কলকাতা

অবস্থানে অনৈক্য, আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কোন্দল চরমে

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ‘আমরা রাজনীতি চাই না। কিন্তু, এখানে তো দেখছি, রাজনীতিই হচ্ছে। তাই আর থাকা সম্ভব নয়’। বুধবার সন্ধ্যায় নবান্নে যখন বৈঠক চলছে, তখন স্বাস্থ্যভবনে সামনে অবস্থানে দাঁড়িয়ে এমনই ক্ষোভ উগরে দিলেন আন্দোলনকারী এক জুনিয়র চিকিৎসক! অপরজন বলে উঠলেন, ‘আমরা বিচার চাই। সেই সঙ্গে পরিকাঠামো ও নিরাপত্তা। আমাদের লড়াইকে সাধারণ মানুষ সমর্থন করেছেন। এবার কাজে যোগ না দিলে আমাদের বিরুদ্ধেই বিদ্রোহ হবে’। একইভাবে অপর একজন বলে উঠলেন, ‘মঙ্গলবারই চেয়েছিলাম, অবস্থান উঠে যাক। কিন্তু, সব দেখে মনে হচ্ছে, যেন ২০২৬ পর্যন্ত টানতে চাইছে! তাতে আমরা নেই। আমরা এবার কাজে ফিরতে চা‌ই। প্রতিবাদ হোক। কিন্তু, তা বলে কাজ না করে বসে থাকব, তা কী হয়’?
আর জি কর ইস্যুতে কাজ বন্ধ করে আন্দোলনে করছেন জুনিয়র চিকিৎসকরা। পাঁচদফা দাবিতে গত ১০ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্যভবনের সামনে রাস্তা বন্ধ করে শুরু হয়েছে অবস্থান বিক্ষোভ। গান, বাজনা, আড্ডায় সেখানে রীতিমতো উৎসবের মেজাজ। রাস্তায় গড়াগড়ি খাচ্ছে মটন রোল, চিকেন-ফ্রাইড রাইসের প্যাকেট। প্রথমদিকে ঐক্য থাকলেও ফাটল শুরু হয়েছে গত দু’দিন ধরে। তাই ফাঁকা হচ্ছে অবস্থান। চলে গিয়েছেন বহু মানুষ। কেন দ্বন্দ্ব? সোমবার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন জুনিয়র চিকিৎসকরা। তাঁদের দাবি মেনে, পুলিস কমিশনার, ডিসি নর্থ, স্বাস্থ্য‌ অ঩ধিকর্তা, স্বাস্থ্য শিক্ষা অধির্কতাকে বদলি করার কথা বৈঠকেই জানান মুখ্যমন্ত্রী। নিরাপত্তা সহ সমস্ত আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।
অনেকেই ভেবেছিলেন, রাতেই অবস্থান উঠে যাবে। কিন্তু, রাতে কালীঘাট থেকে স্বাস্থ্যভবনের সামনে ফিরে জুনিয়র চিকিৎসকরা জানান, মুখ্যমন্ত্রী যা বলেছেন, তার নির্দেশ বের হলে তাঁরা অবস্থান তোলার কথা ভাববেন। মঙ্গলবার সকালেই ওই চারজনের বদলির নির্দেশিকা বের হয়। বিকেল থেকে জিবি শুরু হলেও, আন্দোলনকারী রাত দেড়টা পর্যন্ত ঐক্যমতে পৌঁছতে পারেননি। অনেকে অবস্থান তুলে নেওয়ার পক্ষেই সাওয়াল করেন। রাতেই আন্দোলনকারী বেশকিছু চিকিৎসক সিদ্ধান্ত নেন, তাঁরা অবস্থান ছেড়ে চলে যাবেন। আর থাকবেন না। উত্তরবঙ্গের অনেকে ফিরেও যান। বুধবার সকাল হতে শহরতলির কিছু আন্দোলনকারীও অবস্থান ছেড়ে বেরিয়ে যান বলে জানা গিয়েছে।
অবস্থান ওঠেনি। এদিন ই-মেল পাঠিয়ে সন্ধ্যায় নবান্নে ফের বৈঠকে বসেছেন জুনিয়র চিকিৎসকরা। এবার কী উঠবে অবস্থান? এই প্রশ্নে এক জুনিয়র চিকিৎসক বলেন, ‘আর কবে? অবস্থান না উঠলে জিবিতেই এবার প্রতিবাদ হবে দেখে রাখুন। অনেকের তো দু’মাস পর পরীক্ষা। তাঁদের জোর করে রাস্তায় কতদিন বসিয়ে রাখা হবে? আমাদের প্রতি মানুষের সহানুভূতি রয়েছে। সেই সেন্টিমেন্টকে সামনে রেখেই অনেকে আন্দোলন জিইয়ে রাখতে চাইছেন’! এবার জুনিয়র চিকিৎসকরাই বলছেন—অবস্থান উঠবে কবে?
13h 13m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা