দেশ

প্রচারে ঝড় ‘জুলানার বধূ’ ভিনেশের

চণ্ডীগড়: ওলিম্পিক্সে মাত্র ১০০ গ্রাম ওজন বেশি থাকার জন্য পদক হাতছাড়া হয়েছিল ভিনেশ ফোগাটের। তাঁকে এবার হরিয়াানা বিধানসভা নির্বাচনে প্রার্থী করেছে কংগ্রেস। জুলানা আসনে প্রার্থী হয়েছেন ভিনেশ। কিন্তু তিনি কুস্তির ম্যাটে যত সহজে প্রতিদ্বন্দ্বীদের হারাতে পারেন, তত সহজে ভোটে জেতা সম্ভব নাও হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। ভিনেশের নাম প্রার্থী হিসেবে ঘোষণার পর থেকেই জুলানার বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন তিনি। দেখা গিয়েছে, জাঠদের পাশাপাশি কৃষক, মহিলা ও তরুণ প্রজন্মের মধ্যে ভিনেশের জনপ্রিয়তা রয়েছে। কিন্তু তাতেও তাঁর জয় নিশ্চিত নয়। কারণ, ইতিহাস ঘাঁটলে দেখা যাচ্ছে জুলানা আসনটি বহুদিন ধরেই কংগ্রেসের হাতে নেই। জাঠ অধ্যুষিত বাঙ্গার এলাকার জুলানা আসনটি ১৫ বছর ধরে ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল (আইএনএলডি) ও জননায়ক জনতা পার্টি (জেজেপি)-র দখলে। ২০০৯ ও ২০১৪ সালের বিধানসভা নির্বাচনে জুলানা আসনে জেতেন আইএনএলডির পরমিন্দর সিং। ২০১৯ সালে জয় পান জেজেপির অমরজিত্ ধান্দা। তবে ২০০০ থেকে ২০০৯ সাল পর্যন্ত ওই আসনটি কংগ্রেসের দখলেই ছিল। 
ল‌‌ড়াই কঠিন হলেও বিজেপি প্রার্থী ক্যাপ্টেন যোগেশ বৈরাগীর বিরুদ্ধে কয়েকটি ফ্যাক্টরের জন্য এগিয়ে থাকতে পারেন ভিনেশ। প্রথমত, জাঠদের মধ্যে ভিনেশের জনপ্রিয়তা। হরিয়ানার মোট জনসংখ্যার ২২ থেকে ২৭ শতাংশ জাঠ সম্প্রদায়ের। বিজেপি কোনওদিনই জাঠ সম্প্রদায়ের সমর্থন সেভাবে পায়নি। তবে এই সম্প্রদায়ের ভোট ভাগাভাগি হয়ে যাওয়ার সুফল তারা ঘরে তুলেছে। কিন্তু কৃষক আন্দোলন, অগ্নিবীর ইস্যু, কুস্তিগিরদের আন্দোলেনর মতো ঘটনার জাঠরা আরও বেশি করে বিজেপির বিপক্ষে চলে গিয়েছে। যার ফল লোকসভা নির্বাচনেও ভুগতে হয়েছে পদ্ম-শিবিরকে। ৬৪ শতাংশ জাঠই কংগ্রেস-আপ জোটকে সমর্থন জানিয়েছিল। বিজেপি পেয়েছিল ২৭ শতাংশের ভোট। অন্যদিকে, আইএনএলডি ও জেজেপির দিকে গিয়েছিল নয় শতাংশ জাঠের ভোট। জাতপাতের অঙ্কের পাশাপাশি হরিয়ানার মতো রাজ্যে নারী স্বাধীনতার প্রতীক হয়ে উঠেছেন ভিনেশ। কুস্তিগিরদের আন্দোলনে তাঁর সক্রিয় ভূমিকা মহিলা ভোটারদের মধ্যেও প্রভাব ফেলতে পারে।
ভোট ময়দানে ভিনেশের অন্যতম প্রতিদ্বন্দ্বী আপের প্রার্থী কবিতা দালাল। তিনি আবার ডব্লুডব্লুই-এর একমাত্র ভারতীয় মহিলা প্রতিযোগী। ভোট প্রচারে নিজেকে জুলানার বেটি বলছেন কবিতা। এর জবাব দিতেই প্রচারে নিজেকে ‘জুলানার বধূ’ হিসেবে তুলে ধরেছেন ভিনেশ। তাঁর স্বামী সোমবীর রাঠির পরিবার আদতে জুলানা সংলগ্ন বাখতা খেরা গ্রামের বাসিন্দা। আর সেই পরিচয়কেই হাতিয়ার করেছেন ভিনেশ। গ্রামীণ এলাকায় ঐতিহ্যশালী পোশাকে প্রচার চালাচ্ছেন তিনি। ভিনেশের বক্তব্য, ‘আমি এই এলাকার পুত্রবধূ। আর আমি এই এখান থেকে কোথাও যাব না।’
13h 13m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা