খেলা

কোচ মোলিনার ভুলে ড্র মোহন বাগানের

সঞ্জয় সরকার, কলকাতা: ম্যাচের শেষ বাঁশি বাজার পরেও সাইডলাইনে ঠায় দাঁড়িয়ে হোসে মোলিনা। চোখেমুখে চরম অস্বস্তি এবং বিরক্তি। গ্যালারি থেকে ঢেউয়ের মতো তাঁর দিকে ভেসে আসছে ‘গো ব্যাক’ ধ্বনি। মরশুমের শুরুতেই এভাবে ক্ষোভের মুখে পড়তে হবে, তা হয়তো কল্পনাও করেননি স্প্যানিশ কোচ। দলে তিন বিশ্বকাপার সহ তারকা ফুটবলারের ছড়াছড়ি। অথচ এশিয়ান মঞ্চে সেই দলের মধ্যেই জেতার ন্যূনতম খিদে দেখা গেল না! বুধবার যুবভারতী ক্রীড়াঙ্গনে তাজিকিস্তানের ক্লাব রাভশন এফসি’র সঙ্গে গোলশূন্য ড্র করলেন হোসে মোলিনার ছেলেরা। বরং বলা ভালো, অতি-রক্ষণাত্মক খেলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেন দিমিত্রি-কামিংসরা। এই পারফরম্যান্সের পর সমর্থকদের কাঠগড়ায় এক এবং একমাত্র কোচ মোলিনা। গ্রেগ স্টুয়ার্ট-লিস্টনদের বেঞ্চে রেখে প্রথম একাদশ সাজানোই তাঁর সবচেয়ে বড় ভুল। 
শেষ চার ম্যাচে নয় গোল হজম করেছে মোহন বাগান। এর মধ্যে ডুরান্ড কাপ ফাইনাল ও আইএসএলে মুম্বই ম্যাচে দু’গোলে লিড নিয়েও তা ধরে রাখতে ব্যর্থ সবুজ-মেরুন ডিফেন্স। তাই বুধবার এসিএল-টু’এর লড়াইয়ে দুর্গ অক্ষত রাখাই প্রাথমিক লক্ষ্য ছিল কোচ মোলিনার। সেই মতো দলের ফর্মেশনে বদলের পাশাপাশি ম্যাচের শুরু থেকেই কিছুটা গুটিয়ে রইলেন দিমিত্রি-মনবীররা। প্রথমার্ধে পালতোলা নৌকার কোনও আক্রমণই নেই। সারক্ষণ স্কোয়ার ও ব্যাক পাস। বরং তেকাঠির নীচে আরও একবার ঢাল হয়ে দাঁড়ালেন বিশাল। ২৫ মিনিটে ফ্রি-কিক থেকে নাজোরভের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। দু’মিনিট বাদেই রাহিমভের শট রুখে দলের পতন আটকান বাগানের দুর্গপ্রহরী। তিন বিদেশি রেখে এদিন প্রথম একাদশ সাজিয়েছিলেন মোলিনা। মাঝমাঠের অন্যতম ভরসা গ্রেগ স্টুয়ার্টের শুরু থেকে না থাকাটা কিছুটা হলেও অবাক করেছিল। স্কটিশ মিডিওর অনুপস্থিতিতে মাঝমাঠ থেকে খেলা তৈরি করার কোনও লোক ছিল না। মাঠে ঘুরে বেড়াতে দেখা গেল সাহাল আব্দুল সামাদকে। অনিরুদ্ধ থাপাও তথৈবচ। সবচেয়ে বড় কথা, এদিন প্রত্যাশিত পারফরম্যান্সের ধারেকাছে ছিলেন না দিমিত্রি। তাই মোহন বাগানের আপফ্রন্টকেও বেশ বিবর্ণ মনে হল। 
বিরতির পরও মোহন বাগানের খেলায় কোনও পরিবর্তন ঘটল না। প্রান্তিক আক্রমণে গতি আনতে ৬৫ মিনিটে লিস্টনকে মাঠে নামান মোলিনা। এরই মধ্যে ৭৬ মিনিটে সুবর্ণ সুযোগ এসেছিল কামিংসের সামনে। সেন্টার লাইন থেকে আপুইয়ার থ্রু বল ধরে প্রতিপক্ষ গোলরক্ষককে একা পেয়েও তা হাতে তুলে দেন অজি বিশ্বকাপার। তাঁর শট দেখে মনে হয়নি, গোল করার কোনও সদিচ্ছা তাঁর রয়েছে। শেষের দিকে গ্রেগ স্টুয়ার্টকে এসে শেষ চেষ্টা করেছিলেন মোলিনা। কিন্তু তাঁর পাস থেকে গোল করতে ব্যর্থ কামিংস-পেত্রাতোসরা। ৮৮ মিনিটে দিমিত্রি জাল কাঁপালেও, অফ-সাইডের কারণে তা বাতিল হয়। 
মোহন বাগান: বিশাল, আশিস, দীপ্যেন্দু, আলড্রেড, শুভাশিস (আমনদীপ), অনিরুদ্ধ (আপুইয়া), দীপক (অভিষেক), মনবীর (স্টুয়ার্ট), সাহাল (লিস্টন), দিমিত্রি ও কামিংস। 
মোহন বাগান- ০            :                     রাভশন এফসি- ০
14h 14m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা