দেশ

মোদির ইচ্ছায় এবার ‘এক দেশ এক ভোট’, সায় মন্ত্রিসভার, বিরোধিতা ইন্ডিয়ার 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: প্রথম ইনিংসে ছিল নোট বাতিল। দ্বিতীয় ইনিংসে সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ বিলোপ এবং রামমন্দির। তৃতীয়বার ক্ষমতায় এসেই নরেন্দ্র মোদি বুঝিয়ে দিলেন ইতিহাসে নিজের নাম অন্তর্ভুক্ত করতে এবার তাঁর আস্তিনের টেক্কা নতুন ইস্যু। ওয়ান নেশন ওয়ান ইলেকশন। জল্পনা ছিলই। সরকার গঠিত রামনাথ কোবিন্দ কমিটি রিপোর্টও জমা দিয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী নিজেও বলেছেন যে, এক দেশ এক ভোট আসবে। অবশেষে সরকারিভাবে সেকথা ঘোষণা করা হল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নীতিগতভাবে অনুমোদিত হয়েছে ওয়ান নেশন ওয়ান ইলেকশনের প্রস্তাব। আগামী কয়েকমাস ধরে দেশের বিভিন্ন স্তরের মানুষের কাছে সরকার জানতে চাইবে মতামত, পরামর্শ, প্রস্তাব। শীতকালীন অধিবেশনেই সংসদে এই বিল পেশ করতে চান মোদি। কেন্দ্রীয় সরকার স্থির করেছে ২০২৯ সাল থেকেই চালু করা হবে এই ব্যবস্থা।
মোদি মন্ত্রিসভায় অনুমোদিত প্রস্তাব অনুযায়ী, দু’টি দফায় হবে ভোট প্রক্রিয়া। প্রথম দফায় লোকসভা এবং বিধানসভা নির্বাচন। তারপর ১০০ দিনের মধ্যেই সম্পন্ন করা হবে পুরসভা ও পঞ্চায়েত ভোট। অর্থাৎ পাঁচ বছরের মধ্যে নির্বাচন প্রক্রিয়ায় বরাদ্দ থাকবে একটি বছর। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, সব পক্ষের সঙ্গে আলোচনা করে বিল প্রস্তুত করা হবে। তারপরই জানা যাবে যে, এই প্রক্রিয়া কীভাবে কার্যকর করা সম্ভব। এজন্য একটি ‘ইমপ্লিমেন্টেশন গ্রুপ’ গঠন করা হবে। কোবিন্দ কমিটির কাছে ৪৭টি রাজনৈতিক দল এব্যাপারে তাদের মতামত জানিয়েছে। এক দেশ এক ভোট সমর্থন করেছে ৩২টি দল। ১৫ দল বিরোধিতায় সরব।
ওয়ান নেশন ওয়ান ইলেকশন নিয়ে আগামী দিনে সরকার বনাম ‘ইন্ডিয়া’র বিরোধ যে তীব্র হতে চলেছে তা স্পষ্ট। এদিনই বিরোধী মহাজোটের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, এই সিদ্ধান্ত মেনে নেওয়া হবে না। অর্থাৎ সংসদে ভোটাভুটির সময় সম্মিলিতভাবে এই বিলের বিরুদ্ধে ভোট দেবে ‘ইন্ডিয়া’। কংগ্রেসের মল্লিকার্জুন খাড়্গে, তৃণমূলের ডেরেক ও’ব্রায়েন, আরজেডির মনোজ ঝা, সমাজবাদী পার্টির অখিলেশ যাদবরা স্পষ্ট বলেছেন, নরেন্দ্র মোদির এই নতুন জুমলা আসলে মানুষের দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার চেষ্টা। নিজেদের ব্যর্থতা ঢাকতে নতুন ইস্যুতে মাতিয়ে রাখতে চাইছেন প্রধানমন্ত্রী। 
১৯৫২-১৯৬৭ সাল পর্যন্ত ভারতে এক দেশ এক ভোট চালু ছিল। কিন্তু একসঙ্গে বেশ কিছু রাজ্যে কংগ্রেস সরকারের পতন ঘটায় এই প্রথা ভেঙে যায়। বিগত ৫০ বছরে বহুবার এই ইস্যু উত্থাপিত হয়েছে। আইন কমিশন ১৯৯৯ সালে এব্যাপারে রিপোর্টও দিয়েছিল। কিন্তু বদলে যাওয়া রাজনৈতিক সমীকরণ এবং আঞ্চলিক দলের ক্ষমতায়নের আবহে তা গ্রহণযোগ্য হয়নি। বিরোধীদের অভিযোগ, এই উদ্যোগ রাজ্যগুলির ক্ষমতাকে কেন্দ্রীভূত করার একটি কৌশল। 
ওয়ান নেশন ওয়ান ইলেকশন চালু করতে হলে সংবিধানের অন্তত পাঁচটি ধারা সংশোধন করতে হবে। সেজন্য শুধু একক গরিষ্ঠতা নয়, দুই তৃতীয়াংশ সমর্থন পেতে হবে সংসদে। অর্থাৎ লোকসভায় ৫৪৩ সংসদ সদস্যই বিল পাশের সময় হাজির থাকলে বিল পাশ করাতে সরকারকে পেতে হবে ৩৬২ ভোট। আবার রাজ্যসভায় এনডিএর এমপি ১১৫ জন। দুই তৃতীয়াংশ ভোট পেতে হলে দরকার ১৬৪ জনের সমর্থন। তবে কিছু দল অনুপস্থিতি কিংবা ভোটদানে বিরত থাকলে এই সমীকরণ বদলে যাবে। এনডিএ জোটের কাছে রয়েছে ২৯৩ আসন। ৫৪৩ আসনের লোকসভায় তাহলে দুই তৃতীয়াংশ জয় কীভাবে সম্ভব? একমাত্র যদি শতাধিক এমপি ভোটদানে বিরত থাকেন। নতুন অপারেশন লোটাস ওটা‌ই? 
13h 13m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা