অন্দরমহল

নারকেলি নোনতা

নারকেল দিয়ে নানা ধরনের মিষ্টি আমরা অনেকেই বাড়িতে বানাই। রইল এমন কিছু নোনতা রান্নার রেসিপি যেগুলো সবই নারকেল দিয়ে তৈরি।

নোনতা নাড়ু
উপকরণ: নারকেল কোরা ২ কাপ, চালের গুঁড়ো   কাপ, ময়দা  কাপ, কাঁচালঙ্কা কুচি ৪টে, ধনেপাতা কুচি ২ চামচ, পোস্ত ৪ টেবিল চামচ, নুন পরিমাণ মতো, তেল  কাপ।
প্রণালী: একটা পাত্রে নারকেল কোরা, ময়দা, চালের গুঁড়ো, অল্প নুন দিয়ে ভালো করে মিশিয়ে রাখুন। এরপর ওর মধ্যে কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি দিয়ে অল্প জল দিয়ে ভালো করে মেখে আধ ঘণ্টা ঢেকে রেখে দিন। আধ ঘণ্টা পর ওই মাখা থেকে কিছুটা করে নিয়ে হাতের সাহায্যে বলের মতো করে গড়ে রাখুন। একটা পাত্রে পোস্ত রাখুন। নারকেলের বলগুলো পোস্তয় গড়িয়ে তা মাখিয়ে তুলে নিন। এরপর কড়াইতে তেল গরম করে গ্যাস কমিয়ে নারকেলের বলগুলো লাল করে ভেজে তুলুন। একটা প্লেটে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

নারকেলের প্যাটিস
উপকরণ: ময়দা ২ কাপ, নারকেল কোরা ১ কাপ, বড় ১টা পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি ১ আঁটি, আদা গ্রেট করা ১ চামচ, কাঁচালঙ্কা ২টো কুচানো, নুন পরিমাণমতো, ভাজার জন্য তেল, ঘি  ২ চামচ।
প্রণালী: একটি পাত্রে ময়দা নিয়ে নুন ও ঘি মিশিয়ে নিন। এরপর অল্প অল্প করে জল দিয়ে তা ভালো করে মেখে নিন। একটা পাত্রে রেখে ওপরে ঘি মাখিয়ে চাপা দিয়ে আধ ঘণ্টা রেখে দিন।
পুর বানানোর জন্য: নারকেল কোরার মধ্যে পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, আদা কুচি, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে রেখে দিন। এরপর ময়দা মাখা থেকে কিছুটা করে নিয়ে লেচি বানান। একটা করে লেচি নিয়ে লম্বাটে করে বেলে নিন। ভেতরে দু’চামচ নারকেলের পুর দিয়ে চৌকো করে চারদিকটা মুড়ে নিন। এরপর  কড়াইতে সাদা তেল গরম করে ভালো করে ভেজে তুলে নিন প্যাটিসগুলো। স্যস আর পুদিনার চাটনি সহযোগে পরিবেশন করুন।

নোনতা পিঠে
উপকরণ: নারকেল কোরা ২ কাপ, সুজি ২০০ গ্রাম, চালের গুঁড়ো ১০০ গ্রাম, আদা কুচি ১ চামচ, কাঁচালঙ্কা কুচি ১ চামচ, বাদাম কুচি ১ চামচ, কিশমিশ ২ চামচ, আমচুর পাউডার ১ চামচ, নুন, মিষ্টি পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ।
প্রণালী: সুজি ও চালের গুঁড়ো একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। গরমজল দিয়ে তা মেখে ঘণ্টাখানেক রেখে দিন। এরপর একটা পাত্রে নারকেল কোরা, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, বাদাম কুচি, কিশমিশ, আমচুর পাউডার, নুন, মিষ্টি, একসঙ্গে মিশিয়ে একটা পুর তৈরি করে নিন। এরপর সুজি মাখা থেকে অল্প করে নিয়ে লেচি করে বেলে নিন। ওর মধ্যে পুর দিয়ে নানা ডিজাইন করে গড়ে রাখুন। কড়াইতে ঘি গরম করে তা ভেজে নিন। একটা পাত্রে সাজিয়ে পুদিনা ধনে পাতার চাটনি দিয়ে পরিবেশন করুন নারকেলের নোনতা পিঠে।

নারকেলের কচুরি
উপকরণ: ময়দা ৫০০ গ্রাম, নারকেল কোরা ১ বাটি, পেঁয়াজ কুচানো ২ চামচ, দুটো কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি ২ চামচ, আমচুর পাউডার ২ চামচ, চাট মশলা ২ চামচ, নুন পরিমাণ মতো, ঘি ২৫০ গ্রাম।
প্রণালী: ময়দায় নুন ও ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর উষ্ণ গরম জল দিয়ে মেখে কিছুক্ষণ চাপা দিয়ে রেখে দিন।
পুর বানানোর জন্য: নারকেল কোরা, পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, আমচুর পাউডার চাট মশলা ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন।  এরপর ময়দা মাখা থেকে কিছুটা করে নিয়ে হাতের সাহায্যে গোল করে গড়ে নিন। তার ভেতরে পুর ভরে বেলে রাখুন। কড়াইতে ঘি দিয়ে কচুরিগুলো লাল করে ভেজে তুলে নিন। আলুর দম দিয়ে গরম গরম পরিবেশন করুন। 
প্রতিমা বন্দ্যোপাধ্যায়
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা