দেশ

আর জি করে প্রতিবাদের নতুন ভাষা গ্রাফিতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অতীত? প্রায় ৪০ হাজার বছরের পুরনো। আবার ২৫০০ বছর আগে প্রাচীন রোমে এই অঙ্কনশৈলীর ব্যবহার হতো। সেই থেকে মধ্যযুগ, তারপর বিংশ শতাব্দীকেও রীতিমতো ধাক্কা দিয়ে নাড়িয়ে দিতে শুরু করে সত্তরের দশক থেকে। নিউইয়র্ক ও ফিলাডেলফিয়ায়। আসলে আধুনিক সভ্যতায় প্রতিবাদের নতুন ভাষা এখন ‘গ্রাফিতি’ বা ‘গ্রাফিত্তো’। ইতালিয়ান শব্দটি বাস্তবের মাটিতে যখন মাটি, মেঝে, রাস্তা, দেওয়াল রাঙাতে আরম্ভ করে, দেশ-কাল নির্বিশেষে কাঁপন ধরে যায় শাসকের। 
আর জি কর মেডিক্যাল কলেজের ভয়াবহ খুন-ধর্ষণের ঘটনার পর গোটা হাসপাতাল এখন স্লোগান আর গ্রাফিতিতেছেয়ে গিয়েছে। ঐতিহ্যবাহী এই মেডিক্যাল প্রতিষ্ঠানটিতে গ্রাফিতির ছড়াছড়ি দেখে অনেকেরই মনে পড়ে যাচ্ছে ঠিক ন’বছর আগের কথা। সল্টলেকে হোমিওপ্যাথির জাতীয় প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির (এনআইএইচ) ইন্ডোর, আউটডোর, রাস্তা, দেওয়াল যখন ভরে গিয়েছিল গ্রাফিতিতে। কেউ যেদিকেই তাকানো যেত, চোখে পড়ত গ্রাফিতি। লিফটে উঠলেও প্রতিবাদী সেই ভাষায়, বাছাই শব্দচয়নে সোজা কথার সূচ বিদ্ধ করত শীর্ষকর্তাদের। তৎকালীন এনআইএইচ অধিকর্তা ডাঃ এস কে নন্দার কাজকর্মের বিরুদ্ধে সোচ্চার হয়ে তাঁর পদত্যাগের দাবিতে এই সর্বভারতীয় প্রতিষ্ঠানটি গ্রাফিতিতে ভরিয়ে দেন সব বয়সি পড়ুয়া এবং তরুণ চিকিৎসকরা। সেটা ছিল ২০১৫ সাল। এরপর যাদবপুর আর গ্রাফিতি তো প্রায় সমার্থক হয়ে দাঁড়িয়েছে। 
৯ আগস্ট থেকে প্রতিবাদের ভরকেন্দ্র আর জি কর-এর ইমার্জেন্সির সামনে ধর্নামঞ্চ থেকে শুরু করে কেউ যদি হাসপাতাল চত্বরে হাঁটা শুরু করেন, চারদিকে শুধু গ্রাফিতির ছড়াছড়ি! গোটা ধর্নামঞ্চ জুড়ে তো বটেই, ইমার্জেন্সির লাগোয়া দেওয়াল, প্রধান ফটক ধরে একটু হাঁটলেই, ট্রমা সেন্টারের দেওয়ালে, গাইনি বাড়ি ধরে প্লাটিনাল জুবিলি বাড়ির হাঁটাপথে বাদ-ডান সব দিকে, কোথায় নেই গ্রাফিতি। প্রতিবাদ  নানা রঙে, মেধার নানা বিচ্ছুরণে প্রকাশিত হয়েছে। যেমন ধর্নামঞ্চে কালো রঙে লেখা তিলোত্তমার নিরপেক্ষ বিচার কে দেবে, ট্রমা সেন্টারের গায়ে ‘দি হোল সিস্টেম ইস গিল্টি’, বাগানের দেওয়ালে ডেস্ট্রয় দ্য প্যারাসাইটস অব আর জি কর’, ‘জয় নিপীড়িত প্রাণ জয় নব অভিযান নব উত্থান’ সহ প্রচুর। জনস্বাস্থ্য সতর্কতা হিসেবে বেশকিছু সরকারি প্রচার ছিল দেওয়ালে  দেওয়ালে। মাথা খাটিয়ে সেইসব সচেতনতা প্রচারের কিছুটা অংশ কেটে সময়োপযোগী বার্তা লিখে দেওয়া হয়েছে। যেমন একটি সচেতনতা বার্তা ছিল—ওয়াশ ইয়োর হ্যান্ডস। ‘হ্যান্ডস’ লেখাটি কেটে লাল রঙে লিখে দেওয়া হয়েছে ‘মাইন্ডস’! বাঙালির সারাজীবনের সঙ্গী বিশ্বকবিকে প্রতিবাদেও আমরা ভুলি কী করে! দেওয়ালের লেখা প্রতিবাদে সোচ্চার হয়েছে তারই লাইনে—‘চিত্ত যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির...’। করোনাকালের লেখা ‘প্লিজ মেইনটেইন সোশ্যাল ডিসট্যান্সিং’-এর শেষের দুটি শব্দ কেটে মেধাবী তরুণ চিকিৎসককুল বসিয়ে দিয়েছেন ‘ট্রান্সপারেন্সি’! স্বচ্ছতা! 
13h 13m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা