিদের চাকরির সুযোগ করে দিতে উদ্যোগী হতে চলেছে রাজ্য। পুজোর পর শহরে একটি জব ফেয়ার বা চাকরির মেলার উদ্যোগ নেওয়া হচ্ছে। বুধবার বণিকসভা মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ১২৩তম বার্ষিক সাধারণ সভায় একথা জানিয়েছেন শিল্পমন্ত্রী শশী পাঁজা। তিনি বলেন, ডিসেম্বরের গোড়ার দিকে ওই মেলার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এদিনের অনুষ্ঠানে শিল্পমহলের কাছে তাঁর আর্জি, বেসরকারি ক্ষেত্রেও শারীরিকভাবে পিছিয়ে পড়া ব্যক্তিদের কাজ দিতে বেশি করে উদ্যোগ নেওয়া হোক। অন্যদিকে, কর্মক্ষেত্রে যাতে যৌন হয়রানি এড়ানো যায়, তার জন্যই প্রতিটি সংস্থায় হয়রানি প্রতিরোধ কমিটি তৈরির উপর জোর দেওয়ার আর্জি জানিয়েছেন তিনি। শিল্প সংগঠনগুলিকেও সেই কমিটি গড়ার দাবি জানান তিনি। 
২০ সেপ্টেম্বর থেকে বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে শুরু হচ্ছে বেঙ্গল শপিং ফেস্টিভ্যাল। এদিনের অনুষ্ঠানে সেই প্রসঙ্গ এনে শশী পাঁজা বলেন, দুবাই বা স্পেনের কেনাকাটার উৎসবকে সামনে রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মূল লক্ষ্য রাজ্যের পণ্য এবং খুচরো ব্যবসাকে তুলে ধরা। বাংলার যেক’টি জিওগ্রাডিক্যাল ইন্ডিকেশন বা জিআই পণ্য আছে, সবক’টিকেই এই অনুষ্ঠানে তুলে ধরা হবে বলে জানিয়েছেন তিনি। 
এদিনের অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, এরাজ্যে শিল্পের সুবিধা করে দিতে বালি উত্তোলন সংক্রান্ত নীতি, লজিস্টিকস বা পণ্য মজুতকরণ ও পরিবহণ সংক্রান্ত নীতি, খনি ও খনিজ দ্রব্য সংক্রান্ত নীতি, ইন্ডাস্ট্রিয়াল ইকনমিক করিডর সংক্রান্ত নীতিগুলি ইতিমধ্যেই এসে গিয়েছে। সেগুলির সুফল পাচ্ছে শিল্প সংস্থাগুলি। পাশাপাশি রাজ্য সরকার জমির ম্যাপিংয়ের যে কাজ শুরু করেছিল, তা শেষ হয়েছে বলে জানিয়েছেন তিনি। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ক্ষমতায় আসার সময় রাজ্যের ডিজিপি পরিমাণ যা ছিল, ২০২৩-২৪ অর্থবর্ষে তা বৃদ্ধি পেয়েছে প্রায় চারগুণ। এই সময়ে লগ্নিও বেড়েছে রাজ্যে।
15h 15m ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা