খেলা

প্যারিস ওলিম্পিকস: নাশকতার টার্গেট বিমানবন্দর-রেল

প্যারিস: আশঙ্কা ছিলই। তা সত্যি করে প্যারিসে ওলিম্পিকস উদ্বোধনের ঠিক আগেই ঘটল নাশকতা। বিভিন্ন জায়গায় চলল ভাঙচুর, অগ্নিসংযোগ। কলঙ্কের কালির ছিটে লাগল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’-এর গায়ে। তার পরেই উঠেছে প্রশ্ন, গোয়েন্দাদের সতর্কবার্তা, নিরাপত্তার বজ্রআঁটুনি সত্ত্বেও কেন ঠেকানো গেল না হামলা!
প্রাথমিক তদন্তে উঠে এসেছে একটাই শব্দ—‘অন্তর্ঘাত’। তার জেরেই পঙ্গু হয়ে পড়ে ফ্রান্সের হাই-স্পিড রেল নেটওয়ার্ক। প্রতিবেশী বিভিন্ন দেশ ও ফ্রান্সের বাকি অংশের থেকেও কার্যত বিচ্ছিন্ন হয়ে যায় প্যারিস। শুধু রেল নয়, হামলাকারীদের টার্গেট ছিল বিমান পরিষেবাও। নিরাপত্তার কারণে অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয় জার্মানি ও সুইৎজারল্যান্ড সীমান্ত লাগোয়া বাজেল মুলহাউস ফ্রেইবার্গ ইউরো বিমানবন্দর। এক্স হ্যান্ডলে ‘অন্তর্ঘাতে’র তত্ত্বই সামনে এনেছেন ফরাসি প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল অট্টল। জানিয়েছেন, দোষীদের খুঁজে বের করতে ফরাসি গোয়েন্দা সংস্থাকে ময়দানে নামানো হয়েছে। 
কীভাবে চালানো হয় হামলা? তদন্তকারীরা জানিয়েছেন, পরস্পরের সঙ্গে সমন্বয় রেখে বিভিন্ন জায়গায় নাশকতা চালিয়েছে হামলাকারীরা। হাই-স্পিড অতলান্তিক, নর্থ ও ইস্ট লাইনের তিন জায়গায় আগুন ধরিয়ে দেওয়া হয়। সেই ঘটনায় আটকে পড়েন লক্ষ লক্ষ যাত্রী। বাদ যাননি বিদেশি অ্যাথলিটরাও। আম জনতার সঙ্গেই আটকে পড়েন দুই জার্মান শো-জাম্পিং অ্যাথলিট। তাঁরা উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে আসছিলেন। কিন্তু রেল পরিষেবা ব্যাহত হওয়ায় বাধ্য হয়ে তাঁরা বেলজিয়ামে চলে যান। জার্মান সংবাদ সংস্থা ডিপিএ জানিয়েছে, হাতে সময় না থাকায় এই দুই অ্যাথলিটের আর উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়া হচ্ছে না।
গণ-পরিবহণ ব্যবস্থার মেরুদণ্ড ভেঙে পড়ায় বিভিন্ন স্টেশনে আটকে পড়েন অসংখ্য মানুষ। জনসমুদ্রের চেহারা নেয় ইউরোপের ব্যস্ততম স্টেশনগুলির অন্যতম গ্য দুঁ নর। স্টেশনের সেন্ট্রাল মেসেজ বোর্ডে দেখা যায়, উত্তর ফ্রান্স, বেলজিয়াম ও ব্রিটেনের সঙ্গে সংযোগকারী সবক’টি লাইনেই পরিষেবায় বিস্তর বিলম্ব। লন্ডন যাওয়ার কথা ছিল ৪২ বছরের সারা মোসেলের। কিন্তু দেরির বহর দেখে বিরক্ত সারার মন্তব্য, ‘ওলিম্পিকসে এর থেকে জঘন্য সূচনা আর হতে পারে না।’
ওলিম্পিকসে ‘ব্যাঘাত’ ঘটানোর পরিকল্পনার অভিযোগে এক রুশ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ফরাসি প্রশাসন। সরকারি সূত্রে বলা হয়েছে, এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই। জাতীয় স্তরে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। দোষীদের ১৫-২০ বছর পর্যন্ত সাজা হতে পারে। ফরাসি পরিবহণ মন্ত্রী প্যাট্রিক ভারগ্রিয়েট বলেন, অগ্নিকাণ্ডের পর ঘটনাস্থলগুলি থেকে উদ্ধার হয়েছে বিভিন্ন দাহ্য বস্তু ও আগুন লাগানোর সরঞ্জাম। ফলে নাশকতার সব ইঙ্গিতই স্পষ্ট। ফ্রান্সের জাতীয় রেল কোম্পানি এসএনসিএফ জানিয়েছে, বিপর্যয়ের মাত্রা বাড়াতে মূলত বিভিন্ন এলাকার সঙ্গে সংযোগকারী রেল ট্র্যাকের অংশকেই নিশানা বানানো হয়। ফলে অগ্নিসংযোগের প্রতিটি ঘটনায় দু’টি করে গন্তব্য ক্ষতিগ্রস্ত হয়েছে। চলতি সপ্তাহে পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হওয়া কঠিন। অবশ্য দীর্ঘক্ষণের চেষ্টায় শুক্রবার রাতের দিকে কিছু জায়গার মধ্যে ট্রেন পরিষেবা চালু হয়। 
ভোগান্তি। প্যারিসের গ্য দু্ঁ নর স্টেশনে অপেক্ষা যাত্রীদের। -পিটিআই
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা