দেশ

জম্মু-কাশ্মীরে শান্তিতেই প্রথম দফার নির্বাচন, ভোটের হার প্রায় ৬০ শতাংশ

ফিরদৌস হাসান, শ্রীনগর: শান্তিতেই মিটল জম্মু ও কাশ্মীরের প্রথম দফার বিধানসভা ভোট। সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত হিসেব অনুযায়ী, ভোটের হার ৫৮.৮৫ শতাংশ। রেকর্ড ভোট পড়েছে ইন্দেরওয়ালে (৮০.০৬ শতাংশ)। ২০১৪ সালে শেষবার বিধানসভা ভোট হয়েছিল জম্মু ও কাশ্মীরে। প্রায় ১০ বছর পর ফের নির্বাচন অনুষ্ঠিত হল। তাছাড়া ৩৭০ ধারা প্রত্যাহারের পর এই প্রথম ভোট দিলেন উপত্যকাবাসী। সকাল থেকেই বুথের বাইরে উৎসাহী আঠারো থেকে আশির দীর্ঘ লাইন নজরে এসেছে। নজরকাড়া উপস্থিতি ছিল মহিলাদেরও। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, জম্মু ও কাশ্মীরের স্থিতাবস্থা ফেরানোই যে স্থানীয়দের মূল লক্ষ্য, এদিনের ভোটের হার থেকেই তা পরিষ্কার। 
 এদিন সকালে গণতন্ত্রের উৎসবে অংশ নিতে ভোটারদের অনুরোধ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গর্ভনর মনোজ সিনহা, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ সহ অন্যান্য নেতারাও সকলকে আহ্বান জানিয়েছেন। ভোট পর্বেই কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এক্স হ্যান্ডেলে পোস্ট করে কেন্দ্রের কড়া সমালোচনা করেন। তিনি লেখেন, দেশের ইতিহাসে প্রথমবার কোনও রাজ্যের তকমা কেড়ে নেওয়া হয়েছে। এই ধরনের পদক্ষেপ সাংবিধানিক অধিকারের পরিপন্থী। পাশাপাশি বেশি সংখ্যক মানুষকে ভোটাধিকার প্রয়োগের আর্জি জানান তিনি।
ভোট ঘোষণার পর থেকেই একের পর এক জঙ্গি হামলা, এনকাউন্টারের ঘটনায় তুমুল উদ্বেগ তৈরি হয়েছিল। নির্বাচনের দিনও নাশকতার আশঙ্কা করেছিল প্রশাসন। সেকারণেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল বুথ ও তার সংলগ্ন এলাকাগুলি। সন্ধ্যায় শেষ খবর পাওয়া পর্যন্ত এদিন কোনও হিংসার খবর মেলেনি। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামার এক ভোটার বলেছেন, ‘এবারের ভোটটা অন্যরকম।’ কিন্তু, কেন? মধ্যবয়সী ওই কৃষকের জবাব, ‘আশা করছি, নতুন সরকার আমাদের সমস্যার কথা শুনবে। তার সমাধান করবে।’ প্রথমবার ভোট দিয়ে ১৯ বছরের আয়েশা বললেন, ‘আজ থেকে নতুন দিনের সূচনা হল।’ফি বছর এই সময়টা আপেল চাষের মরশুম। কাশ্মীরের অর্থনীতির জন্য যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরমধ্যেও রেকর্ড পরিমাণ ভোট পড়ায় খুশি রাজনৈতিক মহল। 
 নির্বাচন কমিশন সূত্রে খবর, সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত সার্বিকভাবে ৫৮.৮৫ শতাংশ ভোট পড়েছে। পুলওয়ামা, সোপিয়ান, কুলগাঁওতে ভোটের হার ছিল যথাক্রমে ৪৬.৩০, ৫৩.৬৪, ৬১.৫৭ শতাংশ। কিস্তোয়ার ও অনন্তনাগে ভোট পড়েছে ৭৭.২৩ ও ৫৪.১৭ শতাংশ। নির্ধারিত সময়ের পরও বুথের বাইরে ভোটারদের দীর্ঘলাইন ছিল। ফলে ভোটের হার ৬০ শতাংশ ছাড়াতে পারে বলে অনুমান। 
জম্মু ও কাশ্মীরের পুলওয়ামার একটি বুথে ভোটারদের দীর্ঘলাইন। ছবি: পিটিআই
13h 13m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা