খেলা

ডি মারিয়ার সংবর্ধনা মঞ্চে জয় আর্জেন্তিনার

বুয়েনস আইরেস: জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠেছে লায়োনেল মেসির ভিডিও বার্তা। মাঠে দাঁড়িয়েই তা দেখতে দেখতে চোখের জল বাঁধ মানল না অ্যাঞ্জেল ডি মারিয়ার। পাশে থাকা স্ত্রী ও দুই কন্যাকে জড়িয়ে ধরলেন বিশ্বকাপ জয়ী তারকা উইঙ্গার। কোপা আমেরিকা জয়ের পরই দেশের জার্সিতে ফুটবলকে বিদায় জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার ঘরের মাঠে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচের আগে তাই ডি মারিয়াকে বিশেষ সম্মান জানায় দেশের ফুটবল অ্যাসোসিয়েশন। মেসির বার্তার পাশাপাশি দীর্ঘ কেরিয়ারে ডি মারিয়ার খেলার বিভিন্ন মুহূর্তের কোলাজ তুলে ধরা হয়। সতীর্থরাও প্রিয় অ্যাঞ্জেলকে কাঁধে তুলে গুডবাই জানালেন। আর তারকা মিডিওর বিদায়ী মঞ্চে চিলিকে ৩-০ গোলে হারাল আর্জেন্তিনা। সেই সুবাদে ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে বাছাই পর্বে শীর্ষস্থান ধরে রেখেছে লায়োনেল স্কালোনি ব্রিগেড। ম্যাচে স্কোরশিটে নাম তোলেন যথাক্রমে অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, জুলিয়ান আলভারেজ ও পাওলো ডিবালা।
২০১৩ সালের পর বৃহস্পতিবার প্রথম মেসি ও ডি মারিয়াকে ছাড়া মাঠে নেমেছিল আর্জেন্তিনা। এই দুই তারকা ফুটবলারের অভাব ঢাকাই প্রধান চ্যালেঞ্জ ছিল কোচ লায়োনেল স্কালোনির। ৯০ মিনিট লড়াই শেষে সেই পরীক্ষায় লেটার মার্কস নিয়েই পাস করলেন আর্জেন্তিনার কোচ। বিশেষত আপফ্রন্টে পাওলো ডিবালা, আলেজান্দ্রো গারনাচোদের সুযোগ দিয়ে তিনি বুঝিয়ে দিলেন, দেশের পরবর্তী প্রজন্ম সঠিক পথেই এগচ্ছে। প্রথমার্ধে একচ্ছত্র দাপট দেখিয়েও গোলের মুখ খুলতে ব্যর্থ লাওতারো মার্তিনেজরা। বরং সংযোজিত সময়ে ভাগ্য সহায় থাকলে ম্যাচে লিড নিতে পারত চিলি। ওটামেন্ডিকে টপকে নেওয়া মাতিয়াস কাতালানের হেড পোস্টে ধাক্কা খায়।
বিরতির পর অবশ্য আর্জেন্তিনার আক্রমণের ঝাঁঝের সামনে খড়কুটোর মতো উড়ে যায় রিকার্ডো গ্যারেকা ব্রিগেড। ৪৮ মিনিটে পরিকল্পিত আক্রমণ থেকে লিড নেয় তিনবারের বিশ্বচ্যাম্পিয়নরা। নিজেদের অর্ধ থেকে ক্রিশ্চিয়ান রোমেরোর থ্রু পাস ধরে গতিতে আক্রমণে ওঠেন রডরিগো ডে পল। তারপর তাঁর পাস ধরে বক্সের মধ্যে ক্রস বাড়ান আলভারেজ। তবে সেই বল গোলে শট না নিয়ে ফলস দেন লাওতারো। পিছন থেকে এসে তা জালে জড়ান ম্যাক অ্যালিস্টার (১-০)। এক গোলে লিড নিতেই দলের পরিবর্তনের পথ হাঁটেন কোচ স্কালোনি। কোপা আমেরিকা স্কোয়াডে সুযোগ না পাওয়া পাওলো ডিবালাকে মাঠে নামান তিনি। মেসির অনুপস্থিতিতে এদিন ১০ নম্বর জার্সি গায়ে চাপিয়েছিলেন রোমার ফুটবলারটি। এরইমধ্যে ৮৪ মিনিটে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দুরন্ত শটে ব্যবধান বাড়ান জুলিয়ান আলভারেজ (২-০)। আর ম্যাচের একেবারে অন্তিম লগ্নে জাল কাঁপিয়ে আর্জেন্তিনার জয় নিশ্চিত করেন ডিবালা (৩-০)।
আর্জেন্তিনা- ৩ : চিলি- ০
(অ্যালিস্টার, আলভারেজ, ডিবালা)
9d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা