অন্দরমহল

স্কুলের গেটে মুখরোচক

ইস্কুলের অর্ধেক মজাই লুকিয়ে রয়েছে ফুচকা, আলুকাবলি, কুলের আচারে। এবার বাড়িতেই বানিয়ে ফেলুন এইসব জিভে জল আনা পদ।

ফুচকা
উপকরণ: আটা  কাপ, সুজি ১ কাপ, নুন স্বাদ মতো, তেল ভাজার মতো, জল পরিমাণ মতো, ছোলা সেদ্ধ ১ কাপ, সেদ্ধ আলু ২টো, কাঁচালঙ্কা কুচি ৫টা, শুকনো খোলায় ভাজা জিরে ও শুকনো লঙ্কা গুঁড়ো ৩ টেবিল চামচ, বিটনুন ১ চা চামচ, তেঁতুল গোলা জল ১ বাটি, লেবুর রস ১ চা চামচ।
প্রণালী: আটা, সুজি মিশিয়ে নিন ও জল দিয়ে মেখে নিন। ভেজা কাপড়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবার ছোট ছোট গোল গোল করে বেলে নিন। তারপর ডুবো তেলে ভেজে নিন। ফুচকা তৈরি। পুরের জন্যে আলু সেদ্ধ করে তাতে সেদ্ধ ছোলা মটর, নুন, বিটনুন, ভাজা মশলা, ধনেপাতা কুচি সব মিশিয়ে দিন। ফুচকার মাঝে গর্ত করে পুর ভরে নিন। তেঁতুল গোলা জল দিয়ে পরিবেশন করুন। তেঁতুল জলের জন্য পাকা তেঁতুল নিয়ে গরম জলে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এবার চটকে বীজ ফেলে তাতে আরও জল, নুন, বিটনুন, গন্ধরাজ লেবুর রস, ভাজা মশলার গুঁড়ো, ধনেপাতা কুচি, লঙ্কা গুঁড়ো দিয়ে গুলে নিন।

চুরমুর
উপকরণ: শক্ত হয়ে যাওয়া ফুচকা ১০-১২টা, আলু সেদ্ধ ২-৩টে, সেদ্ধ ছোলা ১ মুঠো, ভাজা মশলার গুঁড়ো ১ টেবিল চামচ, (গোটা ধনে, জিরে, শুকনো লঙ্কা শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা), নুন স্বাদ মতো, বিটনুন, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, তেঁতুলের টক জল, লেবুর রস পরিমাণ মতো।
প্রণালী: আলু সেদ্ধ করে স্লাইস করে কেটে নিন। তাতে সেদ্ধ ছোলা, লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, ভাজা মশলা, নুন, বিটনুন ভালোভাবে মেশান। তাতে তেঁতুল গোলা জল, লেবুর রস মিশিয়ে নিন। এবার  ফুচকা ভেঙে ওপর থেকে মিশিয়ে দিন। তৈরি হয়ে যাবে চুরমুর।

আলুকাবলি
উপকরণ: সেদ্ধ করে রাখা আলু ৪টে, সেদ্ধ মটর ১ কাপ, ভেজানো ছোলা  কাপ, পেঁয়াজ কুচি ১টা, লঙ্কা কুচি ৩টে, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, টম্যাটো কুচি টা, ভাজা মশলা, নুন, বিটনুন, আমচুর গুঁড়ো  স্বাদ মতো, চাট মশলা ১ টেবিল চামচ, ঝুরিভাজা ১ মুঠো।
প্রণালী: আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে স্লাইস করে কেটে নিন। এবার স্বাদ মতো নুন মাখিয়ে নিন। ভাজা মশলার সঙ্গে বিটনুন, আমচুর গুঁড়ো মিশিয়ে নিন। এবার সব উপকরণ একসঙ্গে একটা বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। সব শেষে তেঁতুল গোলা জল ও লেবুর রস মিশিয়ে দিন। পরিবেশন করার সময় একটা বাটিতে নিয়ে ওপর থেকে ঝুরিভাজা, ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। আলুকাবলি তৈরি।

ঝালমুড়ি
উপকরণ: মুড়ি ২০০ গ্ৰাম, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১টা, সর্ষের তেল ৩-৪ টেবিল চামচ, (আমতেল ২-৩ টেবিল চামচও ব্যবহার করতে পারেন), কাঁচালঙ্কা কুচি ২টো, নারকেল কুচি ১ টেবিল চামচ, রোস্টেড বাদাম ঝুরিভাজা-চানাচুর কিছুটা।
মশলার জন্য: গোটা জিরে ১ চামচ, শুকনো লঙ্কা ২টো, জায়ফল, দারচিনি, মৌরি সামান্য, এলাচ ২টো, পাঁচফোড়ন ১ টেবিল চামচ (শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা)।
প্রণালী: শুকনো খোলায় গোটা জিরে, শুকনো লঙ্কা, মৌরি, পাঁচফোড়ন, এলাচ, দারচিনি, জায়ফল সামান্য নুন ও হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে গুঁড়ো করে নিন। একটা বড় বাটিতে মুড়ি, সর্ষের তেল অথবা আমতেল পেঁয়াজ কুচি, আদা, লঙ্কাকুচি, ধনেপাতা কুচি, সেদ্ধ আলু ছোট ছোট টুকরো করা, ভেজানো ছোলা, শশা কুচি, টমেটো কুচি, রোস্টেড বাদাম, চানাচুর, ঝুরিভাজা, নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন এবার ভাজা মশলা দিয়ে নাড়াচাড়া করে নিন। কাগজের ঠোঙায় ঢেলে ওপর থেকে একটু ঝুরিভাজা ও একটা নারকেল স্লাইস দিয়ে পরিবেশন করুন।

কুলের আচার
উপকরণ: কুল ২০০ গ্ৰাম, আখের গুড় ৩০০ গ্ৰাম, সর্ষের তেল ১ চা চামচ, শুকনো লঙ্কা ১টা, নুন ১ চিমটে, পাঁচফোড়ন  চামচ, জিরে, মেথি, মৌরি ১ চামচ, সর্ষে  চা চামচ, হলুদ গুঁড়ো  চামচ।
প্রণালী: পাকা কুল ধুয়ে নিয়ে এক একটা কুল ফাটিয়ে নিন। ডাঁটি ছাড়িয়ে তা পরিষ্কার করে নিন। তেল গরম করে শুকনো লঙ্কা, পাঁচফোড়ন  দিয়ে কুল দিয়ে দিন। অল্প নুন ও হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে গুড় দিন। মাঝারি থেকে কম আঁচে রাখুন। কিছুক্ষণ ফোটার পর ঘন হলে ভাজা মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।        
                                               দেবারতি রায়
 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা