অন্দরমহল

ইলিশের ঘরোয়া পদ

ইলিশ বিনা বর্ষা যেন ফিকে। গায়ে বৃষ্টির জল পড়লেই বঙ্গমন ব্যাকুল হয় জলের রুপোলি শস্যর জন্য। সেইসব রান্নার ঘরোয়া রেসিপি থাকছে আজ।

মরিচখোলা ইলিশ
উপকরণ: ইলিশ মাছের টুকরো ৪টি, রসুন বাটা ২ চা চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, নুন স্বাদ মতো, শুকনো লঙ্কা বাটা ১ টেবিল চামচ, টম্যাটো কুচি করা ১টি, পেঁয়াজ বাটা ২টি।
প্রণালী: প্রথমে কড়াইতে সর্ষের তেল গরম করুন। এবার তাতে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, শুকনো লঙ্কা বাটা, কুচি করা টম্যাটো, নুন দিয়ে ঢিমে আঁচে কষতে থাকুন। ঢাকা দিয়ে দিন। মশলা ভালো করে কষা হয়ে গেলে কাঁচা মাছের টুকরোগুলো দিন। ঝোল ফুটে উঠলে নামিয়ে নিন। উপর থেকে কাঁচা সর্ষের তেল ছড়িয়ে পরিবেশন করুন।

জিরে-ধনে বাটায় ইলিশ ভাপা
উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরো, গোটা জিরে বাটা ৫ চামচ, ধনে বাটা ৪ চামচ, নুন, হলুদ, সর্ষের তেল প্রয়োজন মতো, কাঁচালঙ্কা ৪টি।
প্রণালী: প্রথমে একটি ঢাকা দেওয়া বাটিতে ইলিশ মাছ নিন। তাতে জিরে-ধনে বাটা, নুন, হলুদ, সর্ষের তেল দিয়ে মেখে রাখুন ২০ মিনিট। এবার কাঁচালঙ্কা দিন। বক্সটা ঢাকা দিন। ৩০ মিনিট ঢিমে আঁচে রাখুন ভাপিয়ে নিন। তৈরি হবে জিরে ধনে ইলিশ ভাপা।

ইলিশ ভুনা
উপকরণ: ইলিশ মাছ ২ টুকরো, পেঁয়াজ কুচি ১টি, আদা বাটা ১ চামচ, রসুন বাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা ২টি, শুকনো লঙ্কা গুঁড়ো  চা চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, সর্ষের তেল প্রয়োজন মতো, নুন স্বাদ মতো, পোস্ত বাটা ২ চামচ।
প্রণালী: ইলিশ ধুয়ে নুন, হলুদ মাখিয়ে রাখুন। পেঁয়াজে অল্প নুন মাখিয়ে নিন। এতে পেঁয়াজ থেকে জল বেরিয়ে আসবে। এবার কড়াইতে তেল গরম করে ইলিশ মাছ হালকা ভেজে তুলে রাখুন। ওই তেলে পেঁয়াজ কুচি দিয়ে অল্প নেড়েচেড়ে নিন। আদা-রসুন বাটা দিয়ে কষতে থাকুন। অল্প জল দিয়ে শুকনো লঙ্কা গুঁড়ো আর চেরা কাঁচালঙ্কা দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। পোস্ত বাটা দিয়ে আরও ২-৩ মিনিট রাঁধুন। অল্প জল দিয়ে ঢিমে আঁচে রান্না করুন, ১০ মিনিট পর জল টেনে শুকনো হলে মাছও পুরোপুরি রান্না হয়ে যাবে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ ভুনা।

আম ইলিশের ঝোল
উপকরণ: ইলিশ মাছের টুকরো ২টি, কাঁচা আম ২ টুকরো, কাঁচালঙ্কা ৪-৫টি, সর্ষে বাটা ২ টেবিল চামচ, নুন হলুদ স্বাদ মতো, সর্ষের তেল প্রয়োজন মতো, কালো জিরে ১ চামচ।
প্রণালী: মাছে নুন, হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে সর্ষের তেল গরম করে সামান্য কালো জিরে ফোড়ন দিন। এতে মাছ ভেজে তুলে রাখুন। এবার নুন, হলুদ, সর্ষে বাটা, কাঁচালঙ্কা ও অল্প জল দিন। ভাজা মাছগুলো দিয়ে দিন। মাছ সেদ্ধ হলে এবং ঝোল ঘন হলে কাঁচা আমের টুকরো দিন। এতে ঝোলে কাঁচা আমের গন্ধ হবে কিন্তু টক হবে না। নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ইলিশমোতি পোলাও
উপকরণ: ইলিশ মাছ ৫-৬ পিস, বাসমতী চাল ৩০০ গ্রাম (১ ঘণ্টা আগে ভিজিয়ে রাখুন), নুন স্বাদ মতো, তবক ২ পাতা, চিনি ১৫ গ্রাম, ঘি ৫০ গ্রাম, তেজপাতা ১টি ছোট এলাচ ২টি, লবঙ্গ ৩টি, শাজিরে ৫ গ্রাম, সাদা তেল অল্প।
প্রণালী: কড়াইতে জল দিন। তারপর নুন মেশান। ফুটন্ত জলে মাছ দিন। মাছ সুসিদ্ধ হলে নামিয়ে রাখুন। ঠান্ডা করে মাছের কাঁটা ছাড়িয়ে নিন। কড়াইতে ঘি গরম করে শাজিরে ফোড়ন দিন। ১ কাপ জল দিন। জল ফুটলে ভেজানো চাল দিন। একটু নেড়ে নিন। তারপর চিনি দিন। আলাদা পাত্রে সেদ্ধ মাছে নুন হলুদ মাখিয়ে ভালো করে মেখে বল আকারে গড়ে নিন। অন্য দিকে প্যানে তেল গরম করে ইলিশ মাছের বলগুলো হালকা করে ভেজে নিন। ইতিমধ্যে ভাতটা হয়ে গেলে বলগুলো দিন। ঘি ছড়িয়ে ঢাকা দিন। ১০ মিনিট  পর ভাতের উপর তবক ফেলে তা পরিবেশন করুন।
সুমিতা শূর
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা