দেশ

‘উপদেষ্টা’ পদে প্রাক্তন অফিসাররা,  বিশ বাঁও জলে রেলে নয়া নিয়োগ?

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দুর্ঘটনা বা ট্রেনে খাবারের গুণমান।  বিভিন্ন ঘটনা পরম্পরায় রেল নিয়ে বিড়ম্বনার শেষ নেই  মোদি সরকারের। আর তাই শুধুমাত্র রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সিদ্ধান্ত কিংবা রেলের শীর্ষ আধিকারিকদের পরামর্শ,  উপদেশের উপর বিশেষ ভরসা করতে পারছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি! সেজন্য এবার রেলে নিয়োগ হবেন উপদেষ্টা। সূত্রের খবর, এক্ষেত্রে প্রধানত রেলের অবসরপ্রাপ্ত জেনারেল ম্যানেজারদেরই (জিএম) উপদেষ্টা হিসেবে প্রাথমিকভাবে বেছে নেওয়া হবে। প্রশ্ন উঠছে, এই পরিকল্পনায় রেলে নতুন নিয়োগ তাহলে আবারও চলে যাচ্ছে বিশ বাঁও জলের তলায়? তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। 
রেল বোর্ডের শীর্ষ সূত্রে এ খবর জানানো হয়েছে, ওই উপদেষ্টারা বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে রেলকে পরামর্শ দেবেন। সেইসব সুপারিশ খতিয়ে দেখে প্রয়োজনমতো ব্যবস্থা নেওয়া হবে।  যদিও এহেন ‘উপদেষ্টা’রা বহিরাগত কেউ হবেন না।  রেল সূত্রের খবর, এক্ষেত্রে প্রধানত রেলের অবসরপ্রাপ্ত জিএমদের অগ্রাধিকার দেওয়া হবে। মন্ত্রকের সাফাই, ‘বহিরাগত’ কারও পক্ষে রেলের যাত্রী সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে বিশদে সুপারিশ কিংবা পরামর্শ দেওয়া সম্ভব হবে না। তাই এ কাজের সঙ্গে অতীতে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন, এমন ব্যক্তিদেরই এ কাজে বেছে নেওয়া হবে। রেলের এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এ ইস্যুতে রেলে নতুন নিয়োগের কাজ কি তাহলে থমকে যাবে?
রেল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব নিয়েই কর্মীবলের অভাব উল্লেখ করে অর্থমন্ত্রকে চিঠি পাঠিয়েছিলেন সতীশ কুমার। তাঁর সাম্প্রতিক ওই চিঠির ফলে রেলে বিপুল নিয়োগ নিয়ে জল্পনাও তৈরি হয়। তবে রেলের বর্তমান পরিকল্পনা এক্ষেত্রে আবারও কিছুটা বিভ্রান্তি সৃষ্টি করবে বলেই ওয়াকিবহাল মহলের মত। যদিও মন্ত্রক সূত্রের ব্যাখ্যা, এটি কোনওমতেই ‘পুনর্নিয়োগ’ নয়। রেল বিশেষজ্ঞদের সহযোগিতা নেওয়া মাত্র। রেলের উপদেষ্টা হিসেবে যাঁরা কাজ করবেন, তাঁরা মাসে স্থায়ী সাম্মানিক দক্ষিণা পাবেন। পাশাপাশি অফিসে যাতায়াতের জন্যও ট্রাভেল-অ্যালাউন্স পাবেন। কাজের প্রয়োজনে ট্যুর করতে হলে সেই টাকাও রি-ইমবার্স করে দেওয়া হবে। এক্ষেত্রে প্রশ্ন উঠছে, রেলের অবসরপ্রাপ্ত জিএমরা এমনিতেই পেনশন পাচ্ছেন। এবার তাঁদের জন্য কেন বাড়তি খরচ করা হচ্ছে?
15h 15m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা