কলকাতা

পুজোর নতুন ডেস্টিনেশন কল্যাণীর ভিড় নিয়ন্ত্রণই মাথাব্যথা

সংবাদদাতা, কল্যাণী: কলকাতার পুজোয় সন্তোষ মিত্র স্কোয়্যার, কলেজ স্কোয়্যার , শ্রীভূমি স্পোর্টিং ক্লাব অথবা একডালিয়া— ভিড়ের বহর সকলের জানা। বিগ বাজেটের এইসব পুজোর চিরাচরিত ভিড়কে গত কয়েক বছর ধরে টক্কর দিচ্ছে শহর কল্যাণীর পুজোর ভিড়। যার জেরে ছোট শহর কল্যাণীতে পুজোর ক’দিন লক্ষ লক্ষ দর্শকের সমাগমে নাভিশ্বাস উঠেছে পুলিস প্রশাসনের। ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খেয়েছে পুলিস। অতীতে ভিড়ের চাপ সামলাতে না পেরে পুলিস কিছু পুজোয় দর্শক ঢোকা সম্পূর্ণ বন্ধ বা পুজোর মণ্ডপে যাওয়ার রাস্তা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। তা সত্ত্বেও ভিড় নিয়ন্ত্রণের অনেক পরিকল্পনাই ভেস্তে গিয়েছে। এ বছরও বিপুল দর্শক সমাগমের আশা করছেন কল্যাণীর পুজো উদ্যোক্তারা। তাই চলতি বছরে পুলিসের অন্যতম মাথাব্যথার কারণ কল্যাণীর দুর্গাপুজোর দর্শক সামলানো। 
কল্যাণীতে এ-৯ স্কোয়্যার পার্ক, লুমিনাস ক্লাব ও রথতলা সর্বজনীন এই তিনটি বিগ বাজেটের পুজো হয়। মূলত সেই পুজো গুলিতেই ভিড় করেন মানুষ। এছাড়াও মাঝারি বাজেটের পুজো আছে আরও কয়েকটা। গতবছর দ্বিতীয়ার মধ্যেই বড় পুজোগুলির উদ্বোধন হয়ে গিয়েছিল। তারপর থেকেই পুজো দেখতে রাস্তায় জনস্রোত বইতে শুরু করে। শহরের এ-ব্লক থেকে বি-ব্লক যাওয়ার মাত্র দেড় কিলোমিটারের রাস্তা পার হতে কয়েক ঘণ্টা সময় লেগে গিয়েছিল। এবার সেই ভিড় সামলাতে আগেভাগেই তৎপরতা শুরু করেছেন পুজো উদ্যোক্তা থেকে পুলিস প্রশাসন। বড় পুজোগুলিতে কোন রাস্তা দিয়ে দর্শক ঢুকবেন, কোন রাস্তা দিয়ে বেরবেন, জরুরি পরিষেবার গাড়ি কোন রাস্তা দিয়ে যাবে, সবটাই পরিকল্পনা করে ব্যারিকেড দেওয়ার কাজ শুরু করে দিতে চাইছেন উদ্যোক্তারা। পুলিসের পক্ষ থেকেও পুজো মণ্ডপগুলি ভিজিট করে ঢোকা বেরনোর রাস্তা দেখে নেওয়ার পাশাপাশি বাঁশের ব্যারিকেড কতটা শক্তপোক্ত তাও দেখা হচ্ছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, তিনটি বড় পুজোয় 
ইতিমধ্যে অন্তত ১০ বার করে পরিদর্শন করা হয়েছে। নজরদারি রাখতে পুজো যত এগবে পরিদর্শনের সংখ্যাও বাড়তে থাকবে। এছাড়াও কোন কোন রাস্তা নো এন্ট্রি থাকবে সেগুলি নিয়ে ভাবনা-চিন্তা শুরু হয়েছে। পুজোর সময় পুলিসের তরফে ড্রোনের সাহায্যে বিভিন্ন রাস্তার ভিড়ের উপর নজরদারি চালানো হবে। বাইরে থেকে মূলত ট্রেনে করে দর্শক বেশি আসেন শহরে। তাই সেই ভিড়কে কীভাবে স্টেশন থেকেই নিয়ন্ত্রণ করা যায় সেই বিষয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে। পুজো উদ্যোক্তারা জানাচ্ছেন, দর্শকদের নিরাপত্তার বিষয়ে জোর দিয়ে পুলিসের সঙ্গে সহযোগিতা করে আগে থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।
15h 15m ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা