বিদেশ

রুশ অধিকৃত খারকিভে আগুন ঝরাল ইউক্রেনের ‘ড্রাগন ড্রোন’

খারকিভ: সম্প্রতি ইউক্রেনের একাধিক শহরে লাগাতার হামলা চালিয়েছে রাশিয়া। এবার পুতিনের দেশকে তার মোক্ষম জবাব দিল জেলেনস্কি বাহিনী। রুশ অধিকৃত খারকিভ অঞ্চলে আকাশ পথে হানায় আগুন ঝরাল ইউক্রেন। সৌজন্যে ‘ড্রাগন ড্রোন’। যা নিমেষের মধ্যে গাছপালা পুড়িয়ে ছারখার করে দিয়েছে। ধ্বংস হয়েছে রুশ সেনার একাধিক গাড়ি। ড্রোন থেকে ফেলা অগ্নিসংযোগকারী থার্মাইট বোমার তাণ্ডবের ভিডিও ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।
এই বিধ্বংসী থার্মাইট বোমা কী ? এতে রয়েছে অ্যালুমিনিয়ামের গুঁড়ো এবং আয়রন অক্সাইডের মিশ্রণ। পোড়ার সময় অত্যন্ত বেশি তাপমাত্রা তৈরি করে এই বস্তুটি। গাছপালা থেকে শুরু করে সাঁজোয়া গাড়ি। মুহূর্তের মধ্যে আগুন ধরিয়ে দেয় এই বোমা। ইউক্রেনের ৬০তম মেকানাইজড ব্রিগেড থার্মাইট বোমা দিয়ে হামলা চালানোর ভিডিও শেয়ার করেছে। সেই সঙ্গে তারা লিখেছে, ‘এই স্ট্রাইক ড্রোনগুলি আমাদের প্রতিশোধের পাখা। সোজা আকাশ থেকে অগ্নিবর্ষণ করে। এই অস্ত্র শত্রুপক্ষের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। নিখুঁতভাবে লক্ষ্যবস্তুকে পুড়িয়ে দিতে পারে ‘ভিদার’। এমন ধ্বংসলীলা বিশ্বের কোনও অস্ত্র করতে পারে না।’ স্ক্যান্ডিনেভিয়ার লোক কাহিনী অনুযায়ী, ‘ভিদার’ হল প্রতিশোধের দেবতা। 
যদিও যুদ্ধক্ষেত্রে এটাই থার্মাইট বোমার প্রথম প্রয়োগ নয়। ২০২৩ সালে ইউক্রেনের ভুলেদার শহরে এই বোমার সাহায্যে অগ্নিবর্ষণ করেছিল রুশ বাহিনী। এর জন্য ব্যবহার করা হয়েছিল সোভিয়েত আমলের বি-২১ রকেট লঞ্চার। ১২২ এমএম গ্র্যাড ৯এম২২এস রকেটের মাথায় লাগানো হয়েছিল থার্মাইট ওয়ারহেড। বিস্ফোরণ নয়, বরং দ্রুত তাপমাত্রা বৃদ্ধি সবকিছু পুড়িয়ে ছাই করে দেয় এই বোমা। সাধারণত ইস্পাত, লোহা এবং রেললাইন ঢালাইয়ের কাজে ব্যবহৃত হয় থার্মাইট। 
এই অগ্নিসংযোগকারী মারণাস্ত্রের লাগাতার প্রয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের অ্যাকশন অন আর্মড ভায়োলেন্সের এগজিকিউটিভ ডিরেক্টর ডঃ লেইন ওভারটন। তাঁর কথায়, ‘আজকাল যুদ্ধক্ষেত্রে থার্মাইট বোমার ব্যবহার করা হচ্ছে। বৃদ্ধি পাচ্ছে জনবহুল এলাকায় এই অস্ত্র প্রয়োগের সম্ভাবনা। এর জেরে সাধারণ মানুষের মৃত্যু হতে পারে।’ 
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা