অন্দরমহল

কফির ঠান্ডা গরম

আধুনিক প্রজন্ম অনেকাংশেই কফিপ্রেমী। সেই অনুযায়ী কলকাতায় ক্রমশ বাড়ছে কফি কালচার। গরম ও ঠান্ডা, কফির এই দুই ধরন থেকে একটি করে রেসিপি জানালেন পিকো কাফের কর্ণধার।

বেসিল কফি
উপকরণ: এসপ্রেসো শট ৩০ মিলি, বেসিল পাতা থেঁতো করা ৩০ গ্রাম, টনিক ওয়াটার প্রয়োজন অনুযায়ী।
পদ্ধতি: বেরি ব্লাস্ট কফি বিন দিয়ে এই কফি এসপ্রেসো শট বানানো হয়। এই কফি বিনগুলো কুর্গ আর ইয়ারকাড, এই দুই অঞ্চলে পাওয়া যায়। এই বিনে বেরি, আমন্ড এবং চকোলেটের স্বাদ পাবেন। বেসিল কফি বানানোর জন্য প্রথমে বেরি ব্লাস্ট কফি বিন ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর তা একদম শুকিয়ে নিয়ে এসপ্রেসো মেশিনে দিয়ে কফি শট বানাতে হবে। না হলে শুকনো কফি বিন কফি গ্রাইন্ডিং মেশিনে দিয়ে গুঁড়ো করে নিতে পারেন। তারপর তা ধূমায়িত জলে গুলে কড়া কফি শট বানাতে হবে। তারপর তা ঠান্ডা করে ফ্রিজে ঢুকিয়ে দিন। ইতিমধ্যে বেসিল পাতা ভালো করে ধুয়ে নিন। অল্প জল সমেত তা মাডলার (কাঠের হামান) দিয়ে থেঁতো করে নিন। সেই থেঁতো করা বেসিল নরম মসলিনের কাপড়ে দিয়ে ছেঁকে নিন। ছিবড়ে ফেলে দিয়ে নির্যাসটা রাখুন। এবার এর সঙ্গে অল্প টনিক ওয়াটার মিশিয়ে নিন। একটা সার্ভিং গ্লাসে প্রথমে বেসিল ও টনিক ওয়াটারের মিশ্রণ ঢালুন। তার উপর দিয়ে কফি শট ঢেলে দিন। খুব আস্তে ঢালবেন। কফি শট বেসিলের উপর একটা আস্তরণের মতো পড়ে থাকবে। খাওয়ার সময় স্টারার সহযোগে তা গুলে নিন। প্রয়োজনে অল্প সুগার সিরাপও মিশিয়ে নিতে পারেন।        

ফ্ল্যাট হোয়াইট কফি
উপকরণ: এসপ্রেসো কফি ৬০ মিলি, ফ্যাট বা ক্রিম ছাড়া স্কিমড মিল্ক ১২০ মিলি, জল প্রয়োজন অনুযায়ী।
পদ্ধতি: প্রথমেই যেটা বলার তা হল এই ধরনের কফিতে কোনও ফোম ব্যবহার করা হয় না। ফলে আলাদা করে উপর থেকে ক্রিমার সহযোগে যে ফ্রথটা তৈরি হয় সাধারণত কফিতে সেটা এক্ষেত্রে থাকে না। কিন্তু তাছাড়াও এই কফির স্বাদ তোলার জন্য যে এসপ্রেসো ব্যবহার করা তা তৈরি করা হয় ফিয়ারলেস কফি বিন দিয়ে। এই কফি বিন একটু চ্যাপ্টা আকারের দেখতে। এগুলো খুব হালকা রোস্ট করা হয়। কুর্গ আর চিকমাগালুরুতে এই ধরনের কফি বিনস পাবেন। এগুলোকে প্রথমে ধুয়ে শুকিয়ে নেওয়া হয়, তারপর তা রোস্ট করা হয়। এই কফি বিনের ক্যারামেল আর ভ্যানিলার স্বাদ পাবেন। এবার ফ্ল্যাট হোয়াইট কফি বানানোর জন্য প্রথমে ফিয়ারলেস কফি বিন এসপ্রেসো মেশিনে দিয়ে তার সঙ্গে জল মিশিয়ে কড়া লিকার বানিয়ে নিন। তারপর তা কাপে নিয়ে তার সঙ্গে ধূমায়িত গরম দুধ অর্ধেকের বেশি পরিমাণে মিশিয়ে নিন। খানিকটা আলাদা করে রেখে দেবেন। কফিতে দুধ মেশানোর পর একটু কড়া কফি কালার আসবে। তখনই বুঝবেন কফি তৈরি হয়ে গিয়েছে। এবার উপর থেকে বাকি দুধ ঢেলে দিন। খুব আস্তে সতর্ক হাতে ঢালবেন। যাতে সাদা দুধ কফির উপরের অংশে দাঁড়িয়ে থাকে। দেখলে মনে হবে সাদাটে কফি। খাওয়ার সময় উপরের দুধটা নেড়ে মিশিয়ে নিতে হবে।      
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা