অন্দরমহল

চা নিয়ে চর্চা
 

বাঙালির আড্ডায় অনেক সময়ই চায়ের কাপে তুফান ওঠে। এখন আবার সেই চায়ের নানারকম স্বাদ। তারই কয়েকটি ধরনের রেসিপি থাকছে আপনাদের জন্য।

গন্ধরাজ চা
উপকরণ: জল ২ কাপ, গন্ধরাজ লেবুর রস ১ চামচ, দার্জিলিং চা পাতা ২ চা চামচ, চিনি ও নুন আন্দাজমতো।
প্রণালী: জল ফুটন্ত গরম করুন। তাতে চা পাতা দিয়ে ঢাকা দিয়ে দিন। মোটামুটি তিন থেকে চার মিনিট ঢাকা দিয়ে চা পাতা ভিজতে দিন। তাতে ফ্লেভার ভালো আসবে। তার পরে এই চায়ের লিকার কাপে ছেঁকে ঢেলে দিন। ইতিমধ্যে গন্ধরাজ লেবুর রস একটা বাটিতে নিন। চায়ের লিকারের সঙ্গে তা চামচ করে মেশান ও গুলে নিন। এরপর এই লিকারে স্বাদমতো নুন ও চিনি যোগ করুন। তারপর এই চা গরম অবস্থাতেই পরিবেশন করতে পারেন। চাইলে এই লিকার ফ্রিজে রেখে ঠান্ডা করেও পরিবেশন করুন।

ক্যারামেল মিল্ক টি 
উপকরণ: দুধ ২ কাপ ফুল ক্রিম, চিনি ৩ চা চামচ, গুঁড়ো চা ২ চা চামচ।
প্রণালী: একটি পাত্রে চিনি নিয়ে মৃদু আঁচে নাড়াচাড়া করে গরম করে নিন। কিছুক্ষণ পরে চিনিতে গাঢ় বাদামি রং ধরবে। তখন বুঝবেন ক্যারামেল রেডি। এই গলা চিনির সঙ্গে দুধ মিশিয়ে দিন। দুধের সঙ্গে চিনিটাকে ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিন। এতে চা পাতা যোগ করে ঢাকা দিয়ে দু’মিনিট অপেক্ষা করুন। তারপর তা কাপে ছেঁকে নিয়ে পরিবেশন করুন। এই চা কিন্তু খুব একটা কড়া হবে না। তাহলে ক্যারামেলের স্বাদ ঠিকমতো পাওয়া যাবে না।

হার্বাল টি
উপকরণ: জল ২ কাপ, জবা ফুল ৬টি, লেবুর রস ১ টেবিল চামচ, মধু ২ চা চামচ, বিটনুন স্বাদমতো, দার্জিলিং চায়ের লিকার  কাপ।
প্রণালী: জল গরম হতে দিন। কিন্তু খেয়াল রাখবেন, ফুটতে শুরু করলেই জল আঁচ থেকে নামিয়ে নিতে হবে। জবা ফুলের পাপড়ি এই গরম জলে ফেলে দুই মিনিট ভিজিয়ে রাখুন। ঢাকা দিয়ে দেবেন পাত্রটি। এরপর দেখবেন জলে লাল রং ধরে যাবে। তখন তার সঙ্গে চায়ের লিকার যোগ করুন। ছেঁকে নিয়ে স্বাদমতো নুন, লেবুর রস ও মধু মিশিয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করুন। বরফ দিয়ে পরিবেশন করুন এই চা।

লেমন জিঞ্জার মিন্ট টি
উপকরণ: জল ২ কাপ, আদা ১ ইঞ্চি টুকরো, লেবুর রস ১ টেবিল চামচ, বিটনুন ও চিনি স্বাদমতো, পুদিনা পাতা ৫টি, গুঁড়ো চা ২ চা চামচ।
প্রণালী: জল ফুটতে দিন। ফুটন্ত জলে আদা কুচি থেঁতো করে দিয়ে দিন। জলের সঙ্গে আদার রস মিশে যাবে। তখন তার মধ্যে চা পাতা যোগ করুন। আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে দুই মিনিট অপেক্ষা করুন। তারপর তা কাপে ছেঁকে নিন। এই লিকারের সঙ্গে লেবুর রস, পুদিনা পাতা, নুন ও চিনি যোগ করুন। ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। আইস কিউব সহ পরিবেশন করুন।

লঙ্কা চা 
উপকরণ: কাঁচালঙ্কা ২টি, গুঁড়ো চা ২ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, বিটনুন স্বাদমতো, চিনি ৩ চা চামচ, জল ২ কাপ।
প্রণালী: জল ফুটিয়ে নিন। তাতে চা পাতা ভিজতে দিন। ঢাকা দিয়ে মিনিট পাঁচেক ভেজাবেন। চায়ের রং ধরল কি না সেটা দেখে নেবেন। ঢাকা খুলে চায়ের লিকার একবার নেড়ে নিন। তার মধ্যে কাঁচালঙ্কা, লেবুর রস, নুন, চিনি মিশিয়ে দিন। আবারও ভালো করে নেড়ে গুলে নিন। এক মিনিটের জন্য ঢাকা দিন। এরপর ছেঁকে নিয়ে পরিবেশন করুন কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে।
শ্রাবণী রায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা