অন্দরমহল

হোটেলে রেস্তরাঁয় ইলিশ উৎসব
 

বর্ষা মানেই হেঁশেল জুড়ে ইলিশ মাছের রাজত্ব। পিছিয়ে নেই হোটেল রেস্তরাঁও। সেখানেও পাবেন ইলিশের দেশি-বিদেশি পদ। কোথায় কেমন মেনু? রইল তারই খবর।

তাজ বেঙ্গল
১৫ সেপ্টেম্বর পর্যন্ত তাজ বেঙ্গলের বাঙালি রেস্তরাঁ সোনারগাঁও-তে ইলিশ উৎসব চলবে। লাঞ্চ এবং ডিনার মেনুতে থাকছে ইলিশ পাতুরি, ইলিশ ভাজা, ইলিশ পোলাও সহ বিভিন্ন সুস্বাদু ইলিশের আইটেম। খরচ দু’জনের জন্য ৫০০০ টাকা, কর অতিরিক্ত।

তাজ সিটি সেন্টার নিউটাউন
১৫ সেপ্টেম্বর পর্যন্ত তাজ সিটি সেন্টার টু-এর শামিয়ানা রেস্তরাঁয় চলবে ইলিশ উৎসব। লাঞ্চ এবং ডিনার মেনুতে থাকছে এপার বাংলা, ওপার বাংলার ইলিশের হরেক পদ। মেনুতে থাকছে ইলিশ মাছ ভাজা, খিচুড়ি, কাঁচা লঙ্কা কালো জিরে দিয়ে আলু বড়ি ইলিশ, বরিশালি ইলিশ, সর্ষে বাটা ইলিশ, লাউ পাতায় ভাপা ইলিশ, ইলিশ মাছের তেল দিয়ে বেগুন কুমড়োর ঝোল এবং স্মোকড ইলিশ। দু’জনের জন্য খরচ ৩০০০ টাকা, কর অতিরিক্ত।

ক্লাব ভার্দে
১ থেকে ৩১আগস্ট,  ক্লাব ভার্দের মেপল রেস্তরাঁয় পাবেন ইলিশ ডিলাইট প্ল্যাটার। মেনুতে থাকবে কলার পাতায়  ইলিশ পাতুরি প্ল্যাটার, ইলিশ ফ্রাই প্ল্যাটার এবং ইলিশ সর্ষে ভাপা প্ল্যাটার। এছাড়াও পাবেন ইলিশ বেগুন ঝোল, সর্ষের গ্রেভিতে ইলিশ ল্যাজা, সুগন্ধি ইলিশ মাছের বিরিয়ানি এবং দই ইলিশ । প্ল্যাটারে থাকবে ভাত, আলু ঝুরি ভাজা, সোনা মুগ ডাল, চাটনি, পাপড়, লেবু এবং লঙ্কা। দু’জনের খরচ ১২০০ টাকা থেকে শুরু। 

ইকোহাব
৪ থেকে ৩১ আগস্ট, ইকোহাবে চলবে আহারে বাহারে ইলিশ সুন্দরী উৎসব। মধ্যাহ্নভোজ এবং রাতের খাবারে থাকছে ইলিশের নানা মনলোভা পদ। এখানে ইলিশ পাতুরি প্ল্যাটার, ইলিশ ফ্রাই প্ল্যাটার, ইলিশ সর্ষে ভাপা প্ল্যাটার বা ইলিশ বেগুনের ঝোলের স্বাদ নিন। এছাড়াও সর্ষের গ্রেভিতে ইলিশের লেজ সহ ইলিশ মাছ এবং খিচুড়িও চেখে দেখুন। প্রতিটি প্ল্যাটারে থাকবে ভাত, আলু ঝুরি ভাজা, সোনা মুগ ডাল, চাটনি, পাঁপড়, লেবু এবং লঙ্কা। খরচ দু’জনের জন্য ১২০০ টাকা থেকে শুরু।

ওয়েস্টিন কলকাতা 
ওয়েস্টিন কলকাতা রাজারহাটে ইলিশের মরশুমে চেখে দেখতে পারেন রকমারি ইলিশের পদ। মেনু লিস্টে থাকছে সর্ষে গ্রেভিতে ইলিশ, ভাপা ইলিশ, ইলিশ পাতুরি, দই ইলিশ, ইলিশ পোলাও ইত্যাদি। এছাড়াও মুখের স্বাদ বদল করতে আলু দিয়ে মুরগির ঝোল এবং সর্ষে মাছের ঝালও পাবেন।

দ্য অ্যাস্টর
দ্য অ্যাস্টর হোটেলে ইলিশ এবং বাঙালি খাবারের স্বাদ উদ্‌যাপন চলছে ২০ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত। খরচ দু’জনের জন্য ১৫০০ টাকা। উৎসবের নাম রেলিশ দ্য ইলিশ। মেনুতে ইলিশ মাছের ঘি ডিম রোস্ট এবং ক্যালকাটা কেবিন স্টাইল ইলিশ মাছের কাটলেটের মতো স্টার্টার থকবে। এছাড়াও পাবেন ঠাকুমার ভাপা ইলিশ, সর্ষের কাঁচা লঙ্কা ইলিশ, দ্য ইলিশ ট্রামফ্রাডো, ইলিশ মাছের তেল বেগুন, চারকোল স্মোকড ইলিশ এবং ভাজা ইলিশ। অতিথিরা বিশেষ থালিও উপভোগ করতে পারেন, যার মধ্যে রয়েছে ইলিশ তেল, ভাত,  ইলিশ ভাজা, ভাপা বা সর্ষে ইলিশ, পাঁপড় এবং মিষ্টি, অথবা ইলিশের ডিম রোস্ট, ইলিশ ভাজা, কালো মরিচের চাটনি, পাপড় এবং মিষ্টি সহযোগে ভুনা খিচুড়ি থালি। পাবেন ইলিশের বিরিয়ানিও।

তাজ তাল কুটির
তাজ তাল কুটির,  দ্য বারান্দায় - ইলিশ উৎসব শুরু হয়েছে ১৯ জুলাই থেকে চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। লাঞ্চ এবং ডিনার মেনুতে থাকছে জনপ্রিয় ইলিশের রেসিপি স্মোকড ইলিশ, ইলিশ ভাপা, ইলিশ পাতুরি, ইলিশ ভাজা এবং ইলিশ পোলাও। বর্ষা উপভোগ করতে করতে স্বাদ নিন এইসব রকমারি ইলিশের পদের। দু’জনের জন্য  খরচ ৪০০০ টাকা। কর অতিরিক্ত।

ভিভান্তা কলকাতা
ভিভান্তা কলকাতা ইএম বাইপাসের মিন্ট রেস্তরাঁয় ইলিশ উৎসব চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। লাঞ্চ এবং ডিনার মেনুতে থাকছে ঐতিহ্যবাহী ইলিশের রেসিপি। পাতা পোড়া ইলিশ, আম সর্ষে ইলিশ, বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল ইত্যাদি পাবেন মেনুতে। দু’জনের জন্য  খরচ ৩০০০ টাকা। কর অতিরিক্ত।

রাজকুটির 
রাজকুটিরের ইস্ট ইন্ডিয়া রুম রেস্তরাঁয় ইলিশ উৎসব চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। লাঞ্চ এবং ডিনার মেনুতে থাকছে ঐতিহ্যবাহী ইলিশের সুস্বাদু রেসিপি। ইস্ট ইন্ডিয়া রুমে রাজবাড়ির থালিতে পাবেন ভাত, ছোলার ডাল, আলুর দম, ইলিশ ল্যাজা ভর্তা, ইলিশ পাতুরি, লুচি, মিষ্টি দই এবং রসগোল্লা। রাজবাড়ির স্টাইলেই পরিবেশন করা হয় এই থালি। এছাড়াও মেনুতে থাকবে ইলিশ মাছ ভাজা, বেগুন ইলিশ ঝোল, ইলিশের ঝাল ইত্যাদি। দু’জনের জন্য  খরচ ৩০০০ টাকা। কর অতিরিক্ত।

হলিডে ইন কলকাতা এয়ারপোর্ট
হলিডে ইন কলকাতা এয়ারপোর্টে দ্য হিলসা ফেস্টিভ্যাল চলছে। পুরো আগস্ট মাস ধরেই ইলিশ উৎসব থাকবে। স্পেশাল লাঞ্চ এবং ডিনার মেনুতে পাবেন বেরেস্তা ইলিশেরর ভাজা মশলা, মেওয়াঘাটের লেজ ভর্তা, ঝাল মাখা ভাপা ইলিশ পাতুরি, কলার পাতায় তাজা নারকেল এবং মশলা ইলিশ, হেলেঞ্চা শাক ইলিশের যুগলবন্দি, ইলিশ পানিখোলা, তেল ঝাল বেগুন ইলিশ, শিলে বাটা নারকেল সর্ষে ইলিশ, ক্ষীরোদ ইলিশ কোর্মা, ভাজা ইলিশের পোলাও ইত্যাদি। খরচ ৯৯৯ টাকা।
শেরী ঘোষ
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা